×

প্রবাস

দুবাইয়ে ৩২ দেশের সিআইপিদের প্রতিমন্ত্রী

প্রবাসীদের দাবি নিয়ে আশির দশক থেকে আন্দোলন করে যাচ্ছি

Icon

সাইফুল ইসলাম তালুকদার, ইউএই

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৪৯ পিএম

প্রবাসীদের দাবি নিয়ে আশির দশক থেকে আন্দোলন করে যাচ্ছি

দুবাইয়ে সিআইপি অ্যাসোসিয়েশন আয়োজিত ৩২টি দেশের সিআইপিদের নিয়ে আলোচনায় প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুল ইসলামসহ আগত সিআইপি নেতারা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, আমি নিজেও একজন প্রবাসী। আপনারা যে দাবি-দাওয়া দিয়েছেন, সেটি নিয়ে আমি আশির দশক থেকে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছি। 

দুবাই মিলেনিয়াম প্লাজা ডাউনটাউন হোটেলে রবিবার (১১ ফেব্রুয়ারি) সিআইপিদের বৃহৎ সংগঠন এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন আয়োজিত উন্মুক্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বর্তমানে সংযুক্ত আরব আমিরাত সফরে রয়েছেন প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। 

৩২ দেশের সিআইপিদের অংশগ্রহণে অনুষ্ঠিত উন্মুক্ত আলোচনায় বিশেষ অতিথি ছিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর, বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিআইপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সিআইপি ইয়াসিন চৌধুরী, সিনিয়র সহ সভাপতি সিআইপি তেতামা কবির, সহ সভাপতি সিআইপি আইয়ুব আলী বাবুল, সিআইপি আবুল কালাম প্রমুখ। অনুষ্ঠানে বিশ্বের ৮৫ জন সিএনপির হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়।

উন্মুক্ত আলোচনায় বিমান টিকেটের চড়া মূল্য, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স থেকে প্রণোদনা চালু, বিভিন্ন দেশে ভিসা জটিলতা, অসহায় প্রবাসীদের মৃতদেহ সরকারি খরচে দেশে না পাঠানোসহ প্রবাসীদের বিভিন্ন দাবি নিয়ে কথা বলেন আয়োজক ও অতিথিরা। 

দেশে রেমিট্যান্সপ্রবাহ বাড়াতে বিশ্বব্যাপী বাংলাদেশিদের মধ্যে সচেতনতা বাড়ানোর ওপর জোর দিয়েছেন এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের নেতারা। সেইসঙ্গে রেমিট্যান্স সৈনিকদের নানা সমস্যা নিরসনে সরকারকে উদ্যোগী হওয়ারও আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সভাপতি সিআইপি মো. মাহাতাবুর রহমান নাসির ও সাধারণ সম্পাদক সিআইপি মোহাম্মদ ইয়াসিন চৌধুরীসহ বিশ্বের নানা দেশ থেকে আসা সিআইপিরা তাদের বিভিন্ন দাবি উপস্থাপন করেন। 

বক্তারা সিআইপিদের জন্য দেশে পৃথক অর্থনৈতিক অঞ্চল তৈরি, জাতীয় সংসদে প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন রাখা, ওমানের ভিসা চালুর জন্য কূটনৈতিক প্রচেষ্টা, বিনা খরচে সরকারকে প্রবাসীদের লাশ পরিবহনের দায়িত্ব নেয়া। বিদেশে অবস্থিত বাংলাদেশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরকারের পৃষ্ঠপোষকতা বাড়ানো প্রবাসী শ্রমিক ও নারী কর্মীদের সুযোগ-সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করা, বাংলাদেশ বিমানের টিকেট মূল্য কমানো ও প্রয়োজনে প্রবাসীদের জন্য সরকারের ভর্তুকি দেয়া এবং বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধের দাবি জানান।

প্রবাসীদের উত্থাপিত দাবির সঙ্গে একমত পোষণ করে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, দাবিসংবলিত একটি স্মারকলিপি দিলে আমি সেটি নিয়ে সরাসরি কাজ করব। আপনাদের দাবি-দাওয়ার সঙ্গে আমিও একমত পোষণ করছি। মধ্যপ্রাচ্যে বাংলাদেশের দক্ষ কর্মীর চাহিদা রয়েছে। আমরা আরো দক্ষ কর্মী তৈরির ব্যবস্থা করব।

নানা অপরাধ প্রবণতা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মানবসম্পদ রপ্তানিতে প্রতিবন্ধকতা তৈরি করছে বলে উল্লেখ করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর। বক্তারা বলেন, দেশে রেমিট্যান্সপ্রবাহ বাড়াতে সারাবিশ্বে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সচেতনতা বাড়ানোর কোনো বিকল্প নেই। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App