‘আমরা একাত্তর’ : একাত্তরের গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

ভোটের মাঠে ফিরলেন যারা : আপিল শুনানির প্রথম দিন > প্রার্থিতা ফিরল ৫৬ জনের > বাতিল-৩২ > পেন্ডিং-৬

পরের সংবাদ

উপকূলে জলবায়ু ন্যায্যতার দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কয়রা (খুলনা) প্রতিনিধি : বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে উপকূলীয় অঞ্চলসহ দেশকে রক্ষার আহ্বান জানিয়ে ও জলবায়ু পরিবর্তনের ন্যায্যতার দাবি জানিয়ে উপকূলীয় অঞ্চল খুলনার কয়রায় মানববন্ধন ও নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
গতকাল শনিবার বেলা ১১টায় কয়রা সদরের মদিনাবাদ লঞ্চঘাট সংলগ্ন কপোতাক্ষ নদীর বেড়িবাঁধের ওপর ওয়াটারকিপার্স বাংলাদেশ, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন, কয়রা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি ও সচেতন সংস্থার সহযোগিতায় মানববন্ধন ও নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় দ্রুত পর্যাপ্ত জলবায়ু অর্থায়ন নিশ্চিত করার আহ্বান জানিয়ে মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে প্রতিনিয়ত যেমন অক্সিজেন কমছে। তেমনি হুমকির মুখে পড়ছে পুরো বিশ্ব। বেশি ঝুঁকিতে রয়েছে উপকূলীয় অঞ্চল। বাড়ছে সাইক্লোন, বজ্রপাতসহ আরো প্রাকৃতিক দুর্যোগ। নদী ভাঙনের ফলে অসহায় হয়ে জীবনযাপন করছে হাজার হাজার পরিবার। গাছ কেটে বন ধ্বংসের কারণে হারিয়ে যাচ্ছে বন্যপ্রাণীরা। মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য, পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট সৃষ্টি হচ্ছে। ফলে মানুষের বাস্তুচ্যুতির সংখ্যা বাড়ছে। এই সংকট থেকে উত্তরণে কার্যকর পদক্ষেপ না নিলে অদূর ভবিষ্যতে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চল জনশূন্য হয়ে পড়বে। বক্তারা আরো বলেন, উন্নত রাষ্ট্রগুলোকে কার্বন নিঃসরণের পরিমাণ শূন্যের কোটায় আনতে হবে এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অভিযোজন প্রক্রিয়ার আওতায় ঋণ নয় ক্ষতিপূরণ দিতে হবে। ধনী দেশগুলোর কাছ থেকে জলবায়ু ক্ষতিপূরণ আদায় করে ঝুঁকিতে থাকা উপকূলীয় অঞ্চল রক্ষা ও উন্নয়নে ব্যয় করার আহ্বান জানিয়েছেন পরিবেশ কর্মী ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।
সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্রের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন প্রবীণ রাজনীতিক অ্যাডভোকেট বিপ্লব কান্তি মণ্ডল, বীর মুক্তিযোদ্ধা শেখ দিদার হোসেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সাকিলা পারভীন, মানবাধিকার কর্মী এস এম মোস্তাফিজুর রহমান পারভেজ, সিনিয়র সাংবাদিক চন্দ্র কান্ত সরকার, কয়রা উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা শফিকুল ইসলাম, সিনিয়র সাংবাদিক শেখ মনিরুজ্জামান মনু, কয়রা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি বিদেশ রঞ্জন মৃধা, কয়রা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ওবায়দুল কবির সম্রাট, পাইকগাছা সরকারি কলেজের প্রভাষক মোমিন উদ্দিন, সচেতন সংস্থার সভাপতি বিদ্যুৎ বিশ্বাস, মানবাধিকার কর্মী এস এম মোস্তাফিজুর রহমান পারভেজ, অনির্বাণ লাইব্রেরির সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথ, সাংবাদিক কহিনুর আলম, জাতীয় আদিবাসী পরিষদের খুলনার সাধারণ সম্পাদক নিরাপদ মুণ্ডা, ইউপি সদস্য বিষ্ণুপদ রায় প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়