×

স্বাস্থ্য

সামাজিক দূরত্ব বজায় ও ঘরে থাকার অনুরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২০, ০৪:৫৩ পিএম

সামাজিক দূরত্ব বজায় ও ঘরে থাকার অনুরোধ

স্বাস্থ্য বিভাগ।

দেশে গত ২৪ ঘন্টায় দ্বিগুনের বেশি কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছে। সংক্রমণ বাড়ার বিষয়টি স্বীকার করে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, নমুনা সংগ্রহ ও পরীক্ষার সংখ্যা বাড়ায় আক্রান্ত ব্যক্তি বেশি শনাক্ত হচ্ছে। তবে বিষয়টিকে ইতিবাচক হিসেবেই দেখছেন তারা। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট সবাই বলছেন, জনগণের শতভাগ অংশগ্রহণ ছাড়া করোনার বিরুদ্ধে জয়ী হওয়া সম্ভব নয়। তাই তারা জনগণকে বাসায় থাকার অনুরোধ জানিয়ে প্রয়োজন ছাড়া বাসার বাইরে না বেরুনোর এবং শবে বরাতের নামাজ বাসায় পড়ার পরামর্শ দিয়েছেন।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ভাইরাস বিষয়ক নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে এ অনুরোধ ও পরামর্শ দেন তারা।

বুলেটিনের শুরুতেই স্বাস্থ্যমন্ত্রী জানান, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড-১৯ এ নতুন করে সংক্রমিত হয়েছেন ১১২ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৩৩০ জন। আর মৃত্যু হয়েছে আরো এক জনের। মোট মৃতের সংখ্যা ২১ জন। যা গত দিনের তুলনায় দ্বিগুণেরও বেশি।

স্বাস্থ্যমন্ত্রী বলনে, আক্রান্তের সংখ্যা বেড়েছে। তবে মৃত্যুর সংখ্যা কমেছে বড়েছে। মৃত্যুর সংখ্যা কমছে। আগে একটি জায়গায় নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হতো। এখন এই সেবা দেশব্যাপী ছড়িয়েছে। এখন ১৬ থেকে ১৭টি জায়গায় নমুনা পরীক্ষা করা হচ্ছে। ফলে আক্রান্ত ব্যক্তি বেশি শনাক্ত হচ্ছে। এটি ভালো। কারণ যত বেশি আক্রান্ত ব্যক্তি শনাক্ত হবে আমরা তত দ্রুত তাদের আইসোলেশনে নিতে পারবো। তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টাইন করতে পারবো। তবে করোনার বিরুদ্ধে জয়ী হতে হলে আমাদের সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং বাসায় থাকতে হবে সবাইকে।

আক্রান্তদের বয়স ও লিঙ্গ ভিত্তিক তথ্য তুলে ধরে বুলেটিনে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, নতুন সংক্রমিত ব্যক্তিদের ৭০ জন পুরুষ এবং ৪২ জন নারী। এদের মধ্যে ১০ বছরের কম বয়সী তিন জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৯ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২৫ জন, ৩১ থেকে ৪০ বছরে মধ্যে ২৪ জন, ৪১ থেকে ৫০ বছরে মধ্যে ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৩ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ১১ জন ব্যক্তি। মৃত ব্যক্তিটি ষাটোর্ধ্ব পুরুষ এবং তিনি ঢাকার বাসিন্দা।

আইইডিসিআর পরিচালক বলেন, জনগণের অংশগ্রহণের উপর আমাদের সফলতা নির্ভর করছে। আর এখন ঘরে থাকাটাই হচ্ছে করোন যুদ্ধে জনগণের সবচেয়ে বড় অংশ গ্রহণ। দেখা গেছে আক্রান্ত ব্যক্তিরা কোন কোন জনসমাগম স্থানে গিয়েই সংক্রমিত হয়েছেন। তাই সবাই ঘরে থাকুন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা ঝোড়া জানান, গত ২৪ ঘন্টায় এক হাজার ৯৭টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ঢাকায় ৬১৮টি এবং ঢাকার বাইরে ৪৭৮টি নমুনা। বুধবার ৯৮৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। আর পরীক্ষা করা হয়েছে ৯৮১ জনের। এর মধ্যে ঢাকায় ৫৬৩টি নমুনা ঢাকায় এবং ৪২৫ টি নমুনা ঢাকার বাইরের। সেই হিসাবে বুধবারের তুলনায় বৃহস্পতিবার নমুনা সংগ্রহের হার বেড়েছে ১১ শতাংশ। ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টাইনে আছেন এক হাজার ৩৩৭ জন, প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ১৪৯ জনকে। আইসোলেশনে পাঠানো হয়েছে ৩৭ জনকে। অতিরিক্ত মহাপরিচালকও সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং জনগণকে ঘরে থাকার পরামর্শ দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App