জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ : অধ্যক্ষকে সরাতে মাউশিকে ঢাকা শিক্ষা বোর্ডের চিঠি

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর মিরপুরে মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের বর্তমান অধ্যক্ষ মো. ফরহাদ হোসেনের নিয়োগ বিধিসম্মত না হওয়ায় তাকে সরিয়ে প্রতিষ্ঠানটিতে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগের ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে (মাউশি) চিঠি দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। ঢাকা শিক্ষা বোর্ডের তদন্তে প্রমাণিত হয় ফরহাদ হোসেনের নিয়োগটি বিধিসম্মত হয়নি। কয়েক দিন আগেই মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ নিয়ে করা ঢাকা বোর্ডের তদন্ত প্রতিবেদন জমা দেয়া হয়েছে। এর আলোকেই গত বুধবার মাউশির কাছে চিঠি পাঠায় ঢাকা শিক্ষা বোর্ড।
মাউশির কাছে চিঠি দেয়ার কথা নিশ্চিত করেছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। তিনি বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ হওয়ার পর সেখানে নতুন পরিচালনা কমিটি গঠন করা হবে। ঢাকা শিক্ষা বোর্ড মাউশির কাছে যে চিঠি দিয়েছে তাতে বলা হয়, গত বছরের ২৩ মে থেকে মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজে পরিচালনা কমিটি নেই। কাকে দিয়ে নতুন কমিটি গঠন করা হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। তবে ঢাকা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসককে (শিক্ষা) প্রধান করে অস্থায়ী কমিটি গঠন নিয়ে আলোচনা আছে। অবশ্য কমিটির বিষয়টি চূড়ান্ত হবে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগের পর।
ঢাকা শিক্ষা বোর্ডের চিঠির বিষয়ে করণীয় জানতে চাইলে মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এখন এমপিও তালিকা অনুযায়ী জ্যেষ্ঠ শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগের ব্যবস্থা করা হবে। একইসঙ্গে ভারপ্রাপ্ত অধ্যক্ষকে দ্রুত পরিচালনা কমিটি গঠনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হবে। ঢাকা শিক্ষা বোর্ডের তদন্ত কমিটি মূলত তিনটি অভিযোগ তদন্ত করেছে। প্রথম অভিযোগটি ছিল, পরিচালনা পর্ষদ নিয়ম ভেঙে ৬০ বছর বয়স হওয়ার পরও ফরহাদ হোসেনের (অধ্যক্ষ) চাকরির মেয়াদ বাড়িয়েছে (চুক্তিতে)। এ নিয়োগ সঠিক কিনা, তা যাচাই করে দেখেছে কমিটি। এ বিষয়ে তদন্ত প্রতিবেদনে বলা হয়, এসএসসি পাসের সনদ অনুসারে ২০২০ সালের ২ জুলাই ফরহাদ হোসেনের বয়স ৬০ বছর পূর্ণ হয়েছে। তার নিয়োগের ক্ষেত্রে (চুক্তিতে) বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ প্রযোজ্য হবে। যাতে কোনো প্রতিষ্ঠানপ্রধান, সহকারী প্রধান ও শিক্ষক-কর্মচারীকে পুনর্নিয়োগ অথবা চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার কোনো সুযোগ নেই। এজন্য তার চাকরির মেয়াদ বৃদ্ধি বিধিসম্মত হয়নি।
এর আগে একই অভিযোগ তদন্ত করে ২০২০ সালের ডিসেম্বরে প্রতিবেদন জমা দিয়েছিল মাউশির একটি তদন্ত কমিটি। সেই প্রতিবেদনে বলা হয়েছিল, ফরহাদ হোসেনের প্রধান শিক্ষক থেকে অধ্যক্ষ হিসেবে নিয়োগ বিধিসম্মত নয়। এ জন্য নীতিমালা মেনে নতুন অধ্যক্ষ নিয়োগের সুপারিশ করা হলেও তা মানেনি প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়