মার্কিন চার সিনেটরের বিবৃতি : সহিংসতার জন্য দায়ীদের জবাবদিহির আওতায় আনার আহ্বান

আগের সংবাদ

প্রাধান্য পাবে আর্থ-কূটনীতি

পরের সংবাদ

তারকার ভিন্ন পেশা

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

১২ জানুয়ারি চিত্রনায়িকা অপু বিশ্বাস বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মধ্য দিয়ে তার ব্যবসায়িক প্রতিষ্ঠান ‘সিগনেচার বাই এবি পার্লার অ্যান্ড বুটিক’ ও ‘এবি ক্যাফে অ্যান্ড রেস্টুরেন্ট’র আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন। আসলে অভিনয়, গান, নাচের বাইরেও তারকাদের রয়েছে ভিন্ন একটি জীবন। যেখানে প্রয়োজনে অন্য পেশাকে আপন করে নিতে হয়। কেউ পৈতৃক ব্যবসাকে জিইয়ে রাখেন। কেউ করপোরেট জগতে পা রাখেন। খাবারের দোকান থেকে পোশাকের দোকান-

তারকারা নতুন জীবিকা বেছে নিতে এ রকম নানা বৈচিত্র্যের সন্ধানী। ‘মেলা’র অনুসন্ধানে বেরিয়ে এলো শিল্পীদের অন্য পেশার খোঁজখবর

রেস্টুরেন্ট

কণ্ঠশিল্পী আসিফ আকবর গান গাওয়ার পাশাপাশি ব্যবসাটাও সমানতালে চালিয়ে নিচ্ছেন। অডিও ব্যবসার পাশাপাশি কুমিল্লায় ‘বাংলা রেস্তোরাঁ’ নামে একটি রেস্টুরেন্ট রয়েছে তার। যমুনা ফিউচার পার্কে রেড চিকেন নামে একটি ফাস্টফুডের দোকান রয়েছে চিত্রনায়ক শাকিব খানের। সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ তার ধানমন্ডির পৈতৃক বাড়িতে দিয়েছেন ‘কাবাব অন সেভেন’ নামে একটি রেস্টুরেন্ট। পাশাপাশি একটি অনলাইন রেডিও নিয়েও ব্যবসা করছেন তিনি। টিভি অভিনেত্রী ঈশিতার বনানীতে ‘হোয়াই নট’ নামে একটি রেস্টুরেন্ট রয়েছে। বনানীতে ‘পান তো’ নামে একটি চায়নিজ ও জাপানিজ খাবারের রেস্টুরেন্ট গড়ে তুলেছেন অভিনেতা শাহরিয়ার নাজিম জয়। অভিনেতা অপূর্বর আছে গুলশানে ‘টামি টাইম’ নামে একটি রেস্টুরেন্ট। এ ছাড়া বনানীতেও অপূর্বর একটি কফিশপ রয়েছে। সংগীতশিল্পী পারভেজ রাজধানীর কারওয়ানবাজারে ‘ক্যাফে ভর্তা-ভাত’ নামে একটি রেস্টুরেন্ট চালাচ্ছেন। চিত্রনায়ক রিয়াজ বসুন্ধরা আবাসিক এলাকায় ‘ফুড ২৪*৭’ নামে একটি রেস্টুরেন্ট চালু করেছেন। এটিএন বাংলায় রান্নার অনুষ্ঠান ‘গোল্ডেন রেসিপি’ উপস্থাপনা করেন সংগীতশিল্পী মিলন মাহমুদ। তখনই খাবারের ব্যবসার ব্যাপারে আগ্রহ তৈরি হয় এই সংগীতশিল্পীর। উত্তরায় ৪ নম্বর সেক্টরে শুরু করেন ‘হ্যান্ডশেক’। সংগীতশিল্পী এলিটা নবাব চাটগাঁ নামে একটি রেস্টুরেন্ট চালু করেছেন অনেকদিন আগেই। এতে এলিটার অংশীদার হিসেবে আছেন তার স্বামী নির্মাতা আশফাক নিপুণ। মাইলসের ভোকালিস্ট দুই ভাই হামিন ও শাফিন এক সময় গানের পাশাপাশি কম্পিউটার ও সফটওয়্যারের ব্যবসা করতেন। এখন সেই ব্যবসার সঙ্গে শাফিন আহমেদের রেস্টুরেন্ট ব্যবসা যুক্ত হয়েছে। দূরবীন ব্যান্ডের ভোকাল শহীদের পারিবারিক ব্যবসা। ওয়েল গ্রুপের মালিক তার পরিবার। ‘ওয়েল ফুড’ নামে রাজধানীসহ সারাদেশে ফাস্টফুড ও বেকারির ব্যবসা রয়েছে তার। চিত্রনায়ক ওমর সানী ও চিত্রনায়িকা মৌসুমী উত্তরায় প্রতিষ্ঠা করেছেন মেরি মন্টানা নামে একটি রেস্টুরেন্ট। রাজধানীর আফতাবনগরের সি ব্লকে অভিনেত্রী অপু বিশ্বাস চালু করেছেন বুটিক, বিউটি পার্লার ও রেস্টুরেন্ট। তার প্রতিষ্ঠানের নাম ‘সিগনেচার বাই এবি পার্লার অ্যান্ড বুটিক’ এবং ‘এবি ক্যাফে অ্যান্ড রেস্টুরেন্ট’। গতকাল ঘটা করে প্রতিষ্ঠান দুটির উদ্বোধন করেন তিনি। অপু বলেন, ‘আমি এই ব্যবসাকে আরো বড় করতে চাই। এর পেছনে পর্যাপ্ত সময় ও শ্রম দিতে চাই। ইচ্ছা আছে ধীরে ধীরে মানুষের কর্মসংস্থান তৈরি করার। নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করতে চাই। শুধু ঢাকা নয়, ভবিষ্যতে অন্য বিভাগীয় শহরগুলোতেও এই প্রতিষ্ঠানের শাখা খোলার পরিকল্পনা আছে।

গার্মেন্ট

চিত্রনায়ক অনন্ত জলিল মূলত ব্যবসায়ী। গার্মেন্টশিল্প প্রতিষ্ঠান এজেআই গ্রুপের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর তিনি। গার্মেন্টশিল্পে ব্যবসায়িক অবদানের জন্য একাধিকবার সিআইপিও নির্বাচিত হয়েছেন। তার স্ত্রী চিত্রনায়িকা বর্ষা এজেআই গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এবি ফ্যাশন লিমিটেডের পরিচালক। চিত্রনায়ক আলমগীর পারিবারিকভাবেই পোশাকশিল্প ব্যবসার সঙ্গে জড়িত। ক্যারিয়ারের একটা সময়ে এসে চলচ্চিত্র থেকে অবসর নিয়ে ব্যবসার দিকেই মনোযোগ দিয়েছেন তিনি। রাজধানীর মিরপুর ও সাভারে একাধিক গার্মেন্ট রয়েছে তার। গত বছর ব্যবসা থেকে ছুটি নিয়ে তিনি প্রযোজনায় ফিরে আসেন। চিত্রনায়ক ফারুকেরও ছিল পোশাকশিল্পের ব্যবসা। চিত্রনায়ক বাপ্পারাজ অভিনয়ে ব্যস্ত নেই। বায়িং হাউসের ব্যবসা নিয়েই বাপ্পারাজের সময় কাটে বেশি।

ফ্যাশন হাউস

চিত্রনায়িকা মাহিয়া মাহি ব্যবসায়ীর খাতায় নাম লিখিয়েছেন। কয়েক বছর আগে নিজের জন্মদিনে মাহি তার ফ্যাশন হাউস ‘ভারা’ উদ্বোধন করেন। চিত্রনায়িকা সাহারা অভিনয় ছেড়েছেন বেশ কয়েক বছর হয়ে গেল। তিনিও একটি ফ্যাশন হাউস খুলেছেন। চিত্রনায়িকা ‘অমৃতা ফ্যাশন জোন’ নামে একটি পোশাকের দোকান গত ২৩ মার্চ আশুলিয়ার টঙ্গীবাড়ীতে উদ্বোধন করেন। অভিনেত্রী সুজানা জাফর রাজধানীর বনানীর ১১ নম্বর সড়কে ‘সুজানাস ক্লোজেট’ নামে একটি ফ্যাশন হাউস দিয়েছেন। ধানমন্ডির সোবহানবাগে অবস্থিত ‘ওহো ফ্যাশন হাউস’ চালু করেছিলেন চিত্রনায়ক নিরব। তবে ফ্যাশন হাউসটি বন্ধ হয়ে গেলেও চিত্রনায়ক ইমনের সঙ্গে যৌথভাবে ‘থার্ড আই’ নামে একটি ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান চালিয়ে যাচ্ছেন তিনি। বিয়ের পরই ব্যবসায় নামেন নওশীন-হিল্লোল দম্পতি। বানানীতে ‘সিগনেচার’ নামে একটি ফ্যাশন হাউস খুলেন তারা। কিছু দিন যেতে না যেতেই বন্ধ করে দেন সিগনেচার। বর্তমানে অনলাইন ভিডিও পোর্টাল ‘থার্ডবেল’-এর ব্যবসা নিয়ে ব্যস্ত আছেন দুজনেই। চিত্রনায়ক ওমর সানীর বসুন্ধরা সিটিতে পোশাকের দোকান রয়েছে। হাউসটির নাম লিভাইস। অভিনেতা ফারুক আহমেদ গ্রামীণ চেকের কাপড়ের একটি এক্সক্লুসিভ ফ্যাশন হাউস প্রতিষ্ঠা করেন মিরপুরে।

বিউটি পার্লার

ব্যবসায়ীদের তালিকায় নাম লিখিয়েছেন চিত্রনায়িকা নিপুণ। রূপচর্চাবিষয়ক ‘টিউলিপ নেইলস অ্যান্ড স্পা’ নামে একটি প্রতিষ্ঠান দিয়েছেন নিপুণ। নিঝুম রুবিনা নিকেতনের ‘বি’ ব্লকের ‘রিফ্লেকশন’ নামে বিউটি পার্লারের উদ্বোধন করেন তিনি। চিত্রনায়িকা রেসিও বিউটি পার্লারের ব্যবসায় এসেছিলেন। পার্লারের নাম ‘রেসি হেয়ার অ্যান্ড বিউটি সেলুন’। চিত্রনায়িকা জলিও একই ব্যবসায় হাজির হয়েছেন। পার্লারের নাম ‘জলি গø্যামার জোন’।

বিজ্ঞাপনী সংস্থা

জনপ্রিয় অভিনেতা আফজাল হোসেন ‘মাত্রা’ নামে একটি বিজ্ঞাপনী সংস্থার মালিক। এই ব্যবসার সঙ্গে তিনি দীর্ঘদিন ধরে জড়িত। মাঝেমধ্যে অভিনয় ও নির্মাণ করলেও পুরোটা সময় ব্যয় করেন ‘মাত্রার’ পেছনে। বিজ্ঞাপনী সংস্থা রয়েছে অভিনেতা মাহফুজ আহমেদেরও। এখানেই তিনি বেশি সময় দেন। একইভাবে দীর্ঘদিন থেকে নিজের বিজ্ঞাপনী সংস্থা ও প্রডাকশন হাউস ধানসিঁড়ি নিয়ে ব্যস্ত থাকেন শমী কায়সার।

করপোরেট

মডেল আদিল হোসেন নোবেল দীর্ঘদিন মডেলিংয়ের পাশাপাশি বিভিন্ন কোম্পানিতে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। রবির সেলস অ্যান্ড মার্কেটিং বিভাগে ‘হেড অব এন্টারপ্রাইজ বিজনেস’ হিসেবেও কর্মরত নোবেল। সংগীতশিল্পী নকীব খান নেসলে বাংলাদেশের করপোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর হিসেবে কাজ করছেন বেশ কয়েক বছর ধরে। যদিও তার শুরুটা ফিলিপস কোম্পানিতে। সংগীতশিল্পী সোমনুর মনির কোনাল ব্যবসায় প্রশাসনে পড়াশোনা করেছেন কুয়েতের আমেরিকান ইউনিভার্সিটি অব লন্ডন থেকে। ঢাকার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগেও গ্র্যাজুয়েশন করেছেন তিনি। গান করার পাশাপাশি কোনাল চাকরি করেন বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আইয়ে। প্রতিষ্ঠানটিতে ক্রিয়েটিভ প্রোগ্রামে এক্সিকিউটিভ হিসেবে কর্মরত কোনাল।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়