পুলিশের কাজে বাধা : নুরের বিরুদ্ধে ডিবির মামলা

আগের সংবাদ

মই সরিয়ে নিচ্ছে বিদেশিরা! বিএনপির মূল দাবি ‘তত্ত্বাবধায়ক সরকার’ ইস্যুতে নীরব বিদেশি কূটনীতিকরা

পরের সংবাদ

আজ ঢাকার মঞ্চে ৩ নাটক

প্রকাশিত: আগস্ট ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

‘পাকে বিপাকে’
আজ ৫ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হবে পদাতিক নাট্য সংসদের নাটক ‘পাকে বিপাকে’। নাটকটি রচনা করেছেন মনোজ মিত্র আর নির্দেশনা দিয়েছেন সঞ্জীব কুমার দে। এটি পদাতিক নাট্য সংসদের ৪৩তম প্রযোজনা। নাটকের গল্পে দেখা যাবে, নিঝুম রাতে গ্রামের আল পথ ধরে কাঁপা গলায় গান গেয়ে এগিয়ে আসছে হাবলা জনার্দন। হঠাৎ তার আর্তচিৎকারে কেঁপে ওঠে বিলের চারধার। যেন বিষাক্ত সাপ দিয়েছে ছোবল। জনার্দন চিৎকার করে দৌড়ে ছুটে যায় এক লণ্ঠনের আলো বরাবর যেখানে মুড়িঝুড়ি দিয়ে বসে আছে একজন। জনার্দন তার কাছে যতই সাহায্য চায় ফিরে তাকায় না সে বরং ইশারায় তাকে চলে যেতে বলে। হাবলা জনার্দন ইশারা বোঝে না, সে ক্ষতের জ¦ালায় গ্রামের জোয়ার্দার নবকৃষ্ণ বাবুর কুকীর্তির বয়ান ক্রমাগত পেশ করতে থাকে। এই নবকৃষ্ণের জন্যই তিন বছর লালন-পালন করা গাই গরু আজ কসাইয়ের কাছে তুলে দিতে বাধ্য হয়েছে সে, নয়তো এই গরু নিজের বলে বাড়ি নিয়ে যেত নবকৃষ্ণ। ক্ষতের জ¦ালা বাড়ে-কমে, বারবার সাহায্য চেয়েও না পেয়ে ক্ষেপে গিয়ে কাঁথা ধরে টান দেয় জনার্দন। ফলে উন্মোচিত হয় অবগুণ্ঠনে থাকা নবকৃষ্ণ বাবু। যে কিনা নিজের জমিতে টহল দিচ্ছিল বর্গাদারকে ফাঁকি দিয়ে ধান লুট করবে বলে। জনার্দন নাছোড়বান্দা, সে তার মহাজনকে গালাগাল করেছে তাই ক্ষমা না পাওয়া পর্যন্ত সে এই স্থান ছেড়ে যাবে না। আবার ওই দিকে বর্গাদার পান্তু দাস চলে এসে ধান লুট ঠেকিয়ে দেয় কিনা সেই ভয়ে নবকৃষ্ণ অস্থির। কোনোক্রমে জনার্দনকে সরায় সে। আবার অপেক্ষা। নাটকটিতে অভিনয় করছেন শাখাওয়াত শিমুল, মো. ইমরান খান, শরিফুল ইসলাম শাফি ও জিনাত ইসলাম জেনি। আলো পরিকল্পনায় ইকরাম সরকার, পোশাক পরিকল্পনায় সৈয়দা শামছি আরা, মঞ্চ ব্যবস্থাপনায় মমিনুল হক দিপু ও প্রযোজনা অধিকর্তা সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো।
‘দ্বীপ’
আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে অনুষ্ঠিত হবে নাট্যতীর্থের নাটক ‘দ্বীপ’। নাটকটি রচনা করেছেন বরেণ্য নাট্যকার উৎপল দত্ত আর নির্দেশনা দিয়েছেন তপন হাফিজ। আদর্শচ্যুত হয়ে মানুষই মানুষের কীভাবে ক্ষতি করে তারই কথা নাটকের পরতে পরতে উঠে এসেছে। বিশেষত আমরা যে শ্রেণি সংগ্রাম ও বিপ্লবের কথা বলি অথবা একটি শ্রেণিহীন সমাজের স্বপ্ন আঁকি। তা এক সময় ব্যক্তির সুখ-দুঃখ ছাড়িয়ে সর্ব মানবের সুখ-দুঃখের মহাকাব্য হয়। সেখানেই ধরা দেয় সব মানুষের মঙ্গল। এমন একটি সমাজের স্বপ্ন দেখে না কে! কিন্তু যখনই ব্যক্তি মানুষটি তার সুখ-বৈভব নিয়ে আবির্ভূত হয় তখনই তার আদর্শচ্যুতি ঘটে। এই আদর্শচ্যুতি শুধু ব্যক্তি মানুষকে নয়, সমগ্র সমাজের ক্ষতি করে। একজন মানুষ পৃথিবীর তাবৎ কিছুকে ফাঁকি দিতে পারে, কিন্তু নিজেকে ফাঁকি দিতে পারে না। নিজেকে ফাঁকি দিলেও একদিন তাকে নিজের কাঠগড়ায় দাঁড়াতেই হয়। এমনই এক বিপ্লবী ও নিজ আদর্শে অনড় চরিত্র মিলন সরকার। যে সবাইকে নতুন সমাজের স্বপ্ন দেখায়। সেই নতুন সমাজের স্বপ্নে বিভোর হয়ে বিপ্লবীদের দলে ভেড়ে জনার্দন মল্লিক, কপিল নাথ ও ইউনুছ মোহাম্মদ। কিন্তু মিলন সরকার তার আদর্শের জায়গা থেকে সরে এসে ব্যক্তি সুখ নিয়ে হলুদ সাংবাদিকতা শুরু করে। সুপ্রিয়াকে নিয়ে পড়ে থাকে আমোদে-প্রমোদে। অন্যদিকে মিলন সরকারের আদর্শে অনুপ্রণিত হয়ে মানুষের জন্য কাজ করতে গিয়ে জনার্দন, কপিল, ইউনুছ প্রাণ হারায়। কিন্তু মিলন সরকারের নতুন সমাজ গড়ার যে প্রত্যয় তা লোভ নামক ইন্দ্রীয়ের জাঁতাকলে পড়ে মিথ্যাকে সত্য বানিয়ে চালায়। সুপ্রিয়াকে বিয়ের প্রলোভনে ফেলে চলতে থাকে তার কাজ। কিন্তু মিলন সরকারকে নিজের কাঠগড়াতে দাঁড়াতেই হয়। তার স্বপ্নদৃশ্যের মধ্য দিয়ে বিবেক নামক সত্তাটি মাথা চাড়া দিয়ে ওঠে। ‘দ্বীপ’ নাটকটি এই যে ক্রান্তিকাল, এই যে অস্থিরতা, এই যে অরাজকতা, এই যে অসাধুতা তারই উত্তর খুঁজতে বেরিয়ে আসে। ‘দ্বীপ’ নাটকের মঞ্চ পরিকল্পনায় ফয়েজ জহির, আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান, আবহ সংগীতে এ কে আজাদ ও পোশাক পরিকল্পনায় কাজী শিলা।

‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’
আজ সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হতে যাচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুর ও ভিক্টোরিয়া ওকাম্পোর আর্জেন্টিনার স্মৃতি নিয়ে রচিত নাটক ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’। নাটকটি রচনা, নির্দেশনা ও পরিকল্পনা করেছেন আসাদুল ইসলাম। ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ নাটকে অভিনয় করেছেন আসাদুল ইসলাম ও সোনিয়া হাসান। প্রযোজনা করেছে ম্যাড থেটার।

:: মাহফুজ রহমান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়