তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

ভোক্তার অভিযান : দামে অনিয়ম হলে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা > দুই প্রতিষ্ঠানকে জরিমানা ২১ হাজার

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পবিত্র রমজানে ব্যবসায়ীরা পণ্য মজুত করলে লাইসেন্স বাতিলের সুপারিশ করা হবে। আর পণ্যের মূল্য নিয়ে অনিয়ম হলে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরের পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার। অসাধু ব্যবসায়ীদের নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কারসাজি বন্ধে গতকাল শনিবার রাজধানীর নিউমার্কেট বাজারে অভিযান শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।
এর আগে বেলা ১১টার দিকে রাজধানীর নিউমার্কেট বাজারে অভিযান শুরু করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে অধিদপ্তরের কর্মকর্তারা নিউমার্কেটের কাঁচাবাজার, মাছ ও মুরগির বাজার ঘুরে দেখেন। সরজমিন কথা বলেন ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে। এ সময় মূল্য তালিকায় ৭০ টাকা কেজি লেখা হলেও বেগুন বিক্রি করা হচ্ছিল ৮০ টাকায়। তাই রিপন নামে এক দোকানিকে ১ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া অভিযান চালানো হয় মুদি দোকানে। এ সময় দেখা যায় সরকারিভাবে ১১২ টাকা কেজি দরে লাল চিনির দাম নির্ধারণ করা হলেও তা বিক্রি হচ্ছে ১৫৫ টাকায়। মাশিরা নামে একটি প্রতিষ্ঠানের চিনি বিক্রি করছিল মেসার্স মুক্তা নামে একটি মুদি দোকান। দোকানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় দোকান সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, মাশিরা নামে একটি প্রতিষ্ঠান থেকে ১৪৫ টাকায় তারা চিনি কিনেছেন। ওই টাকাতেই তারা বিক্রি করছিলেন বলে দাবি তাদের। তবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান জানান, সরকারি নির্ধারিত মূল্য ১১২ টাকা। তারা বিক্রি করছেন ১৫৫ টাকা। চিনির প্যাকেটে কোম্পানি নাম লেখা থাকলেও কোনো ঠিকানা নেই। দোকানদারও পণ্য কেনার ঠিকানা বলতে পারছেন না। নানা অসঙ্গতি দেখা দেয়ায় তাদের সতর্ক করাসহ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
অভিযান শেষে মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, দেশবাসীকে আমরা আশ্বস্ত করতে চাই, সরবরাহে কোনো প্রকার কমতি নেই। তবে মূল্যে কেউ কারসাজি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পবিত্র রমজানে ব্যবসায়ীরা পণ্য মজুত করলে লাইসেন্স বাতিলের সুপারিশ করা হবে। আর পণ্যদ্রব্যের মূল্য নিয়ে অনিয়ম হলে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেব আমরা।
তিনি বলেন, রমজান শুরু হয়েছে। এই রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য সারাদেশে আমাদের তদারকি চলছে। রাজধানী ঢাকায় ১১টি টিম তদারকি করছে। এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ৪টি টিম ও আমাদের ৭টি টিম কাজ করছে। এ ছাড়া সারাদেশে আরো ৬৫টি টিম কাজ করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়