কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

নিজ অ্যাকাউন্ট ব্যবহার করেন ৭.২ ভাগ নারী : মোবাইল ব্যাংকিং সেবা

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বব্যাংক ও জিএসএমএ ২০২২ তথ্য অনুযায়ী, দেশে ৭ দশমিক ২ ভাগ নারী মোবাইল ব্যাংকিং এমএফএসে নিজস্ব অ্যাকাউন্ট ব্যবহার করছেন এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এসএফএসে সেবা গ্রহণ করছেন ২০ ভাগ নারী। একই সঙ্গে বিআইডিএস ও এডিবি ২০২১ তথ্য অনুযায়ী, নারী ৫৭ দশমিক ৮ ভাগ এসএফএসে সেবার সঙ্গে সম্পৃক্ত নেই।
সম্প্রতি ইনোভেশন এন্ড ডেভেলপমেন্ট এসোসিয়েটস (আইডিয়া) ফাউন্ডেশনের আয়োজনে বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের সেমিনার হলে ‘জেন্ডার ডাইমেনশন অব ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (ডিএফএস) ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এসব তথ্য উপস্থাপন করা হয়।
বিশ্বব্যাংকের সাবেক বিকল্প নির্বাহী পরিচালক, সাবেক সচিব ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সাবেক চেয়ারম্যান এবং আইডিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল, বিশেষ অতিথি ছিলেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ইনট্রিম সিনিয়র প্রোগ্রাম অফিসার ও জেন্ডার অ্যাডভাইজর স্নিগ্ধা আলী।
দেশের মধ্যে এমএফএসের এজেন্টশিপ দেয়ার ক্ষেত্রে নারীর জন্য কোটা বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে নির্দিষ্ট ও নিশ্চিত করার প্রস্তাব দেয়া হয়। তাছাড়া দাতা সংস্থা থেকে অনেক সময় অনুদান প্রদানে অডিট আপত্তি থাকে যার কারণ হচ্ছে অনুদান গ্রহণ করছে নারী কিন্তু এমএফএস অ্যাকাউন্ট পুরুষের নামে।
এসব বিষয়ে নজদারি এবং সমাধানের জন্য সরকারকে নীতি তৈরির জন্য সেমিনারে অনুরোধ জানান আলোচকরা। সেমিনারের স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া ফাউন্ডেশনের মহাসচিব ও সাবেক সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, সঞ্চালনা করেন আইডিয়া ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান এবং সাবেক মুখ্য সচিব ও মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ। আলোচক ছিলেন বিসনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফেরদৌস আরা বেগম এবং ডিপার্টমেন্ট অফ ইকোনমিক্স, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সায়মা হক বিদিশা। সারসংক্ষেপ উপস্থাপন করেন আইডিয়া ফাউন্ডেশন সিনিয়র সমাজবিজ্ঞানী খন্দকার সাখাওয়াত আলী।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইডিয়া ফাউন্ডেশনের সিনিয়র গবেষক ড. মনজুর হোসাইন। তিনি বলেন, ডিএফএস বাংলাদেশে ২০১০ সালের গোড়ার দিকে শুরু হয় এবং আর্থিক অন্তর্ভুক্তিতে একটি বিপ্লব ঘটিয়েছে।
মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসে (এমএফএস) মহিলাদের প্রবেশাধিকার আর্থিক ব্যবহারের ক্ষেত্রে পুরুষ ও মহিলাদের মধ্যে ব্যবধান কমাতে একটি অনুঘটক ভূমিকা পালন করে। পোশাক শিল্প তৈরি (আরএমজি) এবং অন্য শিল্প খাতের শ্রমিকদের মজুরি প্রদানে এমএফএস ব্যবহার করা হয়। অনেক চ্যালেঞ্জ থাকার পরও ডিএফএস জনপ্রিয় হচ্ছে। এ সময় তিনি বিভিন্ন পরিসংখ্যানও তুলে ধরেন।
নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল বলেন, নারী-পুরুষের সমতা নির্মাণে ডিজিটাল ব্যাংকিং সিস্টেম ও মোবাইল ব্যাংকিং সিস্টেমের সঙ্গে সংযোগ রেখে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নানাবিধ প্রকল্প হাতে নিয়েছি এবং কয়েকটি প্রকল্প ইতোমধ্যে চালু হয়েছে। যেখানে নারীরা এই প্রকল্পগুলোর আওতায় এসে দেশে-বিদেশে পণ্য রপ্তানি করতে পারছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়