বিবৃতিতে ওবায়দুল কাদের : গণতান্ত্রিক অভিযাত্রা বিএনপির কারণেই বারবার হোঁচট খায়

আগের সংবাদ

আত্রাই উপজেলা মিলনায়তনের পাশে জলাবদ্ধতা

পরের সংবাদ

কাঁচামালের শুল্ক কমলেও চিনির দাম কমেনি

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চিনি তৈরিতে ব্যবহৃত কাঁচামালের ওপর শুল্ক কমালেও পাইকারি বাজারে দাম এখনো কমেনি। রোজা শুরুর এক মাস আগেই চিনির দাম বাড়িয়েছে মিলগুলো। শুল্ক কমানোর পরও মিল থেকে বেশি দামে চিনি কিনে বাজারে বিক্রি করছেন ডিলার ও পাইকাররা। ফলে দাম না কমে পাইকারি বাজারেই চিনির দাম কেজি প্রতি বেড়েছে ৯০ পয়সা থেকে দেড় টাকা। যে কারণে বাজারে দাম কমেনি।
ব্যবসায়ীরা বলছেন, সরকার যখন কাঁচামালের ওপর শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে সে সময় রোজার সিজন শুরু হয়ে গেছে। শুল্ক কমের কাঁচামাল বাজারে প্রবেশ করেনি। ফলে রোজার মৌসুমে চিনির দাম কমেনি। উল্টো আরো বেড়েছে। এর প্রধান কারণ বাজারে যে চিনি বেচাকেনা হচ্ছে, সে চিনির কাঁচামাল বিদেশ থেকে দেশে প্রবেশ করেছে আরো এক-দেড় মাস আগেই। নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে পাইকারি বাজারে চিনি বেচাকেনা হচ্ছে ১০৯-১১০ টাকা কেজি দরে। অথচ ভোক্তা অধিকার সর্বোচ্চ খুচরা মূল্যনির্ধারণ করেছে ১০৫ টাকা। আর খুচরা বাজারে চিনি বিক্রি হচ্ছে ১২০-১২২ টাকা কেজি দরে। নিতাইগঞ্জের পাইকারি ব্যবসায়ীরা জানান- সরকার চিনির কাঁচামাল আমদানির ওপর শুল্ক কমানোর ঘোষণা দিলেও বাস্তবে বাজারে এর কোনো প্রভাব পড়েনি। বর্তমানে বাজারে যে চিনি বেচাকেনা হচ্ছে, তার কাঁচামাল প্রায় এক থেকে দেড় মাস আগে আমদানি করেছেন মিলমালিকরা। ডলার সংকট ও এলসি খুলতে দেশে যে জটিলতা তৈরি হয়েছে, সে কারণে চিনির বাজারে বেশ কয়েক মাস ধরেই অস্থিরতা চলছে। সরকার রোজার আগে চিনির বাজার স্থিতিশীল রাখতে কাঁচামালের ওপর শুল্ক কমানোর ঘোষণা দেয়। কিন্তু এ শুল্ক যদি আরে দুই মাস আগে কমানো হতো তাহলে ভোক্তারা রমজানে কম দামে পেত।
ব্যবসায়ীরা আরো জানান- চিনির বাজারে অস্থিরতার মূলে রয়েছে মিল থেকে চাহিদা অনুযায়ী চিনি সরবরাহ না করা। ডিও কেটে এক-দেড় মাস চিনির জন্য অপেক্ষা করতে হয়। ডিওতে যে পণ্য সরবরাহের তারিখ নির্ধারণ করে দেয়া হয়, সে তারিখে চিনি পাওয়া যায় না। চিনি পেতে হলে আরো ছয়-সাতদিন মিলগেটে ট্রাক নিয়ে বসে থাকতে হয়। ফলে সব খরচ মিলিয়ে পাইকারি বাজারে আমাদের ১০৫-১০৬ টাকা কেজিতে চিনি বিক্রি করতে হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়