রাজধানীতে ৬ বছরের শিশুকে গণধর্ষণের অভিযোগ

আগের সংবাদ

সম্ভাবনার নবদিগন্তে বাংলাদেশ

পরের সংবাদ

সেরা পাঁচ বাংলা ওয়েব সিরিজ

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সময়ের সঙ্গে ওটিটি প্ল্যাটফর্মের সংখ্যা বেড়েছে। বাংলাদেশ ও ভারতের ভিডিও স্ট্রিমিং এই প্ল্যাটফর্মগুলোতে প্রতি মাসেই মুক্তি পায় একগুচ্ছ ওয়েব সিরিজ। তার মধ্য থেকেই মেলা বেছে নিয়েছে ২০২৩ সালের দুই বাংলার পাঁচটি ওয়েব সিরিজ

ছোটলোক
সহজ রাস্তায় না হেঁটেই ছবি তৈরি পছন্দ পরিচালক ইন্দ্রনীল রায়চৌধুরীর। ফলে তার প্রথম ওয়েব সিরিজ নিয়ে শুরু থেকেই উৎসাহ ছিল। মুক্তির পর সিরিজের বিষয়বস্তুও নজর কেড়েছে। থ্রিলার, কিন্তু বাজারচলতি নয়। খুনের তদন্তের মোড়কে গল্প সাজানো হলেও তা ছুঁয়ে গেছে সমাজের নানা আঙ্গিক। এক উঠতি মডেলের খুনের রহস্যের তদন্তে নামে সাব-ইন্সপেক্টর সাবিত্রী মণ্ডল। ক্রমে তাতে জড়িয়ে পড়ে সমাজের উচ্চবিত্ত থেকে শুরু করে নি¤œবিত্ত শ্রেণির লোকজন। ‘সাবিত্রী’র চরিত্রে অভিনেত্রী দামিনী বেণী বসুর অভিনয় দেখার মতো। তিনি ছাড়াও সিরিজে অভিনয় করেছেন ইন্দ্রানী হালদার, ঊষসী রায়, প্রিয়াঙ্কা সরকার, গৌরব চক্রবর্তী প্রমুখ।

মাইশেলফ অ্যালেন স্বপন
কক্সবাজার থেকে আইন রক্ষকদের নজর এড়িয়ে ড্রাগ মাফিয়া অ্যালেন স্বপন বাড়ি ফিরতে চায়। কিন্তু চারপাশে অজস্র চোখ তাকে খুঁজছে। অবিকল নিজের চেহারার এক আত্মীয়কে খুন করে সে তার পরিচয় নিয়ে ফিরে আসে নিহতের বাড়িতে। নিহতের স্ত্রী, স্বজন আর পরিচিতদের চোখে ধুলা দিয়ে সে কি ভেসে থাকতে পারবে মূলস্রোতের জীবনে? বারবার আত্মপরিচয় ঘটিত সমস্যা, লোভ, কাম আর পরতে পরতে খুলে যাওয়া রহস্যের অন্ধিসন্ধির মধ্যে দমবন্ধ করা এই থ্রিলার আসলে পরিচালক শিহাব শাহীনের আর এক সিরিজে ‘সিন্ডিকেট’ থেকে ছিটকে আসা কাহিনির দীর্ঘায়িত অংশ। তবে কেউ ‘সিন্ডিকেট’ না দেখে থাকলেও কোনো অসুবিধা হয় না স্বপনের রোমাঞ্চ কাহিনির স্বাদগ্রহণে। নাসিরউদ্দীন খান আর রাফিয়াত রশিদ মিথিলার অভিনয় এই সিরিজকে অন্যমাত্রায় নিয়ে গেছে।

ইন্দুবালা ভাতের হোটেল
কল্লোল লাহিড়ীর চর্চিত উপন্যাস ‘ইন্দুবালা ভাতের হোটেল’কে পর্দায় নিজের মতো ফুটিয়ে তোলা। বাংলা ওটিটির বেশির ভাগ একঘেয়ে গল্পের মধ্যে দেবালয় ভট্টাচার্য পরিচালিত এই সিরিজ একঝলক টাটকা বাতাস। ‘নন লিনিয়ার’ কায়দায় গল্প বলেও তিন সময়কালকে নিপুণভাবে এক সুতায় বেঁধেছে এই সিরিজে। চিত্রগ্রহণ, সংগীত, সম্পাদনা- সব দিক থেকেই ভালোর চেয়ে ভালো। তবে সিরিজের ‘তুরুপের তাস’ ইন্দুর চরিত্রে শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের অভিনয়। ব্যয়বহুল হলেও প্রস্থেটিক মেকআপের ঝুঁকি ভালো লাগে। কিশোরী ইন্দুর ভূমিকায় নবাগতা পারিজাত চৌধুরীর অভিনয় বড্ড সাবলীল।

রাজনীতি
বাংলায় ‘স্লো বার্ন থ্রিলার’ আর কয়টা হয়? আশ্চর্য নয়, সৌরভ চক্রবর্তী পরিচালিত ‘রাজনীতি’ আলাদা করে উল্লেখের দাবি রাখবে। রাজনৈতিক প্রেক্ষাপটে এই রহস্যগল্প শুরু থেকেই দর্শকদের ছোটখাটো ‘ক্লু’ দিতে দিতে যায়। সিরিজের মুখ্যচরিত্র রাশির (দিতিপ্রিয়া রায় অভিনীত) সঙ্গে সঙ্গে যাতে তারাও রহস্য সমাধানের চেষ্টা করতে পারেন। এই সিরিজে দিতিপ্রিয়ার অভিনয় এখন পর্যন্ত ওটিটিতে তার সেরা কাজ। কৌশিক গঙ্গোপাধ্যায়, কনীনিকা বন্দ্যোপাধ্যায় এবং অর্জুন চক্রবর্তীর অভিনয়গুণ সিরিজকে আরো উপভোগ্য করেছে।

ডাকঘর
বাংলায় থ্রিলারের ভিড়ে ভিন্ন স্বাদের গল্প স্বাগত। সেখানেই আলাদা ‘ডাকঘর’। শহরাঞ্চল থেকে দূরের গ্রামে নিজের শিকড়ের সন্ধানে পৌঁছে যাওয়া এক পোস্টমাস্টারের গল্প। মুখ্যচরিত্রে সুহোত্র মুখোপাধ্যায়ের সাবলীল অভিনয় সিরিজের ভিত তৈরি করেছে। সঙ্গে গ্রামজীবনের সারল্য এবং নয়নাভিরাম দৃশ্যপট। অভিনয়ে দিতিপ্রিয়া রায়, কাঞ্চন মল্লিক, কোরক মুর্মুসহ আরো অনেকে। হিন্দিতে তৈরি ‘পঞ্চায়েত’ সিরিজের সঙ্গে এই সিরিজের তুলনা হয়েছে। সেটা অস্বাভাবিকও নয় বোধ হয়। কিন্তু খুঁটিয়ে দেখলে ‘ডাকঘর’র গল্প যথেষ্টই মৌলিক।

: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়