সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

ঈশ্বরদীর কুঁচিয়া রপ্তানিতে আসছে বৈদেশিক মুদ্রা

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মোস্তাক আহমেদ কিরণ, ঈশ্বরদী (পাবনা) থেকে : একসময় পেশা ছিল পশুশিকার। পাশাপাশি তারা ভুট্টার চাষ করতেন। ভুট্টার ভাত, বুনো শূকর ও খরগোশের মাংস ছিল তাদের নিত্যদিনের খাবার। বন-জঙ্গলে এসব প্রাণীর সংখ্যা কমে যাওয়ায় পশু শিকার প্রায় বন্ধ হয়ে গেছে। বেঁচে থাকার তাগিদে সবাই পেশা বদল করেছেন। কৃষিজমিতে দিনমজুরের কাজ এখন প্রধান পেশা ঈশ্বরদী উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের। পাশাপাশি কুঁচিয়া ও কচ্ছপ শিকার করে এদের অনেকেই জীবিকা নির্বাহ করছেন। অবদান রাখছেন বৈদেশিক মুদ্রা অর্জনে।
কুঁচিয়া বেচাকেনার জন্য উপজেলার কালিকাপুর বাজারে গড়ে উঠেছে কয়েকটি আড়ত। সেখান থেকে সপ্তাহে দুদিন ঢাকায় পাঠানো হয়। ঢাকা থেকে চীন, থাইল্যান্ড, জাপানসহ বিভিন্ন দেশে পাঠানো হয় এ কুঁচিয়া।
জানা যায়, কুঁচিয়া শিকার করে জীবিকা নির্বাহ করছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৩৫-৪০টি পরিবার। অন্য পরিবারগুলো সবাই কৃষিকাজের ওপর নির্ভরশীল। অনেকেই সারাদিন কুঁচিয়া শিকার করেন বিকেলে তা আড়তে বিক্রি করেন। আড়ত থেকে তা পাঠানো হয় রাজধানীতে। একটি কুঁচিয়ার সর্বোচ্চ দেড় থেকে দুই কেজি পর্যন্ত ওজন হয়। একজন শিকারি দিনে দুই থেকে আট কেজি পর্যন্ত কুঁচিয়া শিকার করতে পারেন। নভেম্বর থেকে জুন কুঁচিয়া ধরার উপযুক্ত মৌসুম।
সাপের মতো দেখতে হলেও কুঁচিয়া এক প্রকার মাছ। ইহা বাংলাদেশে কুইচ্চা, কুঁঁইচা, কুঁচে, কুঁঁচো ইত্যাদি নামে পরিচিত। বাংলাদেশের হাওর, বাঁওড়, খাল-বিল, পচা পুকুর, ধানখেতে এবং বন্যাপ্লাবিত অঞ্চলে কুঁচিয়া মাছ দেখতে পাওয়া যায়। কুঁচিয়া মাছের শরীর লম্বা বেলনাকৃতির। আপাতদৃষ্টিতে কুঁচিয়া মাছকে আঁশবিহীন মনে হলেও প্রকৃতপক্ষে ইহার গায়ে ক্ষুদ্রাকৃতির আঁশ বিদ্যমান যার বেশিরভাগ অংশই চামড়ার নিচে সজ্জিত থাকে।
খাদ্য হিসেবে কিছু কিছু উপজাতীয় জনগোষ্ঠীর কাছে জনপ্রিয় হলেও বাংলাদেশের অধিকাংশ মানুষ কুঁচিয়া মাছকে অস্পৃর্শ মনে করে। যদিও ইহা শারীরিক দুর্বলতা, রক্তশূন্যতা, অ্যাজমা রোগ, ডায়াবেটিস, বাতজ¦র, পাইলসসহ অনেক রোগ সারাতে মহৌষধের মতো কাজ করে। তাছাড়া পরিবেশের খাদ্য জালে কুঁচিয়ার অনন্য অবদান রয়েছে। ধানখেতের ফসল অনিষ্টকারী পোকার লার্ভা, শামুক, কৃমি ইত্যাদি খেয়ে কুঁচিয়া কৃষকের উপকারী বন্ধু হিসেবে কাজ করে। অনেক পঁচা-গলা জৈবপদার্থ খেয়ে পরিবেশে মানবসমাজের বিশেষ বন্ধু হিসেবে ভূমিকা রাখে।
কুঁচিয়া শিকারি কৃষ্ণকান্ড বৈরাগী বলেন, পৈতৃক পেশা হারিয়ে এখন শুধু কুঁচিয়া মাছ শিকার করি। তবে যেভাবে কারেন্ট জালের ব্যবহার বেড়েছে তাতে এটাও হয়তো একসময় বিলুপ্ত হয়ে যাবে। বাচ্চা কুঁচিয়া কারেন্ট জালে আটকে মারা যাচ্ছে।
সুকলাল মজুমদার বলেন, আমরাতো বাজার জানি না। ফলে যা বলে সেই দামেই বিক্রি করতে হয়। দাম কম হওয়ায় দিনের চাহিদা মেটানো সম্ভব হয় না। তিনি দুঃখ করে বলেন, আমরা গরিব, আমাদের খবর কেউ রাখে না।
দক্ষ শিকারী রবিন বিশ্বাস বলেন, বছরে ৭-৮ মাস কুঁচিয়া শিকার করা যায়। অন্য চারমাস বসে কাটাতে হয়। অথবা কোনো কাজ খুঁজে নিতে হয়। কুঁচিয়া শিকার করে কোনোরকমে দিন কেটে যাচ্ছে। মাসে গড়ে ১২-১৫ হাজার টাকা আয় হয়। মারমী গ্রামের দিলীপ বিশ্বাস বলেন, ১০ বছর কুঁচিয়া শিকার করছি। আগে নিজেরা খাওয়ার জন্য ধরতাম। এখন এটা পেশা হয়ে গেছে। কপাল ভালো হলে কোনো কোনো দিন ৭-৮ কেজি পর্যন্ত কুঁচিয়া া ধরতে পারি। তিনি বলেন, কুঁচিয়ার বাজারদর সব সময় এক থাকে না। প্রতি কেজি ১৬০-২০০ টাকার মধ্যে ওঠানামা করে। করোনার আগে ২৫০ টাকা কেজি ছিল। এখন ২০০ টাকার বেশি দাম পাওয়া যায় না।
কুঁচিয়া আড়তদার বার্নাট দাস বলেন, আমিও একসময় কুঁচিয়া শিকারি ছিলাম। পরে নিজেই আড়ত দিয়েছি। এখানে ৩৫-৪০ জন শিকারি আছেন। তারা মাসে ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৬০০ কেজি কুঁচিয়া শিকার করতে পারেন। এসব কুঁচিয়া ঢাকার উত্তরায় চলে যায়। সেখান থেকে চীন, থাইল্যান্ড, ভারত ও জাপানে রপ্তানি করা হয়। বিভিন্ন উপজেলাতে বাণিজ্যিকভাবে চাষ হলেও ঈশ্বরদীতে এটি হয় না। সরকারিভাবে কোনো সহযোগিতা পেলে আড়তটি আরো বড় করতে পারেন বলে জানান তিনি।
এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুর রহমান খান ভোরের কাগজকে বলেন- কুঁচিয়া শিকারিরা এখন পর্যন্ত মৎস্য অফিসে যোগাযোগ করেননি। বাণিজ্যিকভাবে চাষের বিষয়টিও তাদের কেউ জানায় নি। কেউ এ বিষয়ে আগ্রহী হলে তাকে উপজেলা মৎস্য অফিস থেকে সহযোগিতা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়