আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : সূচক সামান্য বেড়েছে

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার দ্বিগুণের বেশি। এরপরও বাজারটিতে বেড়েছে প্রধান মূল্যসূচক। আর লেনদেন হয়েছে পাঁচশ কোটি টাকার বেশি। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস ডিএসইতে পাঁচশ কোটি টাকার বেশি লেনদেন হলো।
ডিএসইর মতো অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেড়েছে মূল্যসূচক। সেই সঙ্গে এ বাজারটিতেও দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে বেশি প্রতিষ্ঠান। অবশ্য দুই বাজারেই দাম বাড়ার থেকে কমার তালিকায় রয়েছে বেশি প্রতিষ্ঠান।
গতকাল লেনদেন শুরুর দিকে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এতে লেনদেনের সাত মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৬ পয়েন্ট কমে যায়। লেনদেনের পুরো সময়েই দরপতনের তালিকা বড় থাকে। এরপরও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে।
দিনের লেনদেন শেষে ডিএসইতে ৫২ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১১টির। আর ১৭১টির দাম অপরিবর্তিত রয়েছে। এরপরও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৯ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় দশমিক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।
দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৭ কোটি ৫৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৩২ কোটি ৪১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২৪ কোটি ৮৪ লাখ টাকা। লেনদেন কমলেও পর পর দুই কার্যদিবস ডিএসইতে পাঁচশ কোটি টাকার বেশি লেনদেন হলো। এক মাস পর ডিএসইতে টানা দুই কার্যদিবস এ লেনদেন হলো।
অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫ কোটি ২৬ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৪৪টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৬৮টির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়