বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র : জাপান ও সিউলের নাগরিকদের সতর্ক থাকার নির্দেশনা

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ কোরিয়ার একটি দ্বীপ ও জাপানের উত্তরাঞ্চলের বিভিন্ন অংশের বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। তাদের নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। সিউলের সেনাবাহিনী বলেছে, উত্তর কোরিয়া স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার দীর্ঘ পাল্লার একটি ও স্বল্পপাল্লার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এরপরই এ সতর্কতা জারি করা হলো।
সিউলের সেনাবাহিনী বলেছে, তারা দূরপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে। এটি পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে সকাল ৭টা ৪০ মিনিটের দিকে পূর্ব সাগরে উৎক্ষেপণ করা হয়েছে বলে মনে করা হয়।
দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী ওই বিবৃতিতে আরো বলেছে সাউথ পিয়ংগান প্রদেশের কাইচন থেকে সকাল পৌনে ৯টার দিকে স্বল্পপাল্লার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, দেশটি যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা বজায় রেখেছে। নজরদারি ও সতর্কতা জোরদার করেছে। পিয়ংইয়ং ২০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছোড়ার একদিন পর দক্ষিণ কোরিয়ার জলসীমায় এ ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হলো।
জাপানের সরকার দেশটির উত্তরাঞ্চলের বাসিন্দাদের ঘরে থাকতে সতর্ক করেছে। বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে চলে যেতেও নির্দেশনা দেয়া হয়েছে। জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাডা বলেছেন, ক্ষেপণাস্ত্রটি জাপানের দ্বীপপুঞ্জ পার হয়নি। তবে জাপান সাগরের ওপর দিয়ে অদৃশ্য হয়ে গেছে।
ওয়াশিংটন ও সিউল ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে বারবার সতর্ক করেছে।
২০১৭ সালের পর দ্বিতীয়বারের মতো জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। দেশটির ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়