পদ্মা সেতু উদ্বোধন : বুয়েটে ক্লাস বন্ধ থাকবে ২৫ জুন

আগের সংবাদ

বর্ণিল উৎসবে খুলল দখিন দুয়ার

পরের সংবাদ

ঐতিহাসিক পদক্ষেপ : বন্দুকবাজি বন্ধে বিল পাস মার্কিন সিনেটে

প্রকাশিত: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের সিনেটে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল পাস হলো। প্রায় ৩০ বছরের মধ্যে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাস হওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল এটি। গত বৃহস্পতিবার রাতে সিনেটে ভোটাভুটিতে বিলটি পাস হয়। বিলটির পক্ষে ভোট পড়ে ৬৫টি। এর মধ্যে ১৫ জন রিপাবলিকান সদস্যও আছেন। আর বিলের বিপক্ষে ভোট পড়ে ৩৩টি।
এবার কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটি পাস হতে হবে। এরপর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সই করলেই তা আইনে পরিণত হবে। এসব প্রক্রিয়া খুব শিগগিরই সম্পন্ন হবে বলে মনে করা হচ্ছে।
বিবিসি জানায়, বিলটির আওতায় যেসব প্রস্তাব করা হয়েছে তার মধ্যে আছে- ২১ বছরের কম বয়সিদের কাছে অস্ত্র বিক্রির ক্ষেত্রে তাদের পারিবারিক ইতিহাস যাচাই করা। মানসিক স্বাস্থ্যবিষয়ক কর্মসূচি এবং স্কুলের নিরাপত্তার জন্য ১ হাজার ৫০০ কোটি ডলারের কেন্দ্রীয় তহবিল বরাদ্দ করা। হুমকি বলে বিবেচিত মানুষের কাছ থেকে আগ্নেয়াস্ত্র দূরে রাখতে ‘রেড ফ্ল্যাগ’ আইন বাস্তবায়নের জন্য অঙ্গরাজ্যগুলোকে উদ্বুদ্ধ করতে তহবিল বরাদ্দ করা এবং পারিবারিক সহিংসতার রেকর্ড থাকলে তার কাছে আগ্নেয়াস্ত্র বিক্রি না করা।
যুক্তরাষ্ট্রে একের পর এক গুলির ঘটনার পর এমন পদক্ষেপ এলো। গত ২৪ মে টেক্সাসের স্কুলে বন্দুক হামলা এবং তার আগে নিউইয়র্কের বাফেলোয় সুপারমার্কেটে বন্দুক হামলা হয়। এসব হামলায় অন্তত ৩১ জন নিহত হয়। এ সমস্ত ঘটনার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার দাবি নতুন করে সামনে আসে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অস্ত্র আইনে বড় ধরনের সংস্কারের জন্য তাগাদা দেন। অ্যাসল্ট রাইফেলের ওপর নিষেধাজ্ঞা দেয়া কিংবা অন্ততপক্ষে এ ধরনের আগ্নেয়াস্ত্র যারা কিনবে তাদের বয়সসীমা বাড়িয়ে দেয়ার প্রস্তাব রাখেন তিনি। গত মাসে টেক্সাসে হামলার ঘটনায় অ্যাসল্ট রাইফেল ব্যবহার করা হয়েছিল। বন্দুকধারী ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার কয়েকদিনের মাথায়ই দুটি আধা স্বয়ংক্রিয় রাইফেল কিনেছিলেন বলে ধারণা করা হয়।
সিনেটে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল পাসের বিষয়টি গুরুত্বপূর্ণ। কারণ যুক্তরাষ্ট্রে কয়েক দশকের মধ্যে এবারই প্রথম কোনো আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল ডেমোক্র্যাট ও রিপাবলিকান দুই দলের কাছ থেকেই সমর্থন পেয়েছে। অতীত ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, যখনই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার প্রশ্ন এসেছে, তখনই তাতে বাধা দিয়ে এসেছে রিপাবলিকান পার্টি। অবশ্য তারপরও বিলের বিপক্ষে ৩৩ ভোট পড়ার মানে সিনেটের দুই-তৃতীয়াংশ রিপাবলিকানই বিলে সমর্থন দেয়নি। টেক্সাসের সেনেটর টেড ক্রুজ, যিনি ২০২৪ সালে রিপাবলিকান টিকেটে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার চেষ্টায় আছেন, তিনি আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলের তীব্র নিন্দা করেন। ক্রুজ বলেন, এ বিলের মধ্য দিয়ে আইন মেনে চলা নাগরিকদের নিরস্ত্র করা হচ্ছে, শিশুদের সুরক্ষায় চিন্তাশীল কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না।
যুক্তরাষ্ট্রে বন্দুক নিরাপত্তা নিয়ে আন্দোলন করে আসা সংগঠন ‘মার্চ ফর আওয়ার লাইভস’ বিল পাসকে স্বাগত জানায়। ২০১৮ সালে ফ্লোরিডার পার্কল্যান্ড স্কুলে হামলার ঘটনায় বেঁচে যাওয়ারা এই সংগঠন গড়েছে। এক টুইটবার্তায় সংগঠনটি বলেছে, আমরা জানি, এ মহামারির অবসান ঘটাতে আরো অনেক কাজ করার আছে।
তবে অনেক কঠোর পরিশ্রম করে আমরা আজকের রাতটি পেয়েছি। আমরা সরে আসিনি কিংবা চুপ করে যাইনি। বন্দুক সহিংসতা বন্ধ করতে আমরা আজীবন লড়ব। অন্যদিকে, বিলটির বিরোধিতা করে ন্যাশনাল রাইফেল এসোসিয়েশন (এনআরএ) বলছে, এ আইন সহিংসতা ঠেকাতে পারবে না।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে বর্তমানে ৩৯ কোটি ৩০ লাখ আগ্নেয়াস্ত্র আছে। গবেষণা প্রতিষ্ঠান ‘গান ভায়োলেন্স আর্কাইভ’ অনুযায়ী, বিশ্বের সম্পদশালী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্রজনিত মৃত্যুহার সবচেয়ে বেশি। এ বছর যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় প্রায় ২১ হাজার মানুষ নিহত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়