‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

পুঁজিবাজার উন্নয়নে ভালো পরামর্শকে স্বাগত : বিএসইসির কমিশনার আব্দুল হালিম

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখার মাধ্যমে পুঁজিবাজারকে বৃহত্তর পরিসরে উপস্থাপন করাই হচ্ছে বিএসইসির লক্ষ্য। এ লক্ষ্যকে এগিয়ে নিতে পুঁজিবাজারের উন্নয়নের জন্য যে কোনো ভালো পরামর্শকে বিএসইসি স্বাগত জানায় বলে জানিয়েছেন বিএসইসির কমিশনার মো. আব্দুল হালিম। পুঁজিবাজারের উন্নয়নের লক্ষ্যে যে কোনো পদক্ষেপ গ্রহণে আমরা ইতিবাচক ভূমিকা রাখতে চাই উল্লেখ করে তিনি বলেন, কিন্ত ক্ষেত্রবিশেষে কঠোরও হতে হয়। এ কমিশনার বলেন, যিনি অনিয়ম করবেন বা পুঁজিবাজারকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করবেন তারা শুধু নিজের ক্ষতিই করেন না, তাদের কারণে সমগ্র পুঁজিবাজারই ক্ষতিগস্ত হচ্ছে। তারা কোনোভাবে পুঁজিবাজারের বন্ধু হতে পারে না। তাদের ক্ষেত্রে আইন অনুযায়ী যেটুকু কঠোর হওয়া প্রয়োজন কমিশন ততটুকু ভূমিকা পরিপালন করবে। তবে এ পথে আমরা আদৌ যেতে চাই না, আমরা বিনিয়োগকারীদের আস্থা অর্জনের মাধ্যমে পুঁজিবাজার উন্নয়নকল্পে কাজ করে যেতে চাই। ট্রেকহোল্ডারদের অনেকে দেশে থাকেন না। তাঁদের বিশ্বস্ত কর্মচারীর মাধ্যমে তারা ব্যবসা পরিচালনা করছেন। ফলশ্রæতিতে কিছু সমস্যা ও অনিয়ম দেখা দেয়। এ বিষয়ে সচেতন থাকতে হবে।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ডিএসইর ট্রেকহোল্ডার কোম্পানির শেয়ারহোল্ডারস, চেয়ারম্যান, পরিচালক এবং ব্যবস্থাপনা পরিচালকদের জন্য ‘স্ট্রেন্থেনিং দি সিকিউরিটিজ অব ফান্ড সিকিউরিটিজ অব ইনভেস্টরস’ শীর্ষক তিন দিনব্যাপী এ সচেতনতা মূলক কর্মশালা ডিএসই টাওয়ার, মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত হয়। ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম, পরিচালক মোহাম্মদ ফখরুল ইসলাম মজুমদার এবং অতিরিক্ত পরিচালক আবুল কালাম আজাদ। কর্মশালায় পেপার উপস্থাপন করেন ডিএসইর মহাব্যবস্থাপক এবং কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান, এফসিএস।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। তিনি বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে ও পুঁজিবাজারের উন্নয়নে এই সচেততামূলক কর্মশালার আয়োজন করা হয়েছে।
তিনি আরো বলেন, আমাদের পুঁজিবাজার ও বিমা খাত তুলনামূলকভাবে দুর্বল। আমাদের ব্যাংকিং খাত দুর্বল নয়। কিন্ত এটি বর্তমানে বিভিন্ন সমালোচনার মধ্যে রয়েছে। এগুলো থেকে উত্তোরনের জন্য অনেক কাজ করতে হবে। বাংলাদেশ সামাজিক উন্নয়নে এগিয়ে থাকলেও আর্থিক খাতে অনেক পিছিয়ে আছে। তিনি বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে বিগত এক বছরে অনেক উন্নতি সাধিত হয়েছে। আমাদের বাজার মূলধন বেড়েছে, যা নিঃসন্দেহে উন্নয়নের নির্দেশক। কিন্ত সার্বিক পুঁজিবাজার নিয়ে গর্ব করার মত উচ্চতায় পৌঁছতে আরো সময় লাগবে। তাই আমাদের অনেক দূর এগিয়ে যেতে হবে। তিনি আরো বলেন, বর্তমান কমিশন প্রোডাক্ট ডেভেলপমেন্ট, গুড গর্ভনেন্স এবং ব্রান্ডিং এর বিষয়ে কাজ করছে। আমরা আশাবাদি এই কমিশনের নেতৃত্বে পুঁজিবাজার সামনের দিকে এগিয়ে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়