প্রণয় ভার্মাকে সংবর্ধনা : ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক কূটচালে নষ্ট হওয়ার নয়’

আগের সংবাদ

গ্যাস সংকট কাটছে না সহসা : দৈনিক চাহিদা ৩৮০ কোটি ঘনফুট > সরবরাহ ২৬৬ কোটি ঘনফুট > দুর্ভোগে রাজধানীর বাসিন্দারা

পরের সংবাদ

জন্মনিবন্ধন সনদ জালিয়াতির ঘটনায় গ্রেপ্তার আরো ২

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম সিটি করপোরেশন আওতাভুক্ত বিভিন্ন ওয়ার্ডের সার্ভার হ্যাক করে জন্মনিবন্ধন সনদ জালিয়াতির সঙ্গে জড়িত আরো দুইজনকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ-সিএমপি’র কাউন্টার টেররিজম বিভাগ। এ সময় তাদের কাছ থেকে জালিয়াতির কাজে ব্যবহৃত ২টি সিপিইউ, ২টি মনিটর, ২টি প্রিন্টার এবং ১টি মোবাইল ফোন জব্দ করা হয়। বুধবার চসিকের ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিস ও ইপিজেড থানা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার দুজন হলেন- কম্পিউটার দোকানদার মো. রাকিব হোসেন ওরফে হিমেল ও মনি দেবী।
কাউন্টার টেররিজম বিভাগ জানিয়েছে, বুধবার বিকালে ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিসে এসে জন্মনিবন্ধন সনদের মূলকপি চান মনি দেবী। এসময় জন্মনিবন্ধন সনদে দেয়া তথ্যের ভিত্তিতে নথিপত্র পর্যালোচনায় দেখা যায়, তার আবেদনটি জন্ম ও মৃত্যু নিবন্ধন সার্ভারে আগে অবৈধভাবে অজ্ঞাতনামা ব্যক্তির আপলোডকৃত ৪০৯টি সনদের একটি।
আটকের পর জিজ্ঞাসাবাদে মনি দেবী জানান, আবেদনটি তিনি ইপিজেড থানা এলাকার একটি কম্পিউটার দোকানদারের মাধ্যমে করেছেন। পরে ওয়ার্ড কাউন্সিলর অফিস থেকে সনদ ভুয়া জানালে ঘটনাস্থলে পৌঁছে মনি দেবীকে হেফাজতে নেয় কাউন্টার টেররিজম বিভাগ। পরে মনি দেবী বিষয়টি স্বীকার করেন এবং তিনি জানান, তার প্রথম জন্মনিবন্ধন সনদ থাকার পরও নামের টাইটেল পরিবর্তন এবং বয়স কমিয়ে সঠিক তথ্য গোপন করে মিথ্যা তথ্য দিয়ে অবৈধভাবে দ্বিতীয় জন্মসনদ সংগ্রহ করেন। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে ইপিজেড থানা এলাকায় অভিযান চালিয়ে ওই কম্পিউটার দোকানদার মো. রাকিবকে গ্রেপ্তার করা হয়েছে। এসময় তার কাছ থেকে জন্মনিবন্ধন জালিয়াতির কাজে ব্যবহৃত ২টি সিপিইউ, ২টি মনিটর, ২টি প্রিন্টার এবং ১টি মোবাইল ফোন জব্দ করা হয়।
জব্দকৃত ডিভাইস এবং ব্যবহৃত মোবাইল ফোন পর্যালোচনা করে জানা যায়, গ্রেপ্তার রাকিব দীর্ঘদিন ধরে ফেসবুক পেজ, হোয়াটসঅ্যাপ গ্রুপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে চক্রের অন্য সদস্যের সহায়তায় ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরির কার্যক্রম পরিচালনা করে আসছেন। পরে তথ্য সংগ্রহ করে তারা সরকার নির্ধারিত ওয়েবসাইটে ব্যক্তির ভুয়া ঠিকানা ব্যবহার করে প্রাথমিক নিবন্ধন করেন এবং ওই তথ্যাদি তাদের চক্রের অপর একজন সদস্যকে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে পাঠান। ওই চক্রের সদস্য অবৈধভাবে জন্মনিবন্ধন সার্ভারে প্রবেশের মাধ্যমে একটি ভুয়া জন্মসনদ প্রস্তুত করে পুনরায় চক্রের এ সদস্যদের পাঠান। টাকার বিনিময়ে তিনি ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরি করে বিভিন্ন জনের কাছে সরবরাহ করে থাকেন।
কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপপুলিশ কমিশনার আসিফ মহিউদ্দিন বলেন, গ্রেপ্তার রাকিব হোসেনের বিরুদ্ধে জন্মসনদ জাল জালিয়াতি করার অভিযোগে ইপিজেড থানায় একটি মামলা আদালতে বিচারাধীন রয়েছে। এছাড়া ইতোমধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের ১১ নম্বর ওয়ার্ডের জন্মনিবন্ধন সহকারী মো. রহিম উল্ল্যাহ চৌধুরী বাদী হয়ে ১টি নিয়মিত মামলা দায়ের করেছেন। চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তার করতে অভিযান অব্যাহত রয়েছে।
উল্লেখ্য, গত ১৫ দিনে চট্টগ্রাম সিটি করপোরেশনের পাঁচটি ওয়ার্ডে আইডি হ্যাক করে জন্মনিবন্ধন সনদ নেয়ার ঘটনা ঘটেছে। এসব ওয়ার্ডের আইডি হ্যাক করে ইস্যু করা হয় ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ। সনদ বাবদ জমা হওয়া অর্থ ও সংখ্যা যাচাই করতে গিয়ে আইডি হ্যাকড হওয়ার বিষয়টি বুঝতে পারেন সংশ্লিষ্টরা। বিষয়টি জানাজানি হওয়ার পর থেকে জন্মনিবন্ধন সনদ দেয়ার কার্যক্রম বন্ধ রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়