নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

টেক বিশ্ব

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

২০২১ সালের সেরা অ্যাপ টিকটক
বিশ্বের জনপ্রিয় সংক্ষিপ্ত ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক। বিনোদন ভিডিও প্ল্যাটফর্ম এবং সামাজিক নেটওয়ার্ক টিকটকের অগ্রযাত্রা শুরু হয়েছিল সেপ্টেম্বর ২০১৬ সালে। গতবছর ২০২১ সালে বিশ্বজুড়ে শীর্ষ ডাউনলোডের তালিকায় প্রথমেই ছিল টিকটকের নাম। ২০২১ সালে সবথেকে বেশি দেখা ওয়েবসাইটের পর এবার সবথেকে বেশি ডাউনলোডেড অ্যাপের তকমা পেল টিকটক। যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক বিশ্লেষক প্রতিষ্ঠান অ্যাপটপিয়ার করা বিশ্বের সবচেয়ে ডাউনলোড হওয়া (নামানো) অ্যাপের তালিকায় দ্বিতীয় স্থানেই রয়েছে ছবি ও ভিডিও বিনিময়ের সাইট ইনস্টাগ্রাম। এর পরই রয়েছে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ। গেলো বছরের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হিসাবে টেক জায়ান্ট গুগলকে টেক্কা দিয়েছে টিকটক।
বাজার মূলধনে এগিয়ে অ্যাপল
করোনাভাইরাস মহামারির মধ্যে ২০২১ সালে বাজার মূলধনের দিক থেকে বিশ্বের বৃহত্তম কোম্পানিগুলোই আকারে তুলনামূলকভাবে বেশি বড় হয়েছে। আবার খাত ভিত্তিতে সবচেয়ে এগিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। সেই হিসাবে গত এক বছরে সবচেয়ে অগ্রগতি ঘটেছে যুক্তরাষ্ট্রভিত্তিক দুই প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল ও মাইক্রোসফট। সাপ্লাই চেইন তথা সরবরাহ সমস্যার কারণে অ্যাপলের আইফোনের উৎপাদন ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। তা সত্ত্বেও অ্যাপল ২০২১ সালে তিন ট্রিলিয়ন ডলার বাজার মূলধনের কোম্পানি হওয়ার পথে দ্রুতই এগিয়েছে। গত বছর প্রতিষ্ঠানটির মূলধনের পরিমাণ ছিল ২ দশমিক ২ ট্রিলিয়ন বা ২ লাখ ২০ হাজার কোটি ডলার। বিদায়ী ২০২১ সালে কোম্পানিটির শেয়ারবাজারের আয় ৩০ শতাংশ বা ৬৫ হাজার ৯৮০ কোটি ডলার বেড়েছে। প্রায় তিন ট্রিলিয়ন ডলারের বাজার মূলধন নিয়ে অ্যাপল এখন বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি হিসেবে বিবেচিত। স্টিভ জবস (প্রয়াত), স্টিভ ওজনিয়াক ও রোনাল্ড ওয়েন মিলে ১৯৭৬ সালে এই কোম্পানি প্রতিষ্ঠান করেছিলেন।

আবারও বিজয়ীর আসনে স্যামসাং
জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা স্যামসাংকে চতুর্থবারের মত দেশের সেরা মোবাইল হ্যান্ডসেট ব্র্যান্ড হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম। স¤প্রতি রাজধানীর লা মেরিডিয়ানে আয়োজিত ‘ব্র্যান্ডফেস্ট ২০২১ অনুষ্ঠানে স্যামসাংকে তাদের শ্রেষ্ঠত্ব এবং প্রতিশ্রæতিবদ্ধতার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের পক্ষ থেকে এই মর্যাদাপূর্ণ পুরস্কারের বিজয়ী ঘোষণা করা হয়। প্রতিষ্ঠান থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২১ প্রায় সকল প্রকার বৃহৎ শিল্প এবং নির্মাতাদের জন্য একটি কঠিন বছর ছিল। করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবং বিশ্বজুড়ে লকডাউনের কারণে অনেক বড় বড় প্রতিষ্ঠানকেও টিকে থাকার জন্য লড়াই করতে হয়েছে।
এই পরিস্থিতিতে স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে নানা চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে, কারণ জনবল, উৎপাদন, সাপ্লাই চেইন ব্যাহত হওয়ার পাশাপাশি গবেষণার মাধ্যমে উদ্ভাবন ও নতুন নতুন বাজার তৈরিও এ সময়ে প্রায় অসম্ভব হয়ে পড়েছে। সকল প্রতিকূলতা সত্ত্বেও চলমান পরিস্থিতিতে স্যামসাং বাজারে টিকে থাকতে সক্ষম হয়েছে। সেই সঙ্গে তৃতীয় ও চতুর্থ প্রান্তিকে উল্লেখযোগ্য ব্যাবসায়িক পুনরুদ্ধারের মাধ্যমে নিজেদের লক্ষ্যমাত্রাসমূহ পূরণ করেছে। পাশাপাশি বাংলাদেশের ভোক্তাদের মাঝে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের হ্যান্ডসেট নিয়ে আসছে স্যামসাং। এই সময়োপযোগী ব্যাবসায়িক কার্যক্রমের স্বীকৃতি হিসেবে ২০১৮ সাল থেকে স্যামসাংকে টানা এই সম্মাননা প্রদান করে আসছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

বীরদের গল্প থাকবে অপো গ্যালারিতে
শেষ হলো ‘স্টোরিজ অব হিরো’ ক্যাম্পেইন। গত ১২ ডিসেম্বর মুক্তিযুদ্ধসহ জাতীয় জীবনে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা বাস্তবের নায়কদের খোঁজে এ ক্যাম্পেইন শুরু করে অপো ও ব্যুরো বাংলাদেশ। এই তালিকায় রয়েছে মুক্তিযোদ্ধা, নারী উদ্যোক্তা, সংগ্রামী মা, সুবিধাবঞ্চিত শিশু, ছাত্র-ছাত্রী, কৃষক শ্রমিক ও মেহনতী মানুষের গল্পকথা। যারা নিজেদের জীবন-সংগ্রামের মাধ্যমে জাতীয় জীবনে অবদান রাখছেন নিরন্তর।
অপো গ্যালারির জন্য আয়োজিত ‘স্টোরিজ অফ হিরো’ ক্যাম্পেইনের মাধ্যমে মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধ পরবর্তী এই দুই সময়ের বীরদের এক ফ্রেমে ধরে রাখতে যাচ্ছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। উদ্দেশ্য ছবির মাধ্যমে মাধ্যমে যুগ যুগ ধরে নতুন প্রজন্মকে তাদের সংগ্রামের গল্প জানানো।
এই ক্যাম্পেইন শুরুর পর অনলাইন, অফলাইন ও ডিজিটাল প্রায় সব মাধ্যমে এ সংশ্লিষ্ট প্রচারণা চালায় অপো। অপো জানায়, এসব বাস্তবের বীরদের গল্প ভার্চুয়াল অনলাইন আর্ট কালেকশন অপো গ্যালারিতে সংরক্ষণ করা হবে। আর্থিক সাহায্যের পাশাপাশি তাদেরকে সম্মানিত করবে অপো ও ব্যুরো বাংলাদেশ। আর যাদের ক্যামেরায় (রুবাবাতুল জান্নাত, সীমান্ত মন্ডল ও নিপা বেপারী) তিনটি গল্প উঠে এসেছে তাদেরকে সর্বশেষ মডেলে স্মার্টফোন রেনো ৬ ও আইওটি ডিভাইস দেয়া হবে।

নতুন ফিচার হোয়াটসঅ্যাপে
জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের জন্য নতুন সার্চ ফিচার নিয়ে এসেছে। শিগগিরই বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীদের জন্য উন্মোচন হতে পারে এ সুবিধা। খবর টেক রাডার। প্রতিবেদনে বলা হচ্ছে, আপনি এবার থেকে যখন হোয়াটসঅ্যাপে গিয়ে কিছু সার্চ করবেন, তখন আপনাকে একটি নতুন সেকশন দেখানো হবে, যার নাম বিজনেসেস নিয়ারবাই। অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় প্লাটফর্মের ব্যবহারকারীরা এ ফিচার ব্যবহার করতে পারবেন। হোটেল থেকে শুরু করে রেস্তোরাঁ, মুদি দোকান থেকে শুরু করে জামাকাপড়ের দোকান সবকিছুই এবার থেকে এ হোয়াটসঅ্যাপ ফিচারের সাহায্যে সার্চ করে নিতে পারবেন ইউজাররা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়