স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

আফগান নারীদের জিমে যেতে নিষেধাজ্ঞা

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানে নারীদের জিমে (ব্যায়ামাগার) যেতে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির তালেবান সরকার। একইসঙ্গে রাজধানী কাবুলের পার্ক ও বিনোদনকেন্দ্রগুলোতেও নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর বিবিসি ও আল জাজিরার। তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকারের অনৈতিকতা দূরীকরণ ও ধর্মীয় প্রচারবিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকেফ মোহাজের গতকাল বৃহস্পতিবার নিষেধাজ্ঞার বিষয়টি জানান। তিনি বলেন, রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে গত ১৫ মাসের অভিজ্ঞতায় আমরা দেখেছি, নারী-পুরুষ অবাধে পার্কে-জিমে যাচ্ছেন। অনেকেই ইসলামিক নিয়ম-নীতি মানতে চান না। অনেক নারী নিয়ম মেনে স্কার্ফ ও হিজাব পরতে চান না। তাই এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সঙ্গে পুরুষ অভিভাবক থাকলেও আফগান নারীরা কাবুলের পার্ক, ব্যায়ামাগার ও বিনোদনকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

২০২১ সালের আগস্ট মাসে আফগানিস্তানে ক্ষমতায় আসে তালেবান। এরপর থেকে দেশটিতে নারী স্বাধীনতা ও তাদের চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। এর মধ্যে রয়েছে ঘরের বাইরে বের হলে শরীর ঢেকে বের হওয়া, কোথাও ঘুরতে গেলে পুরুষ অভিভাবক সঙ্গে নেয়া, শিক্ষার সুযোগ সীমিত করে আনা প্রভৃতি।
এর আগে নারী-পুরুষের জন্য আলাদা বিনোদনকেন্দ্র খোলার ঘোষণা দিয়েছিল তালেবান সরকার। তালেবান জানায়, কাবুলের পার্ক ও বিনোদনকেন্দ্রে শুধু রবিবার, সোমবার ও মঙ্গলবার নারীরা যেতে পারেবন। সপ্তাহের বাকি দিনগুলোয় যাবেন পুরুষরা।
নতুন মন্ত্রীসভার ঘোষণা দেন তালেবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলে। তবে এই ঘোষণার পরও এবার নারীদের জন্য কাবুলের পার্ক, ব্যায়ামাগার ও বিনোদনকেন্দ্রের দরজা পুরোপুরি বন্ধ করে দিয়েছে তালেবান। সরকারের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন কাবুলের নারীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়