মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

ইপিবির পরিসংখ্যান : ইউতে পোশাক রপ্তানি বেড়েছে

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বাংলাদেশের পোশাক রপ্তানি ১৬ দশমিক ৬১ শতাংশ বেড়ে সাড়ে ১১ বিলিয়ন ডলারে পৌঁছেছে। ২০২১-২২ অর্থবছরের একই সময়ে রপ্তানি দাঁড়িয়েছিল ৯ দশমিক ৮৭ বিলিয়ন ডলারে। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) দেশভিত্তিক পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।
ইপিবির প্রতিবেদন অনুযায়ী- জার্মানিতে রপ্তানি বার্ষিক (ইয়ার-অন-ইয়ার) ৩ দশমিক ৫৪ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ৩ দশমিক ৪৫ বিলিয়ন ডলার। এছাড়া চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে স্পেন এবং ফ্রান্সে রপ্তানি ১৭ দশমিক ৬২ শতাংশ এবং ৩৩ দশমিক ৮ শতাংশ বেড়ে যথাক্রমে ১ দশমিক ৭০ বিলিয়ন এবং ১ দশমিক ৪১ মিলিয়ন মার্কিন পৌঁছেছে। অন্যদিকে উল্লেখিত সময়ে পোল্যান্ডে বাংলাদেশের রপ্তানি কমেছে ১৮ দশমিক ৪৩ শতাংশ।
২০২২-২৩ অর্থছরের জুলাই থেকে ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির প্রবৃদ্ধি ছিল মাত্র ১ দশমিক ১১ শতাংশ, এ সময়ে রপ্তানি ৪ দশমিক ২৭ বিলিয়ন ডলারে দাঁড়ায়। একই সময়ে যুক্তরাজ্য এবং কানাডায় রপ্তানি যথাক্রমে ১১ দশমিক ৮৯ শতাংশ এবং ২৮ দশমিক ৪২ শতাংশ বৃদ্ধি পেয়ে ২ দশমিক ৩৯ বিলিয়ন এবং ৭৭৪ দশমিক ১৬ মিলিয়ন ডলারে পৌঁছেছে।
গতানুগতিক পুরনো বাজার ছাড়াও নতুন বাজারে দেশের পোশাক রপ্তানি আগের বছরের একই সময়ের ৩ দশমিক ৫ মিলিয়ন থেকে ৩২ দশমিক ১৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ৪ দশমিক ৪ বিলিয়ন ডলার হয়েছে। অপ্রচলিত এই বাজারের মধ্যে জাপানে রপ্তানি ৪২ দশমিক ৫৪ শতাংশ বেড়ে ৭৫৪ দশমিক ৭২ মিলিয়ন ডলারে পৌঁছেছে। ভারতেও বাংলাদেশের রপ্তানি উল্লেখযোগ্যভাবে ৫০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫৪৮ দশমিক ৮৯ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।
এ ব্যাপারে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের পরিচালক মো. মহিউদ্দিন রুবেল জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার আশঙ্কার মাঝে সামনের মাসগুলোতে প্রবৃদ্ধির হার আরো কমার সম্ভাবনা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়