বিটিএসের টানে ১৮ ভরি স্বর্ণালংকার নিয়ে ঘর ছাড়ল কিশোরী : নারায়ণগঞ্জ

আগের সংবাদ

শান্তর শুরু, সাকিবের শেষ!

পরের সংবাদ

তিন দশকের সামান্য কিচ্ছা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ভোরের কাগজ পাঠক ফোরামের তিন দশক পূর্তির উৎসব হয়ে গেল গত ৯ ফেব্রুয়ারি। অত্যন্ত জমজমাট ছিল সেই উৎসব। খাওয়া-দাওয়া, গল্প-আড্ডা, গান-আলোচনা, বংশী বাদন, হৈচৈ- আহা কত কী!
পিঠা, জিলাপি, রংচা, দুধ চা আর কফি। এর সঙ্গে মজাদার কাচ্চি বিরিয়ানি, মুরগির রোস্ট, টিকা কাবাব, কোক/স্প্রাইট, সাদা পানি। আহা! কত্তো কত্তো খাবার- একদম গ্রাম-গায়ের মজাদার স্মৃতি গো!
চিতই পিঠার সঙ্গে তিন রকমের ভর্তা। কেউ আবার জিলাপি দিয়ে চিতই পিঠা খেয়ে দারুণ উপভোগ করেছেন পিঠাভোগ। কফিতে চুমুক আবার পিঠায় কামড়, কী মহা হযবরল কাণ্ড? তারপরও মজা, দারুণ মজা।
সবচেয়ে মজার কাহিনি এখনো বলা হয়নি। জাঁকজমক এক র‌্যাফেল ড্র। ওয়াহিদ মুরাদ তো অক্কা পাওয়ার জোগাড়। মাত্র পাঁচখানা টিকেট কিনে ঢাকা-সিলেট বিমান টিকেট, নামকরা রিজেন্সি হোটেলে কাপল বুফে ডিনার কুপন আর একটা গরমকালের ছায়াসঙ্গী ছাতা প্রাপ্তি!
আরো ছিল দুটি সুদৃশ্য মগ, সঙ্গে তিনশ টাকা দামের তিন খানা ৬০ পৃষ্ঠার পুস্তিকাধর্মী ম্যাগাজিন ‘অন্তরবন্ধু’। সে ম্যাগাজিনে আছে ১৩ বন্ধুর ১৩ লেখা। সংক্ষিপ্ত জীবনী আছে ওয়াহিদ মুরাদসহ অনেকের। শত শত বন্ধুর নাম ধরে দুপাতা ভরে জীবন স্মৃতি লিখেছেন ওয়াহিদ মুরাদ- ‘আমার বন্ধুরা অন্তরে বসে আছে’।
উৎকর্ষ সম্মাননায় ওয়াহিদ মুরাদের জীবনের ছক এসেছে বড় মায়াময় ও চিত্তাকর্ষকরূপে।
কী বলব? মো. বোরহান উদ্দিনের সম্পাদনায় ইখতিয়ার উদ্দিন ভাই ও মুকুল শাহরিয়ারের তত্ত্বাবধানে চমৎকার এক পুস্তিকা পেলাম হাতে। ৩০ বছর পূর্তির এই উৎসবের আয়োজন ছিল আইডিইবি মিলনায়তনে।
ভোরের কাগজ সম্পাদক শ্যামল দা লিখেছেন চমৎকার গদ্য- বিনিসুতোর মালা। মুকুল শাহরিয়ার লিখেছেন- অর্ধ শতক পেরিয়ে শতকের মাইল ফলক ছোঁয়ার প্রত্যাশা। দন্ত্যস সফিক লিখেছেন- যদি আবার তোমাদের দেখা পাই। গিয়াস আহমেদ লিখেছেন- জীবনের সেরা সঞ্চয়। এস এম আজাদ হোসেন লিখেছেন- ভোরের কাগজ পাঠক ফোরাম বন্ধুদের চিঠি। শেখ শামীমা নাসরিন পলি লিখেছেন- পাঠক ফোরামের আমরা ও কিছু এলেবেলে কথা। নাজলীন সুলতানা নীলা লিখেছেন- পাফো উদ্যানে সাতাশ বছর…। ‘বৎসর ত্রিশ’ শিরোনামে ছড়া লিখেছেন সালাম ফারুক। এছাড়া আছে চার ক্যাটাগরিতে সম্মাননা ও স্মারকপ্রাপ্তদের এক মহান তালিকা।
কী নেই অন্তরবন্ধুতে? সব আছে। সব প্রিয় মানুষের ছবিও আছে। আর কী চাই? মাত্র ১০০ টাকার পুস্তিকা সংকলনে? মহা এক ভজহরীকাণ্ড!
সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ সুন্দর অনুষ্ঠান উপহার দেয়ার জন্য। আর সঞ্চিতা দত্ত, মেজর দেলোয়ারা, ক্যাপ্টেন মণিকা, ডা. কল্লোল, শিপলু ভাবী, মেজবাহ য়াজাদ, দোলা ভাই, সাগর ভাই, আখতারী বেগ প্রমুখের উপস্থিতি আমাদের কাছে দারুণ লেগেছে সন্দেহ নেই। কত নাম হৃদয়ে আছে- লেখায় পারলাম না আনতে। এ এক দারুণ কষ্ট থেকে গেল মনে।
শেষে বলি, দীর্ঘজীবী হও পাঠক ফোরাম।
ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত যেমন চাচ্ছেন ‘প্রজন্মের পাঠক ফোরাম’, সেটাও রোপিত হোক মহা ধুমধামে। পাশে থাক প্রিয় ভোরের কাগজ। আর থাক পাঠক ফোরামও।
ওয়াহিদ মুরাদ : প্রতিষ্ঠাতা সভাপতি
পাঠক ফোরাম চট্টগ্রাম জেলা পরিবার

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়