×

খেলা

ডকুমেন্টারি নির্মাণে বাংলাদেশে ব্রাজিলের এই তরুণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২, ০৮:১৯ পিএম

ডকুমেন্টারি নির্মাণে বাংলাদেশে ব্রাজিলের এই তরুণ

রাফায়েল বারগামচি

বিশ্বকাপে বাঙালির ব্রাজিল-আর্জেন্টিনাকে কেন্দ্র করে হাড্ডাহাড্ডি লড়াই আর টান টান উত্তেজনাকে ক্যামেরাবন্দী করতে ব্রাজিল থেকে ছুটে এসেছেন রাফায়েল বারগামচি নামে জনৈক তরুণ নির্মাতা।

তিনি বলেন, ‘ব্রাজিল ভার্সেস আর্জেন্টিনা ইন বাংলাদেশ’ নামের একটি ডকুমেন্টারি ফিল্ম বানাতেই ঢাকায় এসেছেন তিনি। অলিগলি ঘুরে শুট করছেন ব্রাজিল-আর্জেন্টিনা উত্তেজনার নানা দিক।

রাফায়েল আরো বলেন, আমি রাফায়েল বারগামচি, ব্রাজিল থেকে এসেছি। আজ একটি পতাকা কারখানার চিত্রধারণ করছি। যেখানে ব্রাজিল-আর্জেন্টিনার পতাকা তৈরি হচ্ছে। আমি বাংলাদেশে এই দুই দেশের সমর্থকদের নিয়ে একটি ফিল্ম তৈরির কাজে এসেছি।

দূর-দূরান্তের অচেনা-অজানা চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ নিয়ে বাংলাদেশিদের কেন এত জোরালো আবেগ- সে প্রশ্নেরও উত্তর খুঁজে ফিরছেন তিনি। বিশ্বকাপে না খেললেও এ যেন বিশ্বকাপের দেশ। এ প্রসঙ্গে রাফায়েল বলেন, এখানে ফুটবলপ্রেমীদের দেখলে মনে হয় এটাই বিশ্বকাপের দেশ। এখানে দুই দেশেরই অনেক সমর্থক রয়েছে। খেলা নিয়ে অনেক মজার ঘটনাও আছে। একটা মাছের বাজারে গিয়েছিলাম। সেখানে সবাই খেলা নিয়েই কথা বলছেন। ব্রাজিল না আর্জেন্টিনা? একজন বড় একটা মাছ তুলে বলছেন, এটা আর্জেন্টিনা। এসব বেশ আমোদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App