প্রণয় ভার্মাকে সংবর্ধনা : ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক কূটচালে নষ্ট হওয়ার নয়’

আগের সংবাদ

গ্যাস সংকট কাটছে না সহসা : দৈনিক চাহিদা ৩৮০ কোটি ঘনফুট > সরবরাহ ২৬৬ কোটি ঘনফুট > দুর্ভোগে রাজধানীর বাসিন্দারা

পরের সংবাদ

বাংলা একাডেমি : আমলাতন্ত্রের হস্তক্ষেপে উদ্বিগ্ন লেখক-শিল্পীরা

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রতিবেদক প্রতিবেদক : স¤প্রতি সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর বাংলা একাডেমিতে গিয়ে একাডেমির কর্মকর্তাদের হুমকি-ধমকি দিয়েছেন, বইমেলাকে সংস্কৃতি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে নিতে চেয়েছেন। সচিবের এই হুমকি ও অসৌজন্যমূলক আচরণে উদ্বেগ প্রকাশ করে গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন লেখক-শিল্পীরা।
বিবৃতিতে লেখক-শিল্পীরা বলেন, ২০১৩ সালে জাতীয় সংসদে পাসকৃত বাংলা একাডেমি আইনের ৩-এর ২ ধারা মোতাবেক বাংলা একাডেমি একটি সংবিধিবদ্ধ স্বায়ত্তশাসিত সংস্থা বা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান পরিচালনা করবে কার্যনির্বাহী পরিষদ। এই পরিষদে সরকারের প্রতিনিধি হিসেবে সংস্কৃতি মন্ত্রণালয়ের একজন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন এবং অর্থ মন্ত্রণালয়ের একজন সদস্য থাকবেন। এছাড়া থাকবেন একাডেমির মহাপরিচালকসহ শিক্ষা-শিল্প-সাহিত্য-সংস্কৃতি জগতের অন্য সদস্যরা। কোনো সিদ্ধান্ত নিতে হলে তারাই নেবেন।
বিবৃতিতে স্বাক্ষরদাতা উদ্বিগ্ন লেখক-শিল্পীরা হলেন- নাট্যজন মামুনুর রশীদ, মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্রকার নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, কবি শামীম আজাদ, হাফিজ রশিদ খান, ফেরদৌস নাহার, খালেদ হোসাইন, শামীম রেজা, শোয়াইব জিবরান, হেনরী স্বপন, শামীম শাহানা, শাহেদ কায়েস, কাজল কানন, আহমেদ শিপলু, সাকিরা পারভীন, অতনু তিয়াস, অরবিন্দ চক্রবর্তী, হামিম কামাল, মীর রবি, শরাফত হোসেন, লোপা মমতাজ, শারমিনুর নাহার প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়