×

সাহিত্য

‘মুক্ত করো ভয়, আপনা মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২০, ০৩:৪৮ পিএম

‘মুক্ত করো ভয়, আপনা মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়’

মঙ্গলশোভা যাত্রার পোস্টার

মঙ্গল শোভাযাত্রার পোস্টার প্রকাশ

১৪২৭ আসার আর মাত্র দুদিন বাকি। সোমবার (১৩ এপ্রিল) বিদায় নিচ্ছে বঙ্গাব্দ ১৪২৬। যদিও এবার সবকিছুর মতোই বাংলা নববর্ষ উদযাপনের আনন্দকে থামিয়ে দিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। সেই সুবাদে আগেই ঘোষণা দেয়া হয়েছিল, জনসমাগম এড়াতে পয়লা বৈশাখে চারুকলা অনুষদ থেকে বের হবে না ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা।

নানা শিল্প-কাঠামোকে সঙ্গী করে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের এই অনুষঙ্গ এবার ঘুরে বেড়াবে না রাজধানীর রাজপথে। তবে সম্প্রীতি ও সমৃদ্ধির বার্তাবহ বর্ণিল শোভাযাত্রা বের না হলেও প্রকাশিত হয়েছে পোস্টার। মঙ্গল শোভাযাত্রার সেই পোস্টারের স্লোগানে ক্রান্তিকালে নিমজ্জিত মানুষকে দেয়া হয়েছে অভয় বাণী। মানুষের জয়গান গাওয়া স্লোগান বা প্রতিপাদ্য যুক্ত হয়েছে সেই পোস্টারে।

‘মুক্ত করো ভয়, আপনা মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়’ স্লোগানটি বেছে নেয়া হয়েছে কালো জমিনের চমৎকার সজ্জার পোস্টারে। সরাচিত্রের লোকজ মোটিফকে প্রাধান্য দিয়ে সাজানো হয়েছে পোস্টারটি। কালো জমিনের ওপর লাল, সাদা ও হলুদ রঙের বর্ণমালার আশ্রয়ে দেয়া হয়েছে অভয় বাণী।

লাল হরফে ওপরের অংশে লেখা হয়েছে আর্নেস্ট হেমিংওয়ের ‘দি ওল্ড ম্যান অ্যান্ড দ্যা সি’ থেকে - এ লাইন নেয়া হয়েছে-

‘মানুষ ধ্বংস হতে পারে/কিন্তু মানুষ পরাজিত হয় না’

তার নিচে সাদা বর্ণমালায় লেখা হয়েছে ‘এই বৈশিষ্ট্যের কারণেই মানুষ সেরা। বর্তমানের এই সঙ্কট থেকে মুক্তি পাওয়ার জন্য সর্বশক্তি দিয়ে লড়াই চালিয়ে যেতে হবে এবং শেষ পর্যন্ত মানুষ জয়ী হবেই।’

এই লেখার পর বড় অংশজুড়ে দৃশ্যমান হয়েছে রকমারি রঙে ফুটিয়ে তোলা নান্দনিক সরাচিত্র। এই সরাচিত্রের নিচে ঠাঁই পেয়েছে ‘মুক্ত করো ভয়, আপনা মাঝে শক্তি ধরো, নিজেরে করো’ শীর্ষক স্লোগান।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বলেন, মঙ্গল শোভাযাত্রার এই পোস্টারটি আমরা অনলাইন মাধ্যমে সারাদেশে ছড়িয়ে দেব। এবার শোভাযাত্রা বের করা না হলেও বরাবরের মতো স্লোগান নির্ধারণ করা হয়েছে। এই স্লোগানের মাধ্যমে আমরা মানুষের অদম্য মানসিক শক্তির বার্তা দিচ্ছি।

ডিন অধ্যাপক নিসার হোসেন বলেন, মূলত শোভাযাত্রার মাধ্যমে আমরা দুটো কাজ করি। প্রথমত, সবাইকে মিলিত হওয়ার আহ্বান জানাই। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেটা হবে আত্মঘাতী আয়োজন। দ্বিতীয়ত, শোভাযাত্রার মাধ্যমে ধর্ম-বর্ণের বিভেদ ভুলে অশুভ শক্তিকে হটিয়ে মানব মুক্তির আহ্বান জানানো হয়। সেটাও এখন সম্ভব নয়।

এই প্রাণঘাতী অসুখের সঙ্গে লড়াই করতে হলে আমাদের দূরত্ব বজায় রাখতে হবে। স্লোগানটির মাধ্যমে দূরত্ব বজায় রেখেই দূরের মানুষের মানসিকভাবে কাছে থাকার আহ্বান জানানো হয়েছে। নিজের শক্তি দিয়ে দুর্যোগকে মোকাবেলা করে মানুষের শ্রেষ্ঠত্বের কথা বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App