×

জাতীয়

সুপ্রিমকোর্ট বারের সাধারণ সভা স্থগিত

Icon

nakib

প্রকাশ: ১২ এপ্রিল ২০২০, ০১:৪০ পিএম

করোনা ভাইরাসের কারণে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাধারণ সভা ও নবনির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর আবারো পিছিয়ে যাচ্ছে। আগামীকাল ১৩ এপ্রিল সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর করার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে বলে সুপ্রিমকোর্ট বারের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের সার্বিক করোনা পরিস্থিতির অবনতির কারণে ১৩ এপ্রিল সমিতির বার্ষিক সাধারণ সভা পুনরায় স্থগিত করা হলো।

এর আগে গত ৪ এপ্রিল প্রথম দফায় সাধারণ সভা স্থগিত করা হয়।এতে আরও বলা হয়েছে, আগামী ২৫ এপ্রিল পর্যন্ত সরকার শর্তসাপেক্ষে সাধারণ ছুটি ঘোষণা করেছে। সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সুপ্রিম কোর্ট বন্ধ থাকায় উক্ত তারিখের সাধারণ সভা করা সম্ভব নয়। এ জন্য ১৩ এপ্রিলের সাধারণ সভা পুনরায় স্থগিত করা হলো। সুপ্রিম কোর্ট খোলার পর স্থগিত সাধারণ সভায় সবার পরবর্তী তারিখ পুনঃনির্ধারণ করা হবে।

বিজ্ঞপ্তির বিষয়ে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, সমিতির সভাপতির সম্মতি নিয়ে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। তিনি বলেন করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে এখন সাধারণ সভা হবে না। সাধারণ সভায় সমিতির নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে এবং তারপর আমরা দায়িত্ব হস্তান্তর করব। তিনি আরো বলেন, সরকার শর্তসাপেক্ষে ২৫ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করার পর আমরা সাধারণ সভা করলে পুলিশ আমাদের ধরে নিয়ে যাবে। এ বিষয়ে সুপ্রিম কোর্ট বারের সভাপতি সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন বলেন, সম্পাদক নোটিশ দিয়েছেন। এ বিষয়ে বিদায় সম্পাদক ও নবনির্বাচিত সম্পাদক বসে সিদ্ধান্ত নিতে পারেন। তিনি বলেন, সাধারণ সভায় দায়িত্ব হস্তান্তর করতে হবে। আর সাধারণ সভা করতে ৭৫ জন লাগবে। এর সাথে ইসি কমিটির ২৮ জন থাকবে। এতো লোক থাকলে সরকার অনুমিত দেবে না।

তবে এ বিষয়ে সমিতির নবনির্বাচিত সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ১৩ এপ্রিলের সাধারণ সভা করে আমরা দায়িত্ব নেব। গত কমিটির মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত। আমাদের কমিটির ছাড়া এই বিজ্ঞপ্তি দেয়ার কোন এখতিয়ার নেই। আর ১৩ই এপ্রিল ঠিক হবে সাধারণ সভা হবে কি হবে না। তিনি আরো বলেন, করোনা ভাইরাসের কারণে সাধারণ সভা স্থগিত হবে না। বেসরকারি প্রতিষ্ঠান তাদের মত চলবে। আমরা ১৩ এপ্রিলের দায়িত্ব গ্রহণ করব। উল্লেখ্য, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) নির্বাচনে সভাপতি পদে টানা দ্বিতীয়বার নির্বাচিত হন সিনিয়র এডভোকেট এ এম আমিন উদ্দিন। আর সম্পাদক পদে নির্বাচিত হন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

২০২০- ২০২১ সেশনের এই নির্বাচনে মোট ১৪টি পদের মধ্যে সম্পাদকসহ ৮টি পদে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) নির্বাচিত হয়েছে। আর সরকার সমথক সাদা প্যানেলের আইনজীবীরা সভাপতিসহ ৬টি পদে নির্বাচিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App