গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

প্রস্তাব উত্থাপিত : অবশেষে বন্দুক আইন প্রণয়নের পথে মার্কিন সিনেট

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : য্ক্তুরাষ্ট্রের আইনপ্রণেতাদের দ্বিদলীয় একটি গ্রুপ কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো উল্লেখযোগ্য একটি বন্দুক নিয়ন্ত্রণ আইন প্রস্তাব করেছে। তাদের উত্থাপিত বিলের ওপর চলতি সপ্তাহে মার্কিন সিনেটে ভোটাভুটি হতে পারে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পরপর দুটি নির্বিচার গুলিবর্ষণের ঘটনায় শিশুসহ বহু মানুষ নিহত হওয়ার পর বন্দুক সহিংসতায় নিমজ্জিত মার্কিন সমাজে বন্দুক নিয়ন্ত্রণ আইনের জোরালো দাবি উঠেছে।
৮০ পাতার ওই বিলে যেসব বিধানের প্রস্তাব করা হয়েছে, তাতে ‘যাদের নিজেদের ও অন্যদের জন্য বিপজ্জনক বলে মনে করা হয়’ তাদের হাতে বন্দুক যাওয়া বন্ধ করতে পারবে অঙ্গরাজ্যগুলো। এর পাশাপাশি অবিবাহিত অন্তরঙ্গ অংশীদারদের সঙ্গে সহিংস আচরণের জন্য অভিযুক্তদের কাছেও বন্দুক বিক্রি বন্ধ করা যাবে। নিউইয়র্কের একটি মুদির দোকানে এবং টেক্সাসের একটি এলিমেন্টারি স্কুলে কিশোর বয়সীদের ঘটানো নির্বিচার গুলিবর্ষণের পর প্রস্তাবিত এ আইনে অঙ্গরাজ্যগুলো বন্দুক কেনার জন্য জাতীয় ব্যাকগ্রাউন্ড চেক সিস্টেমে কিশোর বয়সের রেকর্ড সরবরাহের অনুমোদন দিতে পারবে।
আইনপ্রণেতারা জানান, মঙ্গলবার রাতেই সিনেটের বিষয়ে প্রথম পদ্ধতিগত ভোট নেয়ার কথা। এই আলোচনায় ডেমোক্র্যাটদের নেতৃত্ব দেয়া সিনেটর ক্রিস মার্ফি বলেন, আমি বিশ্বাস করি, চলিত সপ্তাহেই প্রস্তাবিত আইনটি পাস করতে পারব আমরা। এটি ৩০ বছরের মধ্যে কংগ্রেসের পাস করা বন্দুক সহিংসতাবিরোধী সবচেয়ে উল্লেখযোগ্য আইন হবে। সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমার সম্ভাব্য দ্রুততার সঙ্গে বিলটি এগিয়ে নেয়ার প্রতিশ্রæতি দেন। এক বিবৃতিতে তিনি বলেন, এই দ্বিদলীয় বন্দুক নিরাপত্তা আইন জীবন বাঁচাবে। আমরা যা চাই তার সবটা না হলেও এই আইন জরুরিভাবে দরকার। এক বিবৃতিতে এ আইনের প্রতি নিজের সমর্থন জানিয়ে সিনেটের সংখ্যালঘু দলের নেতা মিচ ম্যাককনল আইনটিকে ‘কমনসেন্স প্যাকেজ’ বলে বর্ণনা করেন।
দুই দলের মধ্যে সমানভাবে বিভক্ত মার্কিন সিনেটে এ আইন পাস হতে অন্তত ১০ রিপাবলিকান সিনেটরের সমর্থন লাগবে। টুইটারে যুক্তরাষ্ট্রের বৃহত্তম গান লবি ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন বলেছে, তারা এ আইনের বিরোধী, কারণ এটি আইনিভাবে বন্দুক ক্রয়ের ক্ষেত্রে বাধা তৈরি করতে ব্যবহৃত হতে পারে। রাজনৈতিকভাবে প্রভাবশালী এ গোষ্ঠীর বিবৃতি অনেক রিপাবলিকান ভোটের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে বলে মন্তব্য রয়টার্সের। গত মঙ্গলবার প্রকাশিত এ প্রস্তাবিত আইনের পক্ষে ভোট দিতে আইনপ্রণেতারা সাপ্তাহিক ছুটির দিনগুলোতেও থেকে যেতে পারেন বলে তাদের কিছু সহযোগী জানান। আগামী ৪ জুলাই দুই সপ্তাহের জন্য ছুটিতে চলে যাবেন আইনপ্রণেতারা, তার আগেই এই বিলটি পাসের তোড়জোড় চলছে। টেক্সাসের ইউভালডেতে একটি এলিমেন্টারি স্কুলে এক বন্দুকধারীর দুই শিক্ষক ও ১৯ শিশুকে হত্যা এবং এর কিছুদিন আগে নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলোতে একটি সুপারমার্কেটে এক বর্ণবাদীর গুলিতে ১০ জন নিহত হওয়ার পর থেকে মার্কিন আইনপ্রণেতাদের দ্বিদলীয় এ গ্রুপ বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণে আনার জন্য একটি আইন প্রণয়নে কাজ শুরু করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়