চাকরিতে কোটা পুনর্বহাল চান মুক্তিযোদ্ধার সন্তানরা

আগের সংবাদ

ডিজিটাল প্রতারণা রুখবে কে

পরের সংবাদ

অগমেন্টেড রিয়ালিটি :হবে রোগীদের ভয় দূর

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

: নাজমুল হক ইমন

চিকিৎসার জন্য যেকোনো সময় অস্ত্রোপচারের প্রয়োজন হয়। আর যে কারো জন্য এটি ভয়, দুশ্চিন্তা ও উদ্বেগের কারণ। তবে অস্ত্রোপচার পূর্ববর্তী সময়ের পরিচর্যায় বর্তমানে অগমেন্টেড রিয়ালিটি (এআর) ব্যবহৃত হচ্ছে, যা রোগীদের এসব সমস্যা সমাধানে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। অস্ত্রোপচারের আগে রোগী বিভিন্ন অনুভূতি প্রকাশ করে থাকে। যার অধিকাংশ হতাশা ও উদ্বেগের সঙ্গে সম্পর্কিত। কেননা শারীরিক জটিলতা অনুযায়ী অস্ত্রোপচারের ধরনও পরিবর্তিত হয়ে থাকে। এছাড়া চিকিৎসায় সফলতার হার কতটুকু হবে, অস্ত্রোপচার-পরবর্তী কোনো সমস্যা হবে কিনা এগুলো ছাড়াও রোগী অনেক সময় মানসিকভাবে ভেঙে পড়ে।
হাসপাতালে অস্ত্রোপচার কক্ষের যে পরিবেশ থাকে তাও অনেক সময় ভয় তৈরি করে। বিশেষ করে চিকিৎসার সরঞ্জাম, সেখানকার পরিবেশ, ডাক্তার ও সহযোগীদের প্রস্তুতির বিষয় যে কাউকে তার পারিপার্শ্বিক পরিস্থিতি বদলে দিতে সক্ষম। বর্তমানে প্রিঅপারেটিভ কেয়ার বা চিকিৎসার আগে রোগীকে দুশ্চিন্তামুক্ত রাখতে এআরের ব্যবহার উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। সম্প্রতি ইউনিভার্সিটি অব মায়ামি পরিচালিত গবেষণা সূত্রে এ তথ্য জানা গেছে।
নিউ অ্যাটলাসের তথ্যানুযায়ী, এ গবেষণায় ৩৮ বছর বয়সী ৯৫ জন রোগীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। যারা ঐচ্ছিকভাবে অর্থোপেডিক চিকিৎসা গ্রহণের সম্মতি দিয়েছে। সার্জারি নিয়ে রোগীদের মধ্যে যে উদ্বেগ ছিল তা প্রশমনে এআরনির্ভর পদ্ধতিগুলোর কার্যকারিতা যাচাই করা হয়। গবেষণা পরিচালনার জন্য দুটি আলাদা গ্রুপে অংশগ্রহণকারীদের ভাগ করা হয়। প্রথম গ্রুপটি সরাসরি প্রচলিত চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে অবগত এবং অন্যটি পরীক্ষক দল। যাদের সাধারণ নির্দেশনার পাশাপাশি এআরের মাধ্যমেও তথ্য জানানো হয়েছে।
এআরের মাধ্যমে রোগীদের অন্যরকম পরিবেশে যুক্ত হওয়ার জন্য সহায়তা করা হয়, যা রোগীদের মধ্যকার ভয়কে কাটিয়ে উঠতে সহায়তা করে। ভার্চুয়াল রিয়ালিটির তুলনায় এআর বেশি কার্যকর। কেননা এটি বাস্তব জীবনের পারিপার্শ্বিক অবস্থাকে আরো বিস্তৃত করে তোলে, যা ব্যক্তির অভিজ্ঞতা নিয়ন্ত্রণের সুবিধা দেয়। অন্যদিকে ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) কৃত্রিমভাবে নির্মিত পরিবেশ দেখতে পায়। রোগীদের অস্ত্রোপচারের সময় দুটি গ্রুপের সদস্যদের আগে ও পরে চারবার মূল্যায়নের মধ্যে আনা হয়। এতে দেখা যায় এআর গ্রুপের সদস্যদের ভয়, উদ্বেগ ও শঙ্কার মাত্রা উল্লেখযোগ্য হারে কমেছে। তবে একটি জিনিস মাথায় রাখতে হবে। সেটি হলো একই হাসপাতালে একই চিকিৎসকের অধীনে অস্ত্রোপচারের অপেক্ষায় থাকা রোগীদের ওপর এআরের প্রভাব সম্পর্কে এ গবেষণা পরিচালনা করা হয়েছে।
বড় পরিসরে অন্যান্য রোগে আক্রান্তদের জন্য এটি ব্যবহার করা যাবে কি না সেটি এখনো নির্ধারণ করা বাকি রয়েছে বলে সূত্রে জানা গেছে। জামা নেটওয়ার্ক ওপেন জার্নালে এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। সার্জারি বা অস্ত্রোপচারের ক্ষেত্রে এসব প্রযুক্তি মানসিক অবসাদ, দুশ্চিন্তা কমাতে সক্ষম। এছাড়া অস্ত্রোপচারের আগে প্রস্তুতি গ্রহণে ও রোগীদের সামগ্রিক বিষয়ে ধারণা দেয়ার জন্য এটি সহায়ক। সূত্র : টেকটাইমস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়