জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

ভাসমান বেডে সবজি চাষে লাভবান হচ্ছেন কৃষক

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শেখ মাহতাব হোসেন, ডুমুরিয়া খুলনা থেকে : খুলনার ডুমুরিয়ার দিন দিন বাড়ছে আধুনিকভাবে ভাসমান বেডে সবজি চাষ। উপজেলার রুদাঘরা ইউনিয়নের অল্প কিছু কৃষক মাত্র ১০টি ভাসমান বেড নিয়ে চাষাবাদ শুরু করলেও বর্তমানে উপজেলায় ৮০০টি বেড ভাসমান রয়েছে।
আগে কৃষকরা ভাসমান বেড ইচ্ছামতো লম্বা-চওড়া করত। আর বেডের উপর উঠে সবজি পরিচর্যা করত। এর ফলে বেড দ্রুত নষ্ট হয়ে যেত। পরে ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. ইনসাদ ইবনে আমিনের পরামর্শে আধুনিক উপায়ে চাষাবাদ করেছেন কৃষকরা। নির্দিষ্ট চওড়া ও দৈর্ঘ্যরে বেড নির্মাণ করে সুন্দর করে সাজিয়ে রাখাসহ পরিচর্যা ও ফসল তোলার জন্য ডিঙ্গি নৌকা ব্যবহার করছেন কৃষকরা।
এতে দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে ভাসমান বেড়ে সবজি ও মসলা চাষ। এ ব্যাপারে মধুগ্রামের ভাসমান চাষি মো. আব্দুল গফফার বলেন- ৭ বছর ধরে এ পদ্ধতিতে লাল শাক, পালং শাক, ওলকপিসহ বিভিন্ন সবজি চাষ করছি। এতে নিজেদের চাহিদা মিটিয়ে অবশিষ্ট সবজি বাজারে বিক্রি করছি। আর্থিকভাবেও বেশ লাভবান হচ্ছি।
ডুমুরিয়া উপজেলার হাসেম শেখের ছেলে মো. ফারুক শেখ জানান, আমি ৪ বছর ধরে পানির উপর বেড তৈরি করে ফুলকপি, বলকপি, মুলা, পালং শাক, পুঁই শাকসহ বিভিন্ন ধরনের সবজির চাষ করে নিজের চাহিদা মিটিয়ে বাকিটা বিক্রি করছি। উপজেলার কৃষক এ পদ্ধতিতে সবজি ও মসলা চাষ করে লাভবান হচ্ছেন। বর্তমানে উপজেলার রঘুনাথপুর, রুদাঘরা ও রং ইউনিয়নের প্রায় ১১০-১২০ জন কৃষক ভাসমান বেডে চাষাবাদ করছেন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২০১৮ সাল থেকে কৃষি বিভাগের ভাসমান বেডে সবজি ও মসলা চাষ স¤প্রসারণ প্রকল্পের আওতায় এ ভাসমান বেডে সবজি ও মসলার চাষ করে অনেকেই লাভবান হচ্ছেন।
এ ব্যাপারে ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. ইনসাদ ইবনে আমিন ভোরের কাগজকে বলেন, এ পদ্ধতিতে বিষ ও কীটনাশক প্রয়োগ না করে শাক-সবজি উৎপাদন করা সম্ভব হয়েছে। কমপক্ষে ২-৩টি বেড থাকলে প্রত্যেক কৃষককে ৬ হাজার টাকা দেয়া হচ্ছে। এছাড়া সব ধরনের পরামর্শ দেয়া হচ্ছে। উপজেলায় এবারই প্রথম এ ধরনের প্রদর্শনী প্রকল্প চলছে। ইতোমধ্যে কীটনাশকমুক্ত সবজি চাষ কৃষকদের মধ্যে এক ধরনের আগ্রহের সৃষ্টি হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়