ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

১৮০ ব্যবসায়ী পেলেন সিআইপি সম্মাননা : অর্থনীতির চালিকা শক্তি রপ্তানি খাত

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের অর্থনীতি গতিশীল রাখতে রপ্তানি খাত অনেক গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী ব্যবসায়ী ডিপ্লোম্যাসিতে গুরুত্ব দিতে বলেছেন। দেশের ব্যবসায়ীরা প্রতিনিয়ত অনেক উন্নতি করছেন। এসব প্রতিষ্ঠানে বিশাল জনগোষ্ঠীর কর্মসংস্থান হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় তিনি বলেন, কতজনকে আপনারা কর্মসংস্থান করে দিতে পারছেন। তাদের সংসার চালানোর ব্যয় নিতে পারাটাই অনেক বড় বিষয়। স্বাধীনতা আমাদের ব্যবসায়ীদের উপরের দিকে উঠতে সহায়তা করেছে। পাকিস্তান আমাদের চেয়ে অর্থনৈতিক অনেক সূচকে পিছিয়ে রয়েছে। ভারতের চেয়েও আমরা কিছুক্ষেত্রে এগিয়ে রয়েছি।
গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে দেশের রপ্তানি খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০২১ সালের জন্য দেশের ১৮০ ব্যবসায়ীকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হিসেবে সম্মাননা দেয়া হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ব্যবসায়ীদের নেতাদের হাতে এ সম্মাননা স্মারক তুলে দেন। এর আগে গত ২৪ মে বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব তরফদার সোহেল রহমান সই করা এক প্রজ্ঞাপনে সিআইপি সম্মাননায় মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন। এতে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।
অনুষ্ঠানে তপন কান্তি ঘোষ বলেন, এলডিসি থেকে উত্তরনের জন্য পৃথিবীর অন্যান্য রপ্তানিকারক দেশের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করতে হবে। ব্যবসাকে সহজীকরণ করতে হবে। ইতোমধ্যে অনেক অফিসে অটোমেশন করা হয়েছে। সার্বিকভাবে সবাই অনেক সচেতন। এনবিআরও তাদের ঘাটতিগুলো পূরণে কাজ করছে। অর্থনীতি অনেক চাপে রয়েছে। বাইরের থেকে অর্থ আনা অনেক কঠিন হয়ে পড়েছে।
সরাসরি রপ্তানি খাতে অবদানের জন্য ১৪০ জনকে সিআইপি সম্মানা দেয়া হয়েছে। তাদের মধ্যে কাঁচা পাট শ্রেণিতে ৪ জন, পাটজাত পণ্যে ৪ জন, চামড়া ও চামড়াজাত পণ্যে ৫ জন, হিমায়িত খাদ্যে ৮ জন, ওভেন পোশাকে (একক) ১৭ জন, ওভেন পোশাক (গ্রুপ) শ্রেণিতে ৪ জন, কৃষি প্রক্রিয়াজাত পণ্যে ৩ জন, কৃষিপণ্যে ৮ জন, হালকা প্রকৌশল পণ্যে ৩ জন, ফার্মাসিউটিক্যালস শ্রেণিতে ৪ জন এবং হস্তশিল্প শ্রেণিতে ৩ জন সিআইপি সম্মাননা পেয়েছেন।
অন্যদের মধ্যে হোম টেক্সটাইলে ৩ জন, নিট পোশাকে (একক) ২৫ জন, নিট পোশাকে (গ্রুপ) ৭ জন, সিরামিক পণ্যে ২ জন, প্লাস্টিক পণ্যে ১ জন, বস্ত্র খাতে ৭ জন এবং কম্পিউটার সফটওয়্যার, কম্পিউটার সেবা ও ডেটা প্রসেসিং ইত্যাদি পণ্য ও সেবা শ্রেণিতে ৪ জন, বিবিধ পণ্য শ্রেণিতে ২৩ জন ও ইপিজেডভুক্ত পাঁচ প্রতিষ্ঠানের প্রতিনিধি সিআইপি সম্মানা পেয়েছেন। এছাড়া ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের থেকে ৪০ জনকে সম্মাননা দেয়া হয়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসান স্বাগত বক্তব্য রাখেন।
গত ২৪ মের প্রজ্ঞাপনে বলা হয়, আগামী এক বছরের জন্য এ সিআইপিরা সচিবালয়ে প্রবেশের জন্য পাস ও গাড়ির স্টিকার পাবেন। এছাড়া জাতীয় অনুষ্ঠান ও নাগরিক সংবর্ধনায় দাওয়াত, ব্যবসা সংক্রান্ত কাজে ভ্রমণের সময় বিমান, রেলপথ, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণে অগ্রাধিকার ও বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুবিধা পাবেন। এছাড়া সিআইপিরা তাদের স্ত্রী, সন্তান ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে বিশেষ সুবিধা পাবেন। বিদেশ ভ্রমণের ক্ষেত্রেও পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের জন্য ‘লেটার অব ইন্ট্রোডাকশন’ দেবে। সিআইপি হিসেবে যে পরিচয়পত্র দেয়া হবে, তা মেয়াদোত্তীর্ণের ৭ দিনের মধ্যে শিল্প মন্ত্রণালয়ে ফেরত দিতে হবে। সরকার গেজেট প্রজ্ঞাপন জারি করে যে কোনো ব্যক্তির সিআইপি হিসেবে প্রদত্ত সুযোগ-সুবিধা মেয়াদকালীন যে কোনো সময় জনস্বার্থে প্রত্যাহার করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়