রাজধানীতে ৬ বছরের শিশুকে গণধর্ষণের অভিযোগ

আগের সংবাদ

সম্ভাবনার নবদিগন্তে বাংলাদেশ

পরের সংবাদ

সেরা আয়কারী ১০ সিনেমা : বলিউড

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বলিউডে এ বছর অনেক সিনেমা প্রত্যাশা ছাপিয়ে বক্স অফিস কাঁপিয়েছে। ভারতীয় বক্স অফিস সূত্র ও আইএমডিবির রিপোর্ট অনুসারে, দেখে নেয়া যাক এ বছর বক্স অফিসে আয়ের তালিকায় কোন কোন চলচ্চিত্র বলিউডকে এনে দিয়েছে আর্থিক সাফল্য:

কিসি কা ভাই কিসি কি জান
বলিউড বক্স অফিসের মেগা পাওয়ার বলা হয় তাকে। তবে গত কয়েক বছর ধরে যেন নিজের ছন্দে নেই সালমান খান! এ বছরের শুরুতেই ভাইজানের চলচ্চিত্র ‘কিসি কা ভাই কিসি কি জান’ যেন সেই একই দৃশ্যের পুনরাবৃত্তি ঘটাল। সিনেমাটি বক্স অফিসে সেভাবে সাড়া ফেলতে পারেনি। তবে ১০০ কোটির ক্লাবে প্রবেশ করেছে এটি। ভারতে ১১০ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী ১৮৫ কোটি রুপি আয় করতে সক্ষম হয় এটি।

তু ঝুটি ম্যায় মাক্কার
বছরের শুরুটা বেশ ভালোভাবেই শুরু করেছিলেন রণবীর কাপুর। সর্বশেষ বক্স অফিস ব্যর্থতার পর এ বছর শ্রদ্ধা কাপুরের সঙ্গে লাভ রঞ্জনের ‘তু ঝুটি ম্যায় মাক্কার’ দিয়ে পর্দায় ফেরেন অভিনেতা। সিনেমাটি বক্স অফিসেও সফল হয়। ভারতে ১৪৬ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী ২২০ কোটি আয় করে এটি।

ও মাই গড ২
একের পর এক ফ্লপ সিনেমা দিয়ে টালটামাল অবস্থায় পড়ে গিয়েছিলেন বলিউড খিলাড়ি অক্ষয় কুমার। তবে এ বছর নিজের আকাক্সিক্ষত হিটের মুখ দেখেছেন তিনি। তার ‘ও মাই গড ২’ এ বছর হিট হওয়ার পাশাপাশি দর্শকদের কাছ থেকেও ভালো সাড়া পেয়েছে। সিনেমাটি ভারতে ১৫০ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী আয় করে নিয়েছে ২২০ কোটি।

দ্য কেরালা স্টোরি
বছরের সবচেয়ে আলোচিত ও সমালোচিত সিনেমা এটি। ধর্মীয় ভাবাবেগের কারণে সিনেমাটি ব্যান করার তুমুল দাবি ওঠে। ভারতের বেশ কয়েকটি অঞ্চলে চলতে দেয়া হয়নি দ্য কেরালা স্টোরি। তারপরও বছরের অন্যতম আয়ের চলচ্চিত্র হয়ে উঠেছে এটি। মাত্র ২৫ কোটি বাজেটে নির্মিত সিনেমাটি ভারতে ২৪০ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী আয় করেছে ৩০১ কোটির বেশি।

রকি অউর রানি কি প্রেম কাহানি
দীর্ঘ ৭ বছর পর পরিচালনায় ফিরেছেন করণ জোহর, আর ফিরেই বলিউডকে দিলেন আরেকটি হিট। এ বছর তার পরিচালনায় ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’ দর্শকদের মন জয় করার পাশাপাশি বক্স অফিসেও বেশ ভালো আয় করেছে। ১৫০ কোটি বাজেটে নির্মিত সিনেমাটি ভারতে ১৫৩ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী আয় করেছে ৩৫৭ কোটি রুপি।

টাইগার ৩
সালমান খান অভিনীত ‘টাইগার ৩’ এ বছর সর্বাধিক প্রত্যাশিত চলচ্চিত্র হলেও বক্স অফিসে সেভাবে সাড়া ফেলতে পারেনি সিনেমাটি। শাহরুখ খ্যানের ক্যামিও সত্ত্বেও ভারতীয় বক্স অফিস থেকে ২৮৪ কোটি রুপি আয় করতে পেরেছে এটি। বিশ্বব্যাপী আয় করেছে ৪৬৬ কোটি রুপি।

গাদার ২
দীর্ঘ সময় পর বলিউডে চিরচেনা রূপে ফিরলেন এক সময়ের সুপারস্টার সানি দেওল। এ বছর তার গাদারের সিক্যুয়েল ‘গাদার ২’ সর্বাধিক আয় করা সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে। আমিশা প্যাটেলের সঙ্গে জুটি বেঁধে গাদার ২ দিয়ে বক্স অফিসের বহু রেকর্ড ভেঙে দিয়েছেন সানি দেওল। সিনেমাটি ভারতে ৫২৫ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী আয় করেছে ৬৮৭ কোটি রুপি।

অ্যানিম্যাল
বহুদিন ধরেই নিজের ছন্দে ছিলেন না রণবীর কাপুর। অভিনেতার বিগত বেশ কয়েকটি সিনেমা বক্স অফিসে ব্যর্থ হয়েছে। তবে এ বছর তার জন্য লাকি বছরই বলা যায়। বছরের শুরুতে তু ঝুটি ম্যায় মাক্কার দিয়ে আয়ের ধারায় ফেরেন এই অভিনেতা। বছর শেষে উপহার দিয়েছেন অ্যানিমেলের মতো অ্যাকশন ধামাকা। বক্স অফিসেও গড়েছেন বিশাল রেকর্ড। সন্দীপ রেড্ডি ভাঙা পরিচালিত সিনেমাটি ভারতে ৫৩২ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী ৮৬২ কোটি রুপি (আয় এখনো বিদ্যমান) আয় করে নিয়েছে।

পাঠান
বলিউড বাদশার প্রত্যাবর্তনের বছর এটি। দীর্ঘ সাড়ে চার বছরের অধিক সময় পর পর্দায় নায়ক হয়ে ফিরেছেন শাহরুখ খান। আর ফিরেই করলেন বাজিমাৎ। পাঠান দিয়ে নিজের হারানো সাম্রাজ্য পুনরুদ্ধার করলেন তিনি। যশরাজ ফিল্মসের ব্যানারে নির্মিত সিনেমাটি ভারতে রেকর্ড পরিমাণ আয় করেছে। হিন্দি বেল্টে ৫৪৩ কোটি আয়ের পাশাপাশি ভারতে ৬৫৪ কোটি ও বিশ্বব্যাপী আয় করে নিয়েছে ১০৫০ কোটি রুপি। এ বছর বলিউডের হাজার কোটির প্রথম সিনেমা এটি।

জওয়ান
পাঠান দিয়ে প্রত্যাবর্তন করে নিজের জাদুকরী ধারা অব্যাহত রেখেছেন শাহরুখ খান। এ বছরটাই যেন শাহরুখময়। পাঠানের দুর্দান্ত সাফল্যের পর জওয়ান নিয়ে আসেন কিং খান। দক্ষিণ ও ভারতের অভিনয়শিল্পীদের যৌথ মিশ্রণে পরিচালক অ্যাটলির নির্মাণে বছরের সবচেয়ে আলোচিত সিনেমা ছিল এটি। যার ফলাফল, অলটাইম ব্লকবাস্টার। ৩০০ কোটি বাজেটে নির্মিত জওয়ান ভারতে ৬৪০ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী আয় করে নিয়েছে ১১৫২ কোটি রুপি। সেই সঙ্গে একই বছরে দুটি হাজার কোটির সিনেমা উপহার দিয়ে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের পাতায় নাম লেখান শাহরুখ খান।

: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়