পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

মন্ত্রী শাহাব উদ্দিন : নতুন করে বন সৃজন করা হবে পাহাড়ে

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নন্দন দেবনাথ, রাঙ্গামাটি থেকে : পার্বত্য অঞ্চলের সব সম্প্রদায়ের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে নতুন করে পাহাড়ে বন সৃজন করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। তিনি বলেন, পাহাড়ে প্রচুর সামাজিক বনায়ন ও মিশ্র ফল বাগান সৃষ্টি হয়েছে। আমরা চাই পরিবেশ রক্ষায় এই অঞ্চলে আরো বাগান সৃষ্টি হোক। এক্ষেত্রে বন ও পরিবেশ মন্ত্রণালয় সর্বাত্মক সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।
মন্ত্রী বলেন, পাহাড় কাটা সম্পূর্ণ নিষেধ রয়েছে। পার্বত্য অঞ্চলের যেখানেই পাহাড় কাটা হবে সেখানে অভিযান পরিচালনা করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে মন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করেন।
গতকাল শুক্রবার সকালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি রাঙ্গামাটি বন বিভাগের প্রধান কার্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপনকালে এ কথা বলেন।
এ সময় বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস, রাঙ্গামাটি অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মদ মিজানুর রহমান, গণপূর্ত বিভাগের রাঙ্গামাটি সার্কেল তত্ত্ববধায়ক প্রকৌশলী এ কিউ এম মো. শাহজালাল মজুমদার, গণপূর্ত বিভাগ রাঙ্গামাটির নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশলসহ বন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অর্থায়নে গণপূর্ত বিভাগ ১২ কোটি টাকা ব্যয়ে ৬ তলা বিশিষ্ট এই ভবন নির্মাণ কাজ করছে। এই অত্যাধুনিক ভবনে অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা রাখা হয়েছে।
পরে মন্ত্রী রাঙ্গামাটির কাপ্তাই উপজেলায় বন্য হাতি ও মানুষের দ্বন্ধ নিসরনে সোলার ফ্রান্সিং প্যানেলের উদ্বোধন করেন। এছাড়া কাপ্তাই ন্যাশানাল পার্কে বন্য হাতির আক্রমণে নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর মাঝে ক্ষতিপূরণের চেক হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন।
রাঙ্গামাটি অঞ্চলের বন সংরক্ষক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত চেক হস্তান্তর অনুষ্ঠানে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, প্রধান বন সংরক্ষক মো. আমিন হোসাইন চৌধুরী, চট্টগ্রাম অঞ্চলের প্রধান বন সংরক্ষক বিপুল চন্দ্র দাস, রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, কাপ্তাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আব্দুল লতিফ, সিএমসি কমিটির সভাপতি বাবুল আক্তার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবু সালেহ মো. শোয়েব খান।
পরে কাপ্তাই উপজেলায় বন্যহাতির আক্রমণে নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে ক্ষতিপূরণের চেক হস্তান্তর করেন।
এদিকে গতকাল রাতে রাঙ্গামাটি সার্কিট হাউসে উপস্থিত হলে রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রæ চৌধুরী, রাঙ্গামাটি পুলিশ সুপার মীর আবু তৌহিদ, রাঙ্গামাটি জেলা প্রশাসক মো. আব্দুল্লাহ আল মামুন তাকে শুভেচ্ছা জানান। এ সময় রাঙ্গামাটি বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ এবং রাঙ্গামাট বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়