×

জাতীয়

মুজিববর্ষেই ফেরানো হবে পলাতক ৫ খুনিকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২০, ০৯:৪০ এএম

মুজিববর্ষেই ফেরানো হবে পলাতক ৫ খুনিকে

ফাইল ছবি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি আবদুল মাজেদকে গ্রেপ্তারের পর এখন তার ফাঁসি কার্যকরের প্রক্রিয়া চলছে। এ ঘটনায় করোনা পরিস্থিতিতেও সরকারের মধ্যে কিছুটা স্বস্তি কাজ করছে। তবে এর সঙ্গে সরকার এখনো এমনটাই আশা করছেন মুজিববর্ষের মধ্যেই বঙ্গবন্ধুর বাকি পলাতক খুনিদের ফিরিয়ে আনা সম্ভব হবে।

মাজেদ গ্রেপ্তার হওয়ার পর এখন বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ খুনি পলাতক রয়েছেন। তারা হলেন- খন্দকার আবদুর রশীদ, শরিফুল হক ডালিম, মোসলেম উদ্দিন, এস এইচ এম বি নূর চৌধুরী ও এ এম রাশেদ চৌধুরী। তারা সবাই সাবেক সেনা কর্মকর্তা। এই পাঁচ খুনি বিভিন্ন দেশে পলাতক অবস্থায় আছেন। তাদের দেশে ফিরিয়ে আনার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে শেখ হাসিনা সরকার। এর আগে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। কিন্তু

এই হত্যাকাণ্ডের বিচারে পদে পদে বাধা আসে। বঙ্গবন্ধুকে হত্যার পরপরই দায়মুক্তি (ইনডেমনিটি) অধ্যাদেশ জারি করা হয়। ২১ বছর পর ১৯৯৬ সালের ১২ নভেম্বর দায়মুক্তি আইন বাতিল করে তৎকালীন আওয়ামী লীগ সরকার। ওই বছরের ২ অক্টোবর ধানমন্ডি থানায় বঙ্গবন্ধুর ব্যক্তিগত সহকারী মহিতুল ইসলাম বাদী হয়ে মামলা করেন। এরপর আবারো ১৩ বছর ধরে এই মামলার বিচার-প্রক্রিয়া চলা শেষে ১২ জনের ফাঁসির আদেশ হয়। ২০১০ সালের ২৭ জানুয়ারি রাতে সৈয়দ ফারুক রহমান, বজলুল হুদা, এ কে এম মহিউদ্দিন আহমেদ, সুলতান শাহরিয়ার রশিদ খান ও মুহিউদ্দিন আহমেদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ওই রায় কার্যকরের আগেই ২০০২ সালে পলাতক অবস্থায় জিম্বাবুয়েতে মারা যান আসামি আজিজ পাশা। বাকি খুনিদের ভেতর রাশেদ চৌধুরী ও নূর চৌধুরীর অবস্থান জানতে পেরেছে সরকার। খুনি রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে ও নূর চৌধুরী কানাডায় অবস্থান করছেন। এই দুই খুনিকে ফিরিয়ে আনার জন্য সরকার দীর্ঘদিন ধরে চেষ্টা করে আসছে। তবে কানাডা ও যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী অপর দেশের কাছে কোনো মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনিকে তারা হস্তান্তর করে না। তবে সরকার থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এদিকে খুনি শরীফুল হক ডালিম স্পেনে অবস্থান করছেন বলে জানতে পেরেছে সরকার। তাকে স্পেন থেকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। রিসালদার মোসলেহউদ্দিন আহমেদ জার্মানিতে অবস্থানের তথ্য রয়েছে সরকারের কাছে। খন্দকার আবদুর রশিদের অবস্থান পাকিস্তানে। খুনিদের ফিরিয়ে আনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ আব্দুল মোমেন বলেন, আমরা আশা করেছিলাম, মুজিববর্ষে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের অন্তত একজনকে দেশে ফিরিয়ে এনে আইনের সম্মুখীন করা হবে। আল্লাহর প্রতি অশেষ কৃতজ্ঞতা তা সম্ভব হলো। তবে, এখনো পাঁচজন খুনি পলাতক রয়েছে; এদের একজন যুক্তরাষ্ট্রে, আরেকজন কানাডায়। আমাদের প্রত্যাশা, মুজিববর্ষেই বাকি খুনিদেরও দেশে ফিরিয়ে এনে আইনের আওতায় আনা সম্ভব হবে। এজন্য সরকারি উদ্যোগের পাশাপাশি দরকার দেশের ও প্রবাসী জনগণের সহযোগিতা। আমাদের আশাবাদ, মুজিববর্ষেই তা সম্ভব হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App