জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাণে নয়া প্রভাব

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) চার্জিং পরিষেবা নিয়ে টেসলার সঙ্গে সমাঝোতা হয়েছে ফোর্ড ও জেনারেল মোটরসের। টেসলার সুপারচার্জিং স্টেশনই ব্যবহার করতে পারবে কোম্পানি দুটি। ফলে উত্তর আমেরিকার বিদ্যুচ্চালিত গাড়ি শিল্পে ব্যাপক পরিবর্তন আসতে যাচ্ছে আগামী দিনগুলোয়। উত্তর আমেরিকায় পর্যন্ত বৃহৎ চার্জিং নেটওয়ার্ক তৈরি করেছে টেসলা। কিন্তু চার্জিং শিল্প ছিন্ন-বিচ্ছিন্ন হওয়ার কারণে অন্য প্রতিষ্ঠানগুলোর জন্য চার্জিং ব্যবস্থা সহজ নয়। ফলে পুরোপুরি পরিবর্তন আসছে ইভি পরিষেবায়।
গত মাসে ফোর্ড ঘোষণা দেয়, টেসলার চার্জিং স্টেশনগুলোয় তাদের বিদ্যুচ্চালিত গাড়ি চার্জ দেয়ায় কোনো প্রতিবন্ধকতা নেই। ২০২৫ সাল থেকেই ফোর্ড ব্যবহারকারীরা টেসলার চার্জিং স্টেশনে চার্জ দিতে পারবে। ইভি উৎপাদনের ক্ষেত্রেও টেসলার চার্জিং আদর্শ অনুসরণ করবে কোম্পানিটি। তবে তার চেয়েও বিস্ময়কর ছিল জেনারেল মোটরসের সঙ্গে চুক্তি। দুই প্রতিদ্ব›দ্বী সম্প্রতি চুক্তিতে পৌঁছেছে টেসলার চার্জিং স্টেশন ব্যবহার নিয়ে। ফলে বিদ্যুচ্চালিত গাড়িতে নতুন মাইলফলক তৈরি হতে যাচ্ছে। টেসলার সুপারচার্জার উত্তর আমেরিকার চার্জিং আদর্শ (এনএসিএস) অনুসারে কাজ করে। ফলে সেগুলো অন্য প্রতিষ্ঠানের গাড়িতে পরিষেবা দেয় না। বিপরীতে যুক্তরাষ্ট্রের অন্য অধিকাংশ ইভি ও চার্জিং স্টেশন মূলত কম্বাইন্ড চার্জিং সিস্টেমের (সিসিএস) অধীনে পরিচালিত হয়। নতুন চুক্তির ফলে টেসলার ইভিগুলো সিসিএসের চার্জার ব্যবহার করতে পারবে অ্যাডাপ্টারের মাধ্যমে। কিন্তু এনএসিএসের চার্জার কেবল টেসলাই ব্যবহার করতে পারবে। ফলে টেসলা ব্যবহারকারীদের জন্য চার্জ দেয়ার সুযোগ বহুগুণ বেড়ে গেল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়