এইচএসসি পরীক্ষা পেছানোর দাবি : শিক্ষা বোর্ডের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ

আগের সংবাদ

কারা এই জঙ্গি ‘ইমাম মাহমুদের কাফেলা’ : কুলাউড়ার পাহাড়ি এলাকায় অভিযান, কয়েকজন আটক

পরের সংবাদ

নারী কিসে আটকায়!

প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

জাস্টিন ট্রুডোর ক্ষমতা, বিল গেটসের টাকা, হুমায়ুন ফরীদির ভালোবাসা বা হৃত্বিক রোশনের স্মার্টনেস, তাহসানের ব্যক্তিত্ব কিংবা ফুটবলার হাকিমির জনপ্রিয়তা কোনো কিছুতেই আটকাতে পারেনি নারীকে। তাহলে নারী কিসে আটকায়? গত কয়েকদিন ধরে এমনই একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমের পাতায়। এ নিয়ে একে একে ফেসবুকে মুখ খুলছেন নারী তারকারা। তাদের মতে নারী কিসে আটকায়? সে কথাই তুলে ধরেছেন মেহেরা রহমান
মনিরা আক্তার মিঠু
নারী আটকায় ভালোবাসায়, নারী আটকায় সংসারে, নারী আটকায় আদরে, নারী আটকায় শিক্ষায়, নারী আটকায় দীক্ষায়, নারী আটকায় দায়িত্বে কর্তব্যে।

অপু বিশ্বাস
নারীরা আটকায় ভালোবাসায়। এরপর সম্মান সম্পর্ক টিকিয়ে রাখে। একটি সম্পর্কে এগুলো যখন থাকবে না তখন অন্য কিছু দিয়ে আটকে রাখা সম্ভব নয়। টাকা কিংবা ক্ষমতার মোহ শুধু নারীর নয়, পুরুষেরও থাকে। তবে আমি মনে করি এটা নির্দিষ্ট একটা সময়ের জন্য। এরপর মোহ ভঙ্গ হয়। কিন্তু ভালোবাসা, বিশ্বাস আর সম্মান থাকলে সে সম্পর্ক কখনো নষ্ট হয় না।
বর্ষা
আটকানোর বিষয়ে পরে আসি। আগে জানতে হবে তাদের না আটকানোর কারণ। সম্মান, সমাজ, পরিবার একটু ভাবলেই আমরা সারাজীবন আটকে যেতে পারি। এটা আমার মনে হয়।

ইয়ামিন হক ববি
মায়ায় নারী আটকে থাকে। মায়ার টানে দুজনের সম্পর্ক টিকে থাকে। এটি যখন উঠে যায় তখন অন্য কিছুর জন্য সম্পর্ক থাকে না। নারী মায়ায় আটকে যায়।

জাহারা মিতু
মেয়েদের বলছি, নিজেকে এতটাই স্বাবলম্বী করো- যাতে বিচ্ছেদ হলে স্বামীর কাছে দেনমোহরের টাকা বারবার চাওয়ার প্রয়োজন না পড়ে, সন্তানের মুখের খাবার জোগাতে প্রাক্তন স্বামীর টাকার প্রয়োজন না পড়ে। যে মানুষটার সঙ্গে এক ছাদের নিচেই থাকা সম্ভব হয়নি, ভবিষ্যৎ জীবনে টাকা-পয়সার আশায় তার সঙ্গে যোগাযোগ করার প্রয়োজন না পড়ে। স্বামী নামক মানুষটি রাত-দিন পরিশ্রম করে তোমার কটু হাসি দেখার জন্য। নিজেকে এমনভাবে তৈরি করো যেন তার হাসির জন্য তোমাকে প্রয়োজন হলেও, তোমার মুখের হাসির জন্য তার মিথ্যা অভিনয়ের প্রয়োজনই না পড়ে।
তমা মির্জা
নারীর কমিটমেন্ট অনেক শক্তিশালী। কমিটমেন্টে নারী আটকায়। আমি মনে করি কমিটমেন্ট আর ভালোবাসায় নারী আটকে যায়।

সোহানা সাবা
মেয়েরা আসলে কিসে আটকায় জানেন? ছেলে হোক আর মেয়ে- শুধু শুধু কাউকে আটকানোর চেষ্টা করেন না। যাকে ভালোবাসেন তাকে শুধু নিঃস্বার্থের মতো ভালোবেসে যান, তাহলে সে সে-ই আরামের ঘর ছেড়ে আর কোথাও যাবে না। আর তারপরও যদি ‘সে’ চলে যায়, তাহলে বুঝে নেবেন সে কোনোদিন আপনার ছিলই না। তাকে খুব কষ্ট হলেও যত জলদি সম্ভব ভুলে যাওয়াটাই ভালো। কারণ আপনার ‘রাইট পার্সন’ আপনার জীবনে প্রবেশ করার জন্য ‘রাইট টাইম’ আর ‘ভ্যাকান্সি’র জন্য অপেক্ষা করছে বা সৃষ্টিকর্তা সেই পরিস্থিতিই তৈরি করে দিচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়