×

আন্তর্জাতিক

গণহত্যায় জড়িত সেনাদের বিচার করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২০, ০৬:৩৪ পিএম

গণহত্যায় জড়িত সেনাদের বিচার করতে হবে

আইসিজে। ফাইল ছবি।

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোগত যে সহিংসতা চালানো হয়েছে তার দায় নিতে হবে মিয়ানমারকে। আর রাখাইনে হত্যাকাণ্ড, সংঘবদ্ধ ধর্ষণ, ঘরবাড়িতে অগ্নিসংযোগে জড়িত সেনাদের বিচারের আওতায় আনতে হবে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিকেল ৩টায় (বাংলাদেশ সময়) নেদারল্যান্ডসের হেগে স্থাপিত আইসিজেতে গণহত্যায় অভিযুক্ত মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন আদেশে এ নির্দেশ দেয়া হয়।

আফ্রিকার দেশ গম্বিয়ার করা রোহিঙ্গা গণহত্যার মামলার রায় ঘোষণা করেন আইসিজে প্রেসিডেন্ট আব্দুল কাওয়াই আহমেদ ইউসুফ। তিনি রোহিঙ্গাদের সুরক্ষা দেয়ার আদেশ জানিয়ে বলেন, রোহিঙ্গা গণহত্যার দায় কোনোভাবেই মিয়ানমার এড়াতে পারে না।

রায়ের পর্যবেক্ষণে গণহত্যার ঘটনায় দায়ী সেনাদের বিচারের আওতায় আনতে হবে বলেও নির্দেশ দেয়া হয়। একই সঙ্গে মামলার শুনানিতে মিয়ানমার অসহযোগিতা করেছে বলেও উল্লেখ করা হয়।

২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোগত সহিংসতা চালায় মিয়ানমার সেনাবাহিনী। হত্যাকাণ্ড, সংঘবদ্ধ ধর্ষণ, ঘরবাড়িতে অগ্নিসংযোগের কারণে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে সাত লাখেরও বেশি রোহিঙ্গা। রোহিঙ্গাদের ওপর এই নৃশংসতাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে গেল বছরের ১১ নভেম্বর আইসিজে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। নেদারল্যান্ডসের হেগে গেল বছরের ১০ থেকে ১২ ডিসেম্বর মামলার ওপর শুনানি হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App