স্বরাষ্ট্রমন্ত্রী : মাদক ঠেকাতে চুক্তি হয়েছে মিয়ানমার ও ভারতের সঙ্গে

আগের সংবাদ

আতঙ্কে মগবাজারের বাসিন্দারা

পরের সংবাদ

জমি ও ফসল তলিয়ে গেছে : হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে হু হু করে বাড়ছে পদ্মার পানি

প্রকাশিত: জুন ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ইসমাইল হোসেন বাবু, ভেড়ামারা (কুষ্টিয়া) থেকে : ভেড়ামারায় পদ্মা নদীতে হুহু করে বাড়ছে পানি। গতকাল রবিবার পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির উচ্চতা ছিল ১১ দশমিক ৪০ সেন্টিমিটার। গত শনিবার যা ছিল ১১ দশমিক ৩০ সেন্টিমিটার। সে হিসেবে গত একদিনে পদ্মায় পানি বৃদ্ধি পেয়েছে ১০ সেন্টিমিটার। পানি বেড়ে যাওয়ায় জমি ও ফসল তলিয়ে গেছে।
পাবনা পানি উন্নয়ন বোর্ড ও উত্তরাঞ্চল পানি পরিমাপক বিভাগের উপসহকারী প্রকৌশলী মোফাজ্জল হোসেন জানান, গতকাল রবিবার বিকাল ৫টায় পাকশীর পদ্মার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির পরিমাপ রেকর্ড করা হয় ১১ দশমিক ৪০ সেন্টিমিটার। শনিবার রেকর্ড করা হয় ১১ দশমিক ৩০ সেন্টিমিটার। গত ২১ জুন সোমবার পদ্মার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির প্রবাহ রেকর্ড করা হয়েছিল ২ লাখ ৬৪ হাজার ৪২৫ কিউসেক।
তিনি জানান, প্রতিদিনই হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির উচ্চতা ১০ সেন্টিমিটার করে বাড়ছে। পদ্মায় পানি যেভাবে বাড়ছে তাতে বর্ষার আগেই বিপদসীমার কাছাকাছি গিয়ে ঠেকতে পারে।
এদিকে পদ্মায় পানি বাড়ার সঙ্গে সঙ্গে এলাকার অসংখ্য কৃষকের আবাদ করা ফসল এরই মধ্যে তলিয়ে গেছে। ভেড়ামারা চর গোলাপনগর এলাকার চরে আবাদ করা বেশির ভাগ বাদামক্ষেত, পাটসহ অন্যান্য ফসল এখন পানির নিচে।
সরেজমিন গিয়ে দেখা গেছে, হার্ডিঞ্জ ব্রিজের ১৫টি স্প্যানের মধ্যে ১৩টির নিচেই এখন স্রোত প্রবাহিত হচ্ছে। পানিতে ভরে গেছে নদীর দুই কূল।
ভেড়ামারা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শায়খুল ইসলামের মতে, এ মৌসুমে পদ্মার চরাঞ্চলে বিভিন্ন ফসলের আবাদ হয়েছে প্রায় এক হাজার হেক্টর জমিতে। নদীতে অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধির ফলে চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকার আবাদি ফসল তলিয়ে যাচ্ছে।
চর গোলাপনগর গ্রামের কৃষক মতিয়ার রহমান বলেন, চরে আমার তিন বিঘা জমির ফসল পুরোটাই এখন পানিতে থই থই করছে। কৃষক হেলাল জানান, এ বছর তেমন বন্যা না হওয়ায় চরের ৫ বিঘা জমিতে আগাম মাষকলাই চাষ করেছিলেন। ফলনও ভালো হয়েছিল। কিন্তু পদ্মার পানি হঠাৎ বেড়ে যাওয়ায় সব ফসল তলিয়ে গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়