প্রণয় ভার্মাকে সংবর্ধনা : ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক কূটচালে নষ্ট হওয়ার নয়’

আগের সংবাদ

গ্যাস সংকট কাটছে না সহসা : দৈনিক চাহিদা ৩৮০ কোটি ঘনফুট > সরবরাহ ২৬৬ কোটি ঘনফুট > দুর্ভোগে রাজধানীর বাসিন্দারা

পরের সংবাদ

ডিএসসিসির প্রকল্পে সহযোগিতা করবে দক্ষিণ কোরিয়া

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নেয়া নানা উন্নয়ন প্রকল্পে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন। গতকাল বৃহস্পতিবার বিকালে নগর ভবনে ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঙ্গে সাক্ষাৎ করতে এলে রাষ্ট্রদূত এই আগ্রহের কথা জানান। এ সময় ডিএসসিসি মেয়র কোরিয়ার রাষ্ট্রদূতকে নানা উদ্যোগ ও প্রকল্প সম্পর্কে অবগত করেন। সাক্ষাতকালে আরো উপস্থিত ছিলেন দক্ষিণের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ঢাকায় কোরিয়ার ফার্স্ট সেক্রেটারি লি জাংইয়ল প্রমুখ উপস্থিত ছিলেন।
রাষ্ট্রদূত কিউন এ সময় বলেন, বাংলাদেশের ক্ষেত্রে সব উন্নয়ন প্রকল্প ইআরডি হয়ে বিভিন্ন উন্নয়ন সহযোগী ও অর্থায়নকারী এজেন্সির কাছে যায়। এক্ষেত্রে কোরিয়ান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (কোইকা) ও ইকোনমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ড (ইডিসিএফ) অর্থায়ন করতে পারে। এ ধরনের কোনো প্রস্তাব সরকারের কাছ থেকে আমাদের কাছে গেলে আমরা তা দ্রুততার সঙ্গে ও যথাযথ গুরুত্বসহকারে বিবেচনা করব।
রাষ্ট্রদূত মেয়র তাপসকে বাংলাদেশ-কোরিয়ার দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তিতে নেয়া নানাবিধ উদ্যোগের বিষয়ে অবগত করেন। জবাবে মেয়র বলেন, কোরিয়া বাংলাদেশ সম্পর্ক খুবই সুদৃঢ় ও সময়ের পরিক্রমায় পরীক্ষিত। কোরিয়া বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিকে অনন্য মাত্রা দিতে আমরা একসঙ্গে কাজ করে যাব। সেক্ষেত্রে কোনো সড়ক বা উদ্যান কিংবা অন্য কোনো স্থানের নামকরণ কোরিয়া-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ককে প্রতিফলিত করে- এমন কোনো উদ্যোগ নেয়া যায় কিনা, তা খতিয়ে দেখা পারস্পরিক সম্পর্ক আরো জোরালো করা হবে। সাক্ষাতকালে কোরিয়ার রাষ্ট্রদূত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বাড়াতে নানা রকম প্রশিক্ষণেরও সহযোগিতার প্রস্তাব দেন।
এছাড়া বাংলাদেশ কোরিয়া সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে দ্বিপক্ষীয় সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতার ভিত্তি আরো মজবুত করতে একযোগে কাজ করার বিষয়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়