গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

মিয়ানমারের জান্তাকে ‘হুঁশিয়ার’ হতে বলল জাতিসংঘ

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গত বছর ফেব্রুয়ারিতে মিয়ানমারে নির্বাচিত সরকার হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এবার সেই সরকারকে যুদ্ধাপরাধ নিয়ে সতর্ক করল জাতিসংঘ।
গত বছরের সেনা অভ্যুত্থানের বিরোধিতা করায় স¤প্রতি মিয়ানমারের ডজনখানেক গণতন্ত্রকামী নেতা ও আন্দোলনকর্মীর মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছে সামরিক জান্তা নিয়ন্ত্রিত আদালত। দণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন মিয়ানমার আইনসভার সাবেক এমপি তথা অং সান সু কির দলের শীর্ষ নেতা হিয়ো জয়ো থয়ো এবং জনপ্রিয় গণতন্ত্রকামী নেতা কো জিমি। এদের প্রাণদণ্ড হলে, তা যুদ্ধাপরাধের সমান হবে বলে মিয়ানমার সেনার উদ্দেশে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন জাতিসংঘের মানবাধিকার সংক্রান্ত সংগঠনের প্রধান নিকোলাস কউমজিয়ান।
গত বছর ফেব্রুয়ারিতে বন্দি করা হয় শান্তির নোবেলজয়ী সু কিসহ বহু গণতন্ত্রকামী নেতাকর্মীকে। সু কির বিরুদ্ধে বিভিন্ন ধারায় মামলা চলছে আদালতে। চলতি মাসের প্রথম সপ্তাহে কিছু রাজনৈতিক বিরোধীর মৃত্যুদণ্ডের নির্দেশ দেন আদালত। কবে তাদের মৃত্যুদণ্ড কার্যকর হবে, তা স্পষ্ট নয়। তবে তাদের আর বেশি দিন বাঁচিয়ে রাখা হবে না বলে আশঙ্কা বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংগঠনের।
বিষয়টি নিয়ে এবার মুখ খুললেন জাতিসংঘ প্রতিনিধিরাও। অভিযুক্তদের বিচারপ্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন তারা। ধৃতদের বিচার প্রক্রিয়া চলেছে আদালতের বন্ধ ঘরে। কী হচ্ছে, তা জনসমক্ষে আনা হয়নি। নিকোলাস বলেন, অভিযুক্তদের মানবাধিকার আন্তর্জাতিক আইনের আওতায় ভয়ানক ভাবে লঙ্ঘিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়