রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

হাতিরঝিলের সড়ক বন্ধে রাজধানীতে তীব্র যানজট

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীতে যানজট নতুন নয়, তবে গতকাল সোমবারের যানজট ছিল অনেকটাই নজিরবিহীন। বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ উপলক্ষে হাতিরঝিলের সব সড়ক বন্ধ রাখায় সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত প্রায় স্থবির ছিল রাজধানীর একটি বড় অংশের সড়ক। এদিন হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সি চলাচলও বন্ধ রাখা হয়। এতে সীমাহীন দুর্ভোগে পড়েন অফিসগামী কর্মজীবী ও শ্রমজীবী মানুষ। দীর্ঘক্ষণ যানজটে আটকে থেকে অনেকে হেঁটে গন্তব্যে রওনা হন। তবে দুপুর ৩টার পর থেকে যানজট আস্তে আস্তে কমতে থাকে।
জানা গেছে, গতকাল সোমবার ভোর থেকেই পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা হাতিরঝিলে প্রবেশের সব পথ বন্ধ করে দেন। এতে অন্য সড়কগুলোয় যানবাহনের চাপ বেড়ে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তীব্র যানজট তৈরি হয় রাজধানীর প্রাণকেন্দ্র কারওয়ানবাজার, ফার্মগেট, মহাখালী, গুলশান, বনানী, নিউমার্কেটসহ আশপাশের আরো অনেক এলাকায়। উত্তরা থেকে মহাখালী হয়ে এবং কুড়িল বিশ্বরোড ধরে রাজধানীতে প্রবেশের দুটি পথই যানবাহনের তীব্র চাপে একেবারে স্থবির হয়ে পড়ে। কুড়িল থেকে উত্তর বাড্ডা, রামপুরা সড়কেও তীব্র যানজটের সৃষ্টি হয়। অনেক সময় পর ধীরে ধীরে যানবাহন চলাচল করে। যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা ভোগান্তি পোহাতে হয়।
মতিঝিলের যাত্রী মিজান জানান, উত্তর বাড্ডা থেকে পল্টন পর্যন্ত পুরো রাস্তাই যানজটে ঠাসা ছিল। দীর্ঘ সময় বাসে বসে থাকতে হয়েছে। যানজটের সৃষ্টি হয়েছে শেওড়াপাড়া থেকে বিজয় সরণী মোড়, ফার্মগেট, কারওয়ানবাজার, শাহবাগ, প্রেস ক্লাব, পল্টন পর্যন্ত।
অন্যদিকে শ্যামলী থেকে আসাদগেট, কলাবাগান, সায়েন্স ল্যাবরেটরি, আজিমপুর, নীলক্ষেত সড়কেও তীব্র যানজটের সৃষ্টি হয়। ‘বিকল্প’ পরিবহন বাসের চালক আয়নাল মিয়া বলেন, মিরপুর থেকে রওনা হয়ে দীর্ঘ সময় পর সায়েন্সল্যাব মোড়ে পৌঁছতে পেরেছি। এর মধ্যে অনেক যাত্রী বিরক্ত হয়ে ভাড়া ফেরত নিয়ে বাস থেকে নেমে গেছেন।
কারওয়ানবাজারের রেইনবো ক্রসিংয়ে হাতিরঝিল হয়ে গুলশান, বনশ্রী, রামপুরা ও বাড্ডায় যাওয়ার যানবাহনগুলোকে মগবাজার, মৌচাক হয়ে ঘুরপথে যাতায়াত করতে হয়েছে। অন্যদিকে রামপুরা ইউলুপ হয়ে হাতিরঝিলে যাওয়ার সব যানবাহনকে বাড্ডা লিংক রোড হয়ে চলাচল করতে হয়েছে।
সুলতান আহমেদ নামে এক ব্যবসায়ী জানান, তীব্র যানজটের কারণে বাসে পল্টন থেকে মালিবাগ আবুল হোটেল পর্যন্ত আসতে প্রায় দুই ঘণ্টা লেগেছে। যানজটের কারণে হেঁটে যেতেও অনেক দুর্ভোগ পোহাতে হয়েছে।
তেজগাঁও থেকে সহজে গুলশান যেতে অনেকেই নিয়মিত হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সি ব্যবহার করেন। কিন্তু সোমবার এখানেও যাত্রীদের বিড়ম্বনায় পড়তে হয়। ম্যারাথনের কারণে ওয়াটার ট্যাক্সি চলাচল বন্ধ রাখা হয়। বিকাল ৩টার দিকে ওয়াটার ট্যাক্সি চলাচল আবার শুরু হয়। সকালের দিকে অনেক যাত্রী ওয়াটার ট্যাক্সির কারওয়ানবাজার, রামপুরা ও গুলশান জেটিতে গিয়ে বন্ধের নোটিস দেখতে পেয়ে ফিরে যান। টিকিট কাউন্টার ও অফিসও বন্ধ ছিল। পরে যাত্রীরা বিকল্প পথে গন্তব্যে রওনা দেন।
ডিএমপির ট্রাফিক বিভাগের কর্মকর্তারা জানান, ঢাকা ম্যারাথনের কারণে হাতিরঝিলের সব সড়ক আগে থেকেই ঘোষণা দিয়ে বন্ধ রাখা হয়। সোমবার ভোর ৪টা থেকে দুপুর ১টা পর্যন্ত হাতিরঝিল এলাকায় যানবাহন চালকদের বিকল্প সড়কে চলাচল করার জন্য অনুরোধ করে ডিএমপি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে আগেই নগরবাসীকে সতর্ক করেছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়