আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

রাকাবের আইএসও সনদ অর্জন

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সুষ্ঠুভাবে সিবিএস পরিচালনা, ক্রমবর্ধমান সাইবার হামলা প্রতিরোধ ও গ্রাহকের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) দেশের রাষ্ট্রীয় মালিকানাধীন সকল বিশেষায়িত ব্যাংকের মধ্যে সর্বপ্রথম আইএসও ২৭০০১ : ২০১৩ সার্টিফিকেট অর্জনের গৌরবময় কৃতিত্ব লাভ করেছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার রাকাব প্রধান কার্যালয়ের হলরুমে ‘আইএসও ২৭০০১:২০১৩ সার্টিফিকেট হ্যান্ডওভার সিরিমনি’ আয়োজন করা হয়। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সরকারের সাবেক সিনিয়র সচিব মোঃ রইছউল আলম মন্ডল। পরামর্শক প্রতিষ্ঠান এন্টারপ্রাইজ ইনফোসেক কনসালট্যান্টস (ইআইসি) এর সিইও মসিউল ইসলাম রাকাবের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হকের কাছে এ সার্টিফিকেট হস্তান্তর করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক কাজী আব্দুর রহমান; পরিচালন মহাবিভাগের মহাব্যবস্থাপক মাকসুদা নাসরীন; প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক শওকত শহীদুল ইসলাম; রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক মো. আতিকুল ইসলাম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপমহাব্যবস্থাপক মো. আবুল কালামসহ রাকাব প্রমুখ।
এছাড়াও প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
আন্তর্জাতিক মান বজায় রাখার স্বীকৃতি হিসেবে রাকাবে সনদ অর্জন করেছে। আইএসও ২৭০০১:২০১৩ সার্টিফিকেশন একটি নিরীক্ষাযোগ্য আন্তর্জাতিক মানদণ্ড, যা আইএসএমএস এর বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয় শর্তাবলি পরিপালন নিশ্চিত করে। এটি তথ্যের নিরাপত্তা ঝুঁকি নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত নীতিমালা, পদ্ধতি, প্রক্রিয়া ও কার্যপ্রণালীর সমন্বিত ব্যবস্থা। এই প্রক্রিয়ার মধ্যে রয়েছে সার্বিক ঝুঁকি নিরীক্ষাসহ এমন একটি ব্যবস্থাপনা, যা রাকাব- কে তথ্য নিরাপত্তা ঝুঁকির সম্ভাবনা কমিয়ে নিয়ন্ত্রণ ব্যবস্থার মান বজায় রাখতে সহায়তা করবে। রাকাবের গ্রাহকদের সর্বাধুনিক ও উন্নত ডিজিটাল সেবা প্রদানের ক্ষেত্রে ডাটা সিকিউরিটি ও সাইবার সিকিউরিটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এই অর্জন সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণে ব্যাংক ব্যবস্থাপনার আগ্রহ, সচেতনতা ও দক্ষতার পরিচয় বহন করে।
ব্যাংকের সকল শাখায় অনলাইন তথা আধুনিক ইন্টারনেট ব্যাংকিং সেবা চালু হওয়ার ফলে রাকাব-এর গ্রাহকেরা যেমন ঘরে বসেই মুহুর্তের মধ্যে ব্যাংকিং লেনদেনসহ নানাবিধ সেবা গ্রহণ করতে পারছেন একইসাথে ব্যাংক বিভিন্ন নন-ফান্ডেড আয় বৃদ্ধির মাধ্যমে ক্রমান্বয়ে পূর্বের লোকসান কাটিয়ে মুনাফা অর্জনে সক্ষম হচ্ছে। রাকাব গত ২০২০-২০২১ অর্থবছরে ৩ কোটি ১০ লক্ষ্য টাকা পরিচালন লোকসান করলেও পরবর্তীতে অনলাইন কার্যক্রম বিস্তৃতির কারণে ডিসেম্বর ২০২১ এ ৩ কোটি ৬৫ লাখ টাকা, ২০২১-২০২২ অর্থবছরে ৪৪ কোটি ৮০ লাখ টাকা এবং সর্বশেষ ২০২২-২০২৩ অর্থবছরের প্রথম ৬ মাসেই ২২ কোটি ৯৫ লাখ টাকা পরিচালন মুনাফা করতে সক্ষম হয়। এই ধারাবাহিকতা বজায় থাকলে আশা করা যায় ২০২২-২০২৩ অর্থবছর শেষে ব্যাংকের মুনাফা ১০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে। ব্যাংকটির এই ক্রমবর্ধমান মুনাফা অর্জনে অনলাইন ব্যাংকিং বিশেষ গুরুত্বর্পূণ ভূমিকা পালন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়