আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

৪র্থ শিল্পবিপ্লবের সুফল পেতে দক্ষতা উন্নয়ন অপরিহার্য

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে শিল্পের প্রতিযোগী সক্ষমতা টিকিয়ে রাখতে হলে দক্ষতা অর্জন ও দক্ষতার উন্নয়ন অপরিহার্য। তিনি বলেন, প্রযুক্তির দ্রুত অগ্রগতির ফলে অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার এবং জটিল ও উন্নতমানের উৎপাদন প্রক্রিয়া পরিচালনা করার জন্য দক্ষ শ্রমিক ও পেশাজীবীদের চাহিদা অনেক বেড়েছে।
তিনি বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স সম্পন্নকারী বিভিন্ন পোশাক কারখানার মিড-লেভেল ম্যানেজারদের সার্টিফিকেট প্রদান উপলক্ষে গতকাল বৃহস্পতিবার আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, যদিও অটোমেশন শিল্পে নতুন চ্যালেঞ্জ তৈরি করবে, তবে এটি একইসঙ্গে উৎপাদনশীলতা এবং প্রতিযোগী সক্ষমতাও বাড়াবে। দক্ষতা উন্নয়নের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের সুফল আমাদের পেতে হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি সফলভাবে কোর্স সম্পন্নকারীদের হাতে সনদপত্র তুলে দেন।
প্রসঙ্গত উল্লেখ্য যে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি), বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি (বিইউএফটি) এর সহযোগিতায় পোশাক কারখানার মধ্যম পর্যায়ের ব্যবস্থাপক ও কর্মচারীদের পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য ডিপ্লোমা কোর্স চালু করেছে। অনুষ্ঠানে বিইউএফটি বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান মো. শফিউল ইসলাম এমপি, বিইউএফটি এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এস এম মাহফুজুর রহমান, প্রো-ভিসি প্রফেসর ড. ইঞ্জি. আইয়ুব নবী খান, ইপিবি এর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান এবং বানিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রহিম উপস্থিত ছিলেন।
সনদপত্র প্রদান অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মোহাম্মদ নাসির, বিজিএমইএ এর সাবেক সহসভাপতি (অর্থ) এবং বিইউএফটি ট্রাস্টি বোর্ডের সদস্য, মশিউল আজম সজল, বিজিএমইএ এর সাবেক সহসভাপতি এবং বিইউএফটি ট্রাস্টি বোর্ডের সদস্য এবং আব্দুল্লাহ হিল রাকিব, বিজিএমইএ এর পরিচালক এবং বিইউএফটি ট্রাস্টি বোর্ডের সদস্য।

ফারুক হাসান তার বক্তৃতায় বলেন, যেহেতু আমরা পরবর্তী প্রবৃদ্ধিতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি, তাই আমাদের উৎপাদন প্রক্রিয়া আরো দক্ষ ও দ্রুততর করার জন্য সর্বশেষ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যবসায়িক সক্ষমতা বাড়াতে হবে। তিনি বলেন, যদিও বলা হয় যে অটোমেশনের ফলে কর্মসংস্থানহানী হবে, তবে প্রযুক্তি নতুন নতুন কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি করবে। বিজিএমইএ সভাপতি আরো বলেন, চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করার জন্য আমাদের যা প্রয়োজন, তা হলো বাজারের চাহিদা অনুযায়ী দক্ষতা প্রশিক্ষণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়