দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

নাইজারে জঙ্গি হানায় মেয়রসহ নিহত ৬৯

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে বন্দুকধারীদের হামলায় স্থানীয় এক মেয়রসহ ৬৯ জন নিহত হয়েছেন। মালি সীমান্তের কাছে নাইজারের দক্ষিণ-পশ্চিমে গত মঙ্গলবার এ হামলার ঘটনা ঘটে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানায় বিবিসি। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার না করলেও মালি, নাইজার ও বুরকিনা ফাসোতে সক্রিয় আইএস ও আল-কায়েদা সংশ্লিষ্ট জিহাদি গোষ্ঠীর সদস্যরাই এ হামলাটি চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। হামলায় নিহতদের মধ্যে স্থানীয় এক মেয়র এবং একটি মিলিশিয়া গোষ্ঠীর এক নেতাও আছে বলে জানান সরকারি কর্মকর্তারা। হামলার পরপরই বন্দুকধারীরা সীমান্ত পেরিয়ে মালিতে ঢুকে পড়ে ও পালিয়ে যায়। এ সময় তারা সঙ্গে করে তাদের হতাহত সাথীদের মরদেহও নিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় গতকাল শুক্রবার থেকে নাইজারে দুইদিনের জাতীয় শোক পালিত হচ্ছে।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বানিবাংগুর মেয়রের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তিলাবেরি অঞ্চলের একটি গ্রামে অতর্কিতে হামলার মুখে পড়ে। হামলার জন্য ‘অজ্ঞাত সশস্ত্র দস্যুদের’ দায়ী করে তারা। ওই এলাকায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএসের স্থানীয় শাখার সঙ্গে সংশ্লিষ্ট জঙ্গিরা বেশ সক্রিয়।
চলতি বছর নাইজারের দক্ষিণ-পশ্চিমে জঙ্গি হামলা ও সংঘর্ষে পাঁচশর বেশি মানুষের প্রাণ গেছে। শুধু মার্চ মাসেই তিনটি গ্রামে সন্দেহভাজন জিহাদিদের সমন্বিত হামলায় নিহত হয় ১৩৭ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়