মোহাম্মদপুরে ২৫ দিন ধরে শিকলে বেঁধে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ

আগের সংবাদ

পাল্টে যাচ্ছে এসএসসি পরীক্ষা : শিখনকালীন ৪০ শতাংশ, ৩০ নম্বর হাতেকলমে এবং ৩০ নম্বর সামষ্টিক মূল্যায়ন

পরের সংবাদ

পরিবারের সম্মান রক্ষায় বোনকে খুন করল ভাই

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানে বাবার সামনেই নিজের বোনকে শ্বাসরোধ করে হত্যা করেছে ভাই। আর ঘটনার সময় ওই দৃশ্য ধারণ করেছে অপর ভাই। ‘পরিবারের সম্মান রক্ষায়’ (অনার কিলিং) ওই তরুণীকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।
গত ১৭ মার্চ দেশটির পাঞ্জাব প্রদেশের তোবা তেক সিং শহরে ঘটনাটি ঘটে। তবে এই ঘটনায় একটি ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়। ভিডিও করা সেই ভাইকেও গত শনিবার গ্রেপ্তার করেছে পুলিশ।
ভিডিওতে দেখা যায়, মারিয়া বিবি নামের ২২ বছর বয়সি ওই তরুণীকে বিছানায় ফেলে শ্বাসরোধ করে হত্যা করছে তার ভাই ফয়সাল। এ সময় পাশেই বসে ছিলেন তার বাবা। আর মোবাইলে ভিডিও করছিলেন আরেক ভাই শেহবাজ।
ভিডিওতে একপর্যায়ে শেহবাজকে বলতে শোনা যায় ‘বাবা, তাকে ছাড়তে বলুন।’ তবে শেহবাজকে ধমক দিয়ে থামিয়ে দেয়া হয়। এরপর আরো দুই মিনিটের বেশি সময় ধরে শ্বাসরোধ করে মৃত্যু নিশ্চিত করে ফয়সাল। মারিয়ার মৃত্যু নিশ্চিত হলে হত্যাকারী ফয়সালকে পানি খেতে দেয় তার বাবা।
এদিকে ঘটনা জানাজানি হওয়ার সঙ্গে সঙ্গে তরুণীর বাবা সাত্তার ও হত্যাকারী ভাই ফয়সালকে গ্রেপ্তার করা হয়। এরপর রবিবার গ্রেপ্তার হয় শেহবাজ।
পুলিশ জানিয়েছে, তরুণীর বড় ভাই ফয়সাল তাকে কয়েকবার এক অপরিচিত ব্যক্তির সঙ্গে ভিডিও কলে কথা বলতে দেখে। এতে তার পুরো পরিবার ক্ষিপ্ত হয়। এ ঘটনায় ‘পরিবারের সম্মান রক্ষায়’ হত্যার যাবতীয় বৈশিষ্ট্য বিদ্যমান।
এ বিষয়ে পাঞ্জাবের তোবা তেক সিং শহরের পুলিশ কর্মকর্তা আতাউল্লাহ বলেন, গত ২৪ মার্চ পুলিশ বুঝতে পারে মারিয়া বিবির মৃত্যু স্বাভাবিক ছিল না। এরপরই পুলিশ বাদী হয়ে মামলা করে এবং নিহত তরুণীর বাবা ও এক ভাইকে (ফয়সাল) গ্রেপ্তার করে।
প্রসঙ্গত, পাকিস্তানে পরিবারের সম্মান রক্ষার্থে নারী সদস্যদের অহরহ হত্যার ঘটনা ঘটে থাকে। যা ‘অনার কিলিং’ নামে পরিচিত। পাকিস্তানের মানবাধিকার কমিশনের তথ্য অনুযায়ী, ২০২২ সালে দেশটিতে ‘অনার কিলিং’ শিকার হয়েছেন ৩১৬ নারী। তবে এই সংখ্যা আরো অনেক বেশি, কারণ অনেক ঘটনা প্রকাশে আসে না বলে জানিয়েছে সংস্থাটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়