প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

ডাচ্-বাংলা ব্যাংকের এজিএম অনুষ্ঠিত

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের ২৭তম বার্ষিক সাধারণ সভা ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদের সভাপতিত্বে ১২ জুন ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয়। বার্ষিক সাধারণ সভার শুরুতে চেয়ারম্যান মহোদয় তার সংক্ষিপ্ত বক্তব্যে সম্মানিত শেয়ারহোল্ডারদের শুভেচ্ছা জানান।
বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণ করেন। বার্ষিক সাধারণ সভায় সম্মানিত শেয়ারহোল্ডারবৃন্দ ২০২২ সালের জন্য ২৫% ডিভিডেন্ড (১৭.৫% ক্যাশ ডিভিডেন্ড এবং ৭.৫% স্টক ডিভিডেন্ড প্রতি শেয়ারে) প্রদানের অনুমোদন দেন।
৩১ ডিসেম্বর, ২০২২ ইং তারিখ অনুযায়ী ব্যাংকের নিরীক্ষিত বার্ষিক আর্থিক বিবরণী সভায় উত্থাপন করা হয়। এই সময় পর্যন্ত ব্যাংকের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৫৫৫,৪৭৩.৬ মিলিয়ন টাকা যা ২০২১ সালে ছিল ৫১৪,৩৯৯.৮ মিলিয়ন টাকা যার প্রবৃদ্ধির পরিমাণ দাঁড়ায় ৪১,০৭৩.৯ মিলিয়ন টাকা বা ৮.০%। ২০২২ সালে ব্যাংক কর্তৃক প্রদানকৃত ঋণের পরিমাণ ৩৬৪,০০০.৮ মিলিয়ন টাকা যা ২০২১ সালে ছিল ৩১৯,৪৪৮.১ মিলিয়ন টাকা যার প্রবৃদ্ধির হার দাঁড়ায় ১৩.৯%। ২০২২ সালে ব্যাংকের ডিপোজিট ৩৬,৬৩১.০ মিলিয়ন টাকা বেড়ে দাঁড়িয়েছে ৪৩৮,১৩১.৩ মিলিয়ন টাকা যা ২০২১ সালে ছিল ৪০১,৫০০.৩ মিলিয়ন টাকা যার প্রবৃদ্ধির হার দাঁড়ায় ৯.১%।
ব্যাংক ২০২২ সালে ট্যাক্স পূর্ববর্তী নিট মুনাফা অর্জন করে ৮,৮৬৬.৬ মিলিয়ন টাকা যা ২০২১ সালে ছিল ৮,১৩২.৭ মিলিয়ন টাকা এবং ট্যাক্স পরবর্তী নিট মুনাফা অর্জন করে ৫,৬৬১.৭ মিলিয়ন টাকা যা ২০২১ সালে ছিল ৫,৫৬১.১ মিলিয়ন টাকা। চলতি বছরে শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি আয় হয়েছে ৮.১৪ টাকা যা ২০২১ সালে ছিল ৭.৯৯ টাকা। ব্যাসেল ৩ অনুযায়ী ২০২২ সালের শেষে ব্যাংকের মূলধন ও ঝুঁকিভর সম্পদের অনুপাত দাঁড়িয়েছে ১৫.৫৫% যা বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী সর্বনিম্ন ১২.৫০% থাকা বাঞ্ছনীয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়