মিয়ানমারের ৩৭ শহরে মার্শাল ল’

আগের সংবাদ

পাঁচ ভোগ্যপণ্যে রোজার আঁচ : রমজান সামনে রেখে চিনি, ছোলা, খেজুর, ভোজ্যতেল ও মসলার দাম দফায় দফায় বাড়ছে

পরের সংবাদ

গল্প ও বাস্তবতা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রাতের খাওয়া শেষ। বাড়ির সবাই এখন যে যার যার মতো ঘুমিয়ে পড়বে। কথা প্রসঙ্গে স্কুলপড়ুয়া বাবুয়া মাকে বলল, টমকে আজ বাড়ির ভেতর রাখলে কেমন হয়?
– কী বলছ? কুকুর… বাড়ির ভেতর রাখব?
– কেন মা রাখা যায় না? বাইরে খুব ঠাণ্ডা।
– পাকামো কর নাতো। ঘুমাবে চল।
– মা, রাখি না টমকে… রাখলে কী হয় মা…
নাহ! ছেলের কথায় মা সাড়া দিল না। বাবুয়ার মাথায় হাত বুলিয়ে ঘুম পাড়ানোর চেষ্টা করল। কিন্তু বাবুয়ার কিছুতে ঘুম এলো না। পোষা কুকুর টমের কান্নার আওয়াজ শুনে বাবুয়ার কিছুই ভালো লাগছে না। বাবুয়া আবার মাকে বলল- মা, শুনছ! টমটা কীভাবে কাঁদছে…! বাইরে প্রচণ্ড শীত… চল না মা টমকে বাড়ির ভেতর এনে রাখি…। শীত কষ্টে টম আজ সারারাত কাঁদবে। ঘুমাতে পারবে না…।
গল্পটা এ পর্যন্ত… বাকি অংশ পরে না হয় লিখব। যে কারণে গল্পটা বলা- আজ রাতে নয়টার সময় মেরুল বাড্ডা থেকে বাসায় ফিরছি। দেখলাম, হঠাৎ দুই কুকুরের ঝগড়া। ঝগড়ার এক পর্যায়ে একটা কুকুর রাস্তার পাশে ড্রেনে পড়ে গেল। অন্যটি পালিয়ে গেল। পচা-নোংরা ড্রেনের পানি থেকে কুকুরটি কিছুতেই উঠে আসতে পারছে না। এখন কী করা…
ইস! এই শীতে… কুকুরটার কী অবস্থা হবে!
কুকুরটার অসহায় অবস্থা দেখে আশপাশের ১০-১৫ জন লোক জড়ো হলো। সবার এক উদ্দেশ্য- কুকুরটাকে কীভাবে উদ্ধার করা যায়।
এক লোক কুকুরটার এক পা ধরে টান দিল। পারল না। অন্য একজন একটা কাঠের টুকরা এনে চেষ্টা করল। পারল না। কুকুরটি দিশাহারা হয়ে পচা-নোংরা জলে সাঁতরাচ্ছে…
এক লোক বলল, ভাই ঐ যে ছেঁড়া টায়ারের অংশটা কুকুরের গলায় পেঁচিয়ে তোলা যায় কিনা চেষ্টা করেন। করলাম। তবু তুলতে পারলাম না। শেষে এক রিকশাচালক ভাই এসে কুকুরটাকে টেনে তুলে উদ্ধার করল। তারপর কুকুরটা গা ঝাড়া দিতে দিতে চলে গেল। আমরাও যার যার মতো ফিরে এলাম। ফিরে এলাম এই স্বস্তি নিয়ে- কুকুরটাতো কষ্ট থেকে মুক্তি পেল।

অভিজিত বড়ুয়া বিভু : পাফোস-৪১৯৮
ইছামতী, রাঙ্গুনিয়া, চট্টগ্রাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়