×

রাজধানী

করোনা চিকিৎসায় খালি হচ্ছে ঢামেক বার্ন ইউনিট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২০, ১১:৩৩ পিএম

করোনা চিকিৎসায় খালি হচ্ছে ঢামেক বার্ন ইউনিট

শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট।

করোনা চিকিৎসায় খালি হচ্ছে ঢামেক বার্ন ইউনিট

ঢামেক বার্ন ইউনিট

করোনা রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেয়ার জন্য প্রস্তুত করা হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিট। শুক্রবার (১০ এপ্রিল) স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জরুরি এ আদেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন একাধিক দায়িত্বশীল চিকিৎসক। তবে চিকিৎসকরা মনে করছেন, এতে অন্য রোগীদেরও করোনা সংক্রামণের ঝুঁকি বেড়ে যাবে।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, শুক্রবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আমাদের কাছে এ আদেশ আসে। আদেশে জরুরি ভিত্তিতে ঢামেক বার্ন ইউনিটের সব রোগীকে বার্ন ইনস্টিটিউটে স্থানান্তরের আদেশ করা হয়।

এজন্য শনিবার (১১ এপ্রিল) সকাল থেকে সব রোগীকে নতুন বার্ন ইনস্টিটিউটে স্থানান্তর করা শুরু হবে। সরকারি অ্যাম্বুলেন্সেই বার্ন ইউনিটের আইসিইউ ও এইচডিইউয়ে থাকা জরুরি রোগীদের আগে স্থানান্তর করা হবে। এরপর বাকি রোগীদেরও সেখানে নেয়া হবে। সব মিলিয়ে বার্ন ইউনিটে এখন আড়াইশর মতো রোগী রয়েছে। এদের সবাইকেই স্থানান্তর করা হবে।

আগে থেকেই নতুন বার্ন ইনস্টিটিউটে দুইশর মতো রোগী রয়েছে। আর ঢামেক বার্ন থেকে আনা রোগীদের মিলে সাড়ে ৪শ রোগী হবে। তাদের চিকিৎসার জন্য শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট প্রস্তুত করা হয়েছে।

ঢাকা শহরের বিভিন্ন এলাকা লকডাউন হওয়ায় অনেক ডাক্তার, নার্সও তার মধ্যে পড়ে গেছেন। এরপরও সব সঙ্কট পার করে ইনস্টিটিউটের ডাক্তার, নার্স, স্টাফ সবাইকেই প্রস্তুত রাখা হয়েছে। স্থানান্তর করা এই রোগীদের চিকিৎসার কোনো সমস্যা হবেনা সেখানে। এদিকে ঢাকা মেডিকেল বার্ন ইউনিটের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন চিকিৎসক বলেন, ঢাকা মেডিকেলের জরুরি বিভাগ সংলগ্ন এই বার্ন ইউনিট। এরপাশেই চিকিৎসকদের কোয়ার্টার, আনসার ক্যাম্প। এখানে করোনা রোগী রাখা হলে অন্য রোগীদেরও ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকেই যায়। এজন্য বিয়ষটি নিয়ে কর্তৃপক্ষকে আরো চিন্তা করার অনুরোধ করেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App