সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

জেলা পরিষদ নির্বাচন : প্রতীক বরাদ্দ পেয়ে প্রচারে প্রার্থীরা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রতীক বরাদ্দ দেয়া হলো জেলা পরিষদ নির্বাচনে। গতকাল সোমবার প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের মধ্যে লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ দেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা। গতবারের মতো এবারেও জেলা পরিষদ নির্বাচন নির্দলীয়ভাবে অনুষ্ঠিত হচ্ছে। আর প্রতীক পাওয়ার পর প্রার্থীরা প্রচারে নেমে গেছেন বলে স্থাণীয় সূত্রে জানা গেছে। আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদে ভোটগ্রহণ হবে। এ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে বলে আগেই জানিয়েছে ইসি। জেলা পরিষদ নির্বাচনে ভোটার হচ্ছেন সংশ্লিষ্ট জেলার ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা ও সিটি করপোরেশনের নির্বাচিত প্রতিনিধিরা।
এর আগে গত রবিবার শেষ হয়েছে প্রার্থিতা প্রত্যাহারের সময়। এরই মধ্যে এ নির্বাচনে চেয়ারম্যান পদে ২৭ জন প্রার্থীসহ ১১৪ জন বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন, যাদের সবাই প্রায় ক্ষমতাসীন দলের। অর্থাৎ, এ নির্বাচনে ৬১ জেলার চেয়ারম্যান পদের মধ্যে ৪৪ শতাংশ ক্ষেত্রে ভোটের আর দরকার হবে না। একইভাবে সংরক্ষিত সদস্য পদে ১৯ জন এবং সাধারণ সদস্য পদে ৬৮ জন প্রার্থী ভোটের আগেই নির্বাচিত হয়ে গেছেন প্রতিদ্ব›দ্বী না থাকায়। প্রার্থিতা প্রত্যাহার শেষে গতকাল দেশের ৬১ জেলার একীভূত তথ্য গণমাধ্যমে জানিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখা।
প্র্রতিটি জেলা পরিষদে একজন চেয়ারম্যান, সংশ্লিষ্ট জেলার উপজেলার সংখ্যার সমান সংখ্যক সাধারণ সদস্য এবং উপজেলার এক তৃতীয়াংশ সংখ্যক সংরক্ষিত সদস্য নির্বাচিত হবেন, তবে তা দুই এর কম হবে না। এর আগে ২০১৬ সালের ভোটেও প্রতিটি জেলা পরিষদে একজন চেয়ারম্যান, ১৫ জন সাধারণ সদস্য এবং ৫ জন সংরক্ষিত সদস্য নির্বাচিত করার সুযোগ ছিল। চলতি বছর এ নিয়মে সংশোধনী আনা হয়।
এবার ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা ও সিটি করপোরেশনের মোট ৬৩ হাজারেরও বেশি নির্বাচিত প্রতিনিধি জেলা পরিষদ নির্বাচনে ভোট দেবেন। জেলা পরিষদ প্রতিষ্ঠার ১৬ বছর পর ২০১৬ সালে প্রথম নির্বাচন হয় স্থানীয় সরকারের এ প্রতিষ্ঠানে। এবার হচ্ছে দ্বিতীয় নির্বাচন। ঘোষিত তফসিল অনুযায়ী, ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোট নেয়া হবে। রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক। তবে চট্টগ্রামে ইসি আলাদা রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়