হাসপাতালে খালেদা জিয়া

আগের সংবাদ

অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প

পরের সংবাদ

এসএমই ও কৃষি খাতে গুরুত্ব দিচ্ছে জনতা ব্যাংক

প্রকাশিত: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের গুরুত্ব দিয়ে এ খাতে বিনিয়োগ বাড়িয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেড। শুধু এসএমই খাতে ২০২২ সালে ২ হাজার ৯৩৫ কোটি টাকা ঋণ দিয়েছে জনতা ব্যাংক। এ খাতে ২০২১ সালে বিনিয়োগ ১১ হাজার ৩৬৫ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২০২২ সালে ১২ হাজার ৩৬ কোটি টাকায় উন্নীত হয়।
একইসঙ্গে কৃষি খাতে ২০২১ সালে বিতরনকৃত ঋণ ২ হাজার ৩৪৫ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২০২২ সালে ২ হাজার ৪৩৭ কোটি টাকায় উন্নীত হয়েছে। গতকাল ব্যাংকের ১৬তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এসব তথ্য জানানো হয়।
ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ব্যাংকের এমডি এন্ড সিইও মো. আব্দুল জব্বার ব্যাংকের অর্জিত সাফল্যসহ বিভিন্ন দিক তুলে ধরেন। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব আজিমুদ্দিন বিশ্বাস, ব্যাংকের পরিচালক অজিত কুমার পাল, এফসিএ, কে এম সামছুল আলম, জিয়াউদ্দিন আহমেদ, মো. আব্দুল মজিদ, রুবীনা আমীন, মেশকাত আহমেদ চৌধুরী ও মোহাম্মদ আসাদ উল্লাহসহ ব্যাংকের ডিএমডি ও মহাব্যবস্থাপকরা এতে অংশগ্রহন করেন। অনুষ্ঠিত এজিএমের সঞ্চালনা করেন ব্যাংকের কোম্পানি সচিব ও জিএম এম ইউ এইচ এম জাহাঙ্গীর।
এ সময় ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান সভাপতির বক্তব্যে বলেন- ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিায়োগে অগ্রাধিকার দিতে হবে। দেশের সামগ্রিক উন্নয়নে দেশ ও জনগণের কাছে দায়বদ্ধ জনতা ব্যাংক। গ্রাহকদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে সর্বোচ্চ গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে হবে। ব্যাংকে সুশৃঙ্খল কর্ম পরিবেশ তৈরি করতে সবাইকে আহ্বান জানান তিনি।
এমডি এন্ড সিইও মো. আব্দুল জব্বার জানান- ২০২২ সালে শ্রেণিকৃত ঋণ হতে ৩০২ কোটি এবং অবলোপনকৃত ঋণ হতে ১১২ কোটি টাকা নগদ আদায় করেছে জনতা ব্যাংক। ব্যাংকের মোট পরিচালন মুনাফা অর্জিত হয়েছে ৯২৮ কোটি টাকা। ব্যাংকের আমদানি ও রপ্তানির প্রবৃদ্ধির হার যথাক্রমে ৭৬ এবং ২৮ শতাংশ, ৬টি লোকসানি শাখা কমিয়ে এখন ৩৩টি শাখায় নিয়ে এসেছে জনতা ব্যাংক।
তিনি জানান, অ্যাপসভিত্তিক বিশ্বমানের স্মার্ট ব্যাংকিং সেবা ই-জনতা চালু করেছে জনতা ব্যাংক। কোন চেক বই ছাড়াই এনড্রয়েড মোবাইলে কিউ আর কোড স্ক্যান করে ই-জনতা অ্যাপসের মাধ্যমে জনতা ব্যাংকের যে কোনো শাখা থেকে টাকা উত্তোলন করা যাবে। পাশাপাশি এ অ্যাপসের মাধ্যমে যে কোনো ব্যাংকের শাখায় অর্থ প্রেরণ, ডিপিএস ও ঋণের কিস্তি পরিশোধেরও সুবিধা রয়েছে।
সভায় এমডি এন্ড সিইও আরো জানান, ২০২২ সালে ভ্যাট ও আবগারি শুল্ক বাবদ জনতা ব্যাংক সরকারি কোষাগারে মোট ১ হাজার ১৮০ কোটি টাকা জমা করেছে। আগের বছর জমার পরিমাণ ছিল ৯০৬ কোটি টাকা। এছাড়া জনতা ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান জনতা ক্যাপিটাল এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ৫৫ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে। জনতা ব্যাংকের প্রতিটি ব্যাংক কর্মীর অক্লান্ত পরিশ্রমের ফলে এসব অর্জন সম্ভব হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়