রাজধানীতে ৬ বছরের শিশুকে গণধর্ষণের অভিযোগ

আগের সংবাদ

সম্ভাবনার নবদিগন্তে বাংলাদেশ

পরের সংবাদ

আলোচিত ১০ ঘটনা : বলিউড

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বলিউডের বিশাল এই রঙিন জগতে কারো হয় উত্থান, আবার আকাশসমান তারকাখ্যাতি থেকে হয় কারো পতন। হাজারও আলোচনা, সমালোচনা, বিতর্ক, রেকর্ড ভাঙা গড়ার বলিউডে এই বছরটাও ছিল অন্যতম এক ল্যান্ডমার্ক। ২০২৩ সালে নতুন করে এক জাগরণ দেখতে পেয়েছে বলিউড। প্রতিবারের মতো এ বছরও বহু ঘটনার জন্ম দিয়েছে বলিউড।
শাহরুখ খানের প্রত্যাবর্তন
এ বছর বলিউডের সবচেয়ে আলোচিত দশ ঘটনার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বলিউড বাদশা শাহরুখ খানের প্রত্যাবর্তন। বিগত বছরগুলোতে একের পর এক ব্যর্থতায় কোণঠাসা হয়ে পড়েছিলেন কিং খান। সাড়ে চার বছর বলিউড থেকে নিজেকে আড়াল রেখেছিলেন বাদশা। অবশেষে ২০২৩ সালে ফিরলেন তিনি। আর ফিরেই নিজের হারানো রাজত্ব পুনরায় দখল করে নিয়েছেন। চলতি বছর পাঠান ও জওয়ানের মতো দুটি অল টাইম ব্লকবাস্টার দিয়ে পর্দায় ফিরেছেন বলিউড বাদশা শাহরুখ খান। বছরজুড়েই আলোচনার শীর্ষে ছিলেন শাহরুখ খান। ২০২৩ সালে ১ হাজার কোটির দুটি সিনেমা, হিন্দি সিনেমার ইতিহাসে এই প্রথমবারের মতো একই বছরে দুটি সিনেমা হাজার কোটির ক্লাবে প্রবেশ করেছে। দুটিই শাহরুখ খানের। চলতি বছর নিজের প্রত্যাবর্তনের সঙ্গে দুটি হাজার কোটির সিনেমা উপহার দিয়েছেন তিনি। প্রথম পাঠান, যা বক্স অফিসে প্রায় ১০৫০ কোটি রুপি আয় করেছে বিশ্বব্যাপী। এরপর জওয়ান আয় করে নেয় ১১৪৬ কোটি। পরপর দুটি অলটাইম ব্লকবাস্টার উপহার দিয়েছেন কিং খান।

নওয়াজউদ্দিন ও সাবেক স্ত্রী আলিয়া বিতর্ক
প্রতি বছরের মতো এ বছরও বলিউড বেশ কিছু বিতর্কিত ঘটনার সম্মুখীন হয়েছে। যার মধ্যে অন্যতম বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি ও তার স্ত্রী আলিয়া সিদ্দিকির বিচ্ছেদ, মামলা ও দাম্পত্য কলহের ঘটনা। এছাড়া আবনিত কৌর ও নওয়াজউদ্দিনের চুমুর ঘটনাও ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। এমনই আরেক চুমুর ঘটনায় আলোচনায় উঠে আসে আদিপুরুষের পরিচালক ওম রাওত এবং কৃতি স্যানন। সিনেমার প্রচারণায় কৃতিকে চুম্বন করে বসেন এই পরিচালক। তা নিয়ে জল কম ঘোলা করেননি অনুরাগীরা।

বয়কট
গত কয়েক বছর ধরেই বয়কট গ্যাংয়ের শিকার হয়ে ক্ষতিগ্রস্ত হয়ে আসছে বলিউডের সিনেমা। সম্প্রতি আমির খানের লাল সিং চাড্ডা সবচেয়ে বড় উদাহরণ। এ বছরও বয়কট গ্যাং তাদের আক্রমণ অব্যাহত রেখেছিল। বছরের শুরুতে দীপিকা পাড়ুকোনের গেরুয়া রঙের বিকিনি পরা দৃশ্য নিয়ে তুমুল আলোচনা তৈরি হয়। যার কারণে শাহরুখ খানের পাঠান বয়কটের ঘোষণা দেয় বয়কট গ্যাং। তবে পাঠানের দুর্দান্ত সফলতা বয়কট গ্যাংয়ের আহ্বান মাটিতে মিশিয়ে দিয়েছে বলা যায়। এ ছাড়াও বছরের সবচেয়ে আলোচিত চলচ্চিত্র ‘দ্য কেরালা স্টোরি’ ধর্মীয় ভাবাবেগের কারণে বয়কটের আহ্বানে পড়ে যায়। যদিও সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত সফল হয়ে বয়কট গ্যাংকে আবারও লজ্জা দিয়েছে।

বিয়েবন্ধনে আবদ্ধ হলেন যারা
প্রতি বছর বলিউডের বেশ কয়েকজন জনপ্রিয় তারকা বিয়ের পিঁড়িতে বসেন। এ বছরও অনেক তারকা গাঁটছড়া বেঁধেছেন তার প্রিয় মানুষের সঙ্গে। যার মধ্যে বছরের শুরুতেই বিয়ের পিঁড়িতে বসেন বলিউডের আলোচিত জুটি কিয়ারা আদভানি ও সিদ্ধার্থ মালহোত্রা। এর আগে চার হাত এক হয় সুনীল শেঠির কন্যা ও অভিনেত্রী আথিয়া শেঠি ও ক্রিকেটার কেএল রাহুলের। অভিনেত্রী স্বরা ভাস্কর ও রাজনৈতিক নেতা ফাহাদ আহমেদও বিয়ে করেন বছরের মাঝামাঝি সময়ে। এরপর বিয়ের পিঁড়িতে বসেন পরিণীতি চোপড়া ও আদ আদমি পার্টির সংসদ সদস্য রাঘব চাড্ডা।

তারকাদের বিচ্ছেদ
বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি ও তার স্ত্রী আলিয়া সিদ্দিকির বিচ্ছেদ বছরজুড়েই আলোচনায় ছিল। আলোচিত বিচ্ছেদের মধ্যে ছিল রাখি সাওয়ান্ত ও তার স্বামী আদিল খানের বিচ্ছেদ। বছর শেষে এই মুহূর্তে আলোচনায় রয়েছে বলিউডের ডিভা ঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চনের বিচ্ছেদের গুঞ্জন। শোনা যাচ্ছে, একে অন্যের সঙ্গে সম্পর্ক শেষ করতে চলেছেন এই প্রভাবশালী জুটি।

বিতর্কিত তারকা
প্রতি বছরই বিতর্কের ঘেরাটোপে বন্দি থাকেন কিছু তারকা। এ বছরও এমন কিছু তারকা বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিলেন যারা বছরজুড়ে ছিলেন আলোচনায়। যাদের মধ্যে অন্যতম কঙ্গনা রানাওয়াত। বছরজুড়ে এই অভিনেত্রী সামাজিক মাধ্যমে সক্রিয় থেকে একের পর এক বিতর্কিত মন্তব্য করে নিজেকে আলোচনায় রেখেছেন। অভিনেত্রী রাখি সাওয়ান্তও নিজের বিয়েবিচ্ছেদ ও ধর্ম পরিবর্তন করে বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিলেন। ২০০ কোটি টাকা আত্মসাতের মামলায় বছরজুড়ে আদালতে হাজিরা দিয়ে বিতর্কের কেন্দ্রে ছিলেন অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্দেজ। একই ইস্যুতে বিতর্কিত হয়েছেন নোরা ফাতেহি। যদিও নোরাকে মামলা থেকে রেহাই দেওয়া হয়েছে পরবর্তীতে। নওয়াজ উদ্দিন সিদ্দিকীও দাম্পত্য কলহের জেরে বছরজুড়ে বিতর্কে ছিলেন।

তারকাদের প্রত্যাবর্তন
এক সময়ের তুমুল জনপ্রিয় অভিনেতা হলেও দীর্ঘদিন পর্দার বাইরে থেকেছেন। তবে ২০২৩ সালে বলিউডের সোনালি প্রজন্মের সেই অভিনেতারা আবারও ফিরেছেন ছন্দে। এমন তারকাদের মধ্যে অন্যতম বলিউড অভিনেতা সানি দেওল। এ বছর ‘গাদার ২’ দিয়ে দুর্দান্ত প্রত্যাবর্তন করেছেন তিনি। হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি আয় করা সিনেমার তালিকায়ও উঠে এসেছে তার ‘গাদার ২।’ সানি ছাড়াও ববি দেওল এ বছর নতুন করেই যেন প্রত্যাবর্তন করলেন। ‘অ্যানিমেল’ দিয়ে নিজের হারানো দাপট আবারও ফিরে পেয়েছেন অভিনেতা। এ ছাড়া দীর্ঘ সাড়ে চার বছর পর প্রত্যাবর্তন করে নিজের হারানো সাম্রাজ্যও দখলে নিয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান। এ ছাড়াও বেশ কিছু পুরনো দিনের অভিনেতাকে এ বছর নতুন করে পর্দায় দেখা গেছে।

: মেলা ডেস্ক
জেনে নেয়া যাক বছরজুড়েই যে যে সিনেমা কিংবা তারকা ছিলেন আলোচনা, সমালোচনা, বিতর্কে কিংবা প্রশংসায়:

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়