গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

ভারত : ‘প্রথম ভোটার’ শ্যাম শরন নেগি মারা গেছেন

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রিটিশ শাসন থেকে মুক্ত হওয়ার পর স্বাধীন ভারতের প্রথম নির্বাচনে প্রথমে ভোট দিয়েছিলেন শ্যাম শরন নেগি। এরপর থেকে প্রতিটি নির্বাচনে তিনি ভোট দিয়েছেন।
নেগিকে বলা হয় ‘ভারতের প্রথম ভোটার’। সেই প্রথম ভোটার মারা গেছেন ১০৫ বছর বয়সে। খবর বিবিসির
গত শনিবার মৃত্যু হয় নেগির। তিন দিন আগেও হিমাচল প্রদেশ রাজ্যের বিধান সভার নির্বাচনে নেগি ভোট দিয়েছেন।
নেগি অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক। তিনি ভারত স্বাধীন হওয়ার পর ১৯৫১ সালের প্রথম নির্বাচনে ভোট দিয়েছিলেন। ওই নির্বাচনে ভারতীয় জাতীয় কংগ্রেস ভূমিধস বিজয় অর্জন করে। ভারতের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী হন জওহরলাল নেহরু। ভারত স্বাধীন হয় ১৯৪৭ সালে।
আগামী ১২ নভেম্বর হিমাচলের নির্বাচন। তবে এর আগে গত সপ্তাহে পোস্টাল ব্যালটে ভোট দেন নেগি। তার ভোটদানের বিষয়টি স্মরণীয় করে রাখতে নেগিকে লালগালিচা সংবর্ধনা দেয় ভারতের নির্বাচন কমিশন। এই প্রথমবার শারীরিক অসুস্থতার জন্য ভোটকেন্দ্রে না গিয়ে ভোট দেন নেগি।
এর আগে ২০১৪ সালে নেগি ভারতের নির্বাচন কমিশনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর মনোনীত হন। ভারতের ভোটারদের উদ্বুদ্ধ করতেই তার ভিডিও প্রচার করা হয়। সেই ভিডিওতে নেগি বলেন, ‘আপনাকে অবশ্যই এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য এগিয়ে আসতে হবে। কারণ, ভোট দেয়া শনিবার একটি নির্বাচনী প্রচার সভায় নেগির প্রতি শ্রদ্ধা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়