মোহাম্মদপুরে ২৫ দিন ধরে শিকলে বেঁধে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ

আগের সংবাদ

পাল্টে যাচ্ছে এসএসসি পরীক্ষা : শিখনকালীন ৪০ শতাংশ, ৩০ নম্বর হাতেকলমে এবং ৩০ নম্বর সামষ্টিক মূল্যায়ন

পরের সংবাদ

নাগরিক সমাজের বিক্ষোভ : ‘আইকনিক’ দ্বিতল সড়কে শতবর্ষী গাছ কেটে র‌্যাম্প নির্মাণের সিদ্ধান্ত

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বন্দরনগরীর ‘আইকনিক’ সড়ক হিসেবে পরিচিত টাইগারপাস থেকে সিআরবিমুখী একমাত্র দ্বিতল পাহাড়ি সড়কটি ধ্বংস করে এবং শতবর্ষী গাছ কেটে এলিভিটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প নির্মাণ করতে চায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক)। র‌্যাম্প নির্মাণের জন্য জমি ব্যবহারের অনুমতি চেয়ে রেলওয়ের কাছে এবং পাহাড়ের ঢালে থাকা ৪৭টি গাছ কাটার অনুমতি চেয়ে চট্টগ্রাম উত্তর বন বিভাগের কাছে আবেদনও করা হয়েছে। চউক রেলের অনুমতি পাওয়ার আগেই ৪৪টি গাছ কাটার জন্য চিহ্নিত করে ফেলেছে। শতবর্ষী এসব গাছ কাটা পড়লে সড়কটি হারাবে নান্দনিকতা। পাশাপাশি ‘আইকনিক’ সড়ক হিসেবে পরিচিত দ্বিতল পাহাড়ি সড়কটিও নষ্ট হয়ে যাবে।
চউকের এই উদ্যোগকে ‘দায়িত্বজ্ঞানহীন’ আখ্যা দিয়ে এই উদ্যোগের প্রতিবাদে আন্দোলনে নেমেছেন চট্টগ্রামের পরিবেশবাদী ও নাগরিক অধিকার কর্মীরা। গতকাল সোমবার বিকালে নাগরিক সমাজ চট্টগ্রামের আয়োজনে নগরীর টাইগারপাস মোড়ে শতবর্ষী গাছের নিচে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। টাইগারপাস-সিআরবির শতবর্ষী গাছ ও দ্বিতল সড়ক ধ্বংস করে র‌্যাম্প নির্মাণের সিদ্ধান্ত প্রত্যাহারের ঘোষণা অবিলম্বে না এলে জোরদার আন্দোলন গড়ে তোলা হবে বলে জানিয়েছে আন্দোলনকারী।
বক্তারা বলেন, এই সড়ক এবং এই শতবর্ষী গাছ শুধু চট্টগ্রামের নয়। দেশের ও বিশ্ব প্রকৃতির সম্পদ, যা সৃষ্টি করা যাবে না, তা কেন ধ্বংস করা হচ্ছে? এই উদ্যোগের মূল লক্ষ্য এসব শতবর্ষী গাছ ও দ্বিতল সড়কটি নষ্ট করে সিআরবির পরিবেশ ও প্রতিবেশ ধ্বংস করা। প্রাণ-প্রকৃতি ও ঐতিহ্য ধ্বংস করে কোনো কাজ করা যাবে না। যদি র‌্যাম্প করতে হয় অনেক জায়গা আছে এখানে গাছ কেটে কেন করতে হবে। এখানে কোনো গাছ কাটা চলবে না। বক্তারা আরো বলেন, প্রকৃতি বাঁচলে আমরা বাঁচব। চট্টগ্রামের ফুসফুস খ্যাত সিআরবি রক্ষায় আমরা ৪৮৫ দিন আন্দোলন করেছি। সিআরবি রক্ষাও করেছি। প্রয়োজনে আরো দীর্ঘ আন্দোলন করব। বিকল্প স্থানে র‌্যাম্প করার ঘোষণা না দিলে লাগাতার আন্দোলন করে আমরা এই সড়ক ও গাছ রক্ষা করব।
নাট্যজন প্রদীপ দেওয়ানজির সভাপতিত্বে ও সাংবাদিক প্রীতম দাশের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের গবেষক ডা. মাহফুজুর রহমান, অধ্যাপক মো. ইদ্রিস আলী, পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রামের সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম, বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসীন কাজী, পিপলস ভয়েসের সভাপতি শরীফ চৌহান, চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি চৌধুরী ফরিদ, লেখিকা মোহছেনা ঝর্না, নগর পরিকল্পনাবিদ স্থপতি আশরাফুল ইসলাম প্রমুখ।
, সাংবাদিক ঋত্মিক নয়ন, রাজনীতিবিদ সাজ্জাদ হোসেন, খাল ও নদী রক্ষা কমিটির সাধারণ সম্পাদক আলীউর রহমান, সাংবাদিক মিঠুন চৌধুরী, আমিনুল ইসলাম মুন্না, কামরুজ্জামান রনি প্রমুখ। প্রতিবাদী ছড়া পাঠ করেন উৎপল কান্তি বড়–য়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়